অনুত্তীর্ণ বীমা কি

 

অনুত্তীর্ণ বীমা কি





অনুত্তীর্ণ বীমা কি এ সম্পর্কে জানতে হলে, আগে আমাদেরকে জানতে হবে। অনুত্তীর্ণ শব্দের অর্থ কি? 


অনুত্তীর্ণ শব্দের অর্থ হল :-  ব্যার্থ 



আমরা নিজেদের বিভিন্ন নিরাপত্তার কারণে বীমা করে থাকি।কারণ বীমা আমাদেরকে আর্থিক নিরাপত্তা দিয়ে থাকে। বীমা কোম্পানি থেকে গ্রাহকের একটি চুক্তিতে হয়ে থাক। যার ফলে বীমা কোম্পানিগুলো আমাদের গ্রাহকদের  আর্থিক নিরাপত্তা দিয়ে থাকে। তাহলে চলুন দেরি না করেই জেনে নেয়া যাক আজকের পোস্টটিতে অনুত্তীর্ণ বীমা কি সম্পর্কে :-




অনুত্তীর্ণ বীমা কি / What is pass insurance?



প্রতিটি গ্রাহকের সাথে বীমা কোম্পানির নির্দিষ্ট চুক্তি হয়ে থাকে। এই চুক্তিতে গ্রাহক তার বীমা পলিসিটি ৫ বছর ৭ বছর ১০ বছর  কিংবা ১২ বছর মেয়াদ  করেতে পারে। কেনো গ্রাহক যদি নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত বীমাটি চালাতে অক্ষম হয় , সেটা কে আমরা অনুত্তীর্ণ বীমা বলে থাকি।



সহজ ভাষায় বলতে গেলে, কোন গ্রাহক বীমা কোম্পানির সাথে দশ বছর মেয়াদী চুক্তি করে থাকে, এবং সে বীমাটি দশ বছর চালাতে না পারে, সেক্ষেত্রে অনুত্তীর্ণ বীমা বলা হয়ে থাকে।




অনুত্তীর্ণ বীমার টাকা কি ফেরত পাওয়া যাই / অনুত্তীর্ণ বীমা ডেবিট না ক্রেডিট



প্রত্যেক বীমা কোম্পানি  সুনির্দিষ্ট কিছু শর্ত থাকে,  গ্রাহক যদি বীমা করে থাকে। বীমা করার আগে কোম্পানিগুলো তাদের শর্ত জানিয়ে দেয়। কোন গ্রাহক যদি ২৪ মাসের কম প্রিমিয়ার জমা দেন তাহলে গ্রাহক কোন টাকায় ব্যাক পাবে না। 

গ্রাহক যদি ৩৬ মাস টাকা জমা দিয়ে থাকে তাহলে মেয়াদ পূর্তির পর আসল টাকা ব্যাক পাবে, তবে কেনো মনুফা পাবে না।

গ্রাহক যদি সম্পূর্ণ মেয়াদ এ প্রিমিয়ার চালায় তাহলে মনুফা সহ আসল টাকা ব্যাক পাবে।


আমাদের শেষ কথা :আশা করি উপরের পোস্টটি পড়ে, নিশ্চয়ই বুঝতে পেরেছেন অনুত্তীর্ণ  বীমা কী,   সম্পর্কে। এছাড়া যদি আপনাদের মনে কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন, আশা করি আপনাদের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন