বীমা কত প্রকার ও কি কি

 বীমা কত প্রকার ও কি কি (What are the types of insurance?)


বীমা কত প্রকার ও কি কি


আমাদের দুঃসময় আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে থাকে বীমা।জীবন চলার পথে মানুষের দুর্ঘটনা ঘটতে পারে আর এসকল দুর্ঘটনা থেকে আর্থিক নিরাপত্তা প্রদান করে বীমা কোম্পানিগুলো । আজকে আমরা নিজের পোস্টটিতে জানবো বীমা কত প্রকার ও কী কী?  



বীমা কত প্রকার


কথা বলতে গেলে সাধারণত বীমা দুই প্রকার। 


যথা:- ১/ জীবন বীমা ও ২/ সাধারণ বীমা 


জীবন বীমা, আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে যে কোন দুর্ঘটনা ঘটতে পারে। আর এই দুর্ঘটনার সময় আমাদেরকে আর্থিক নিরাপত্তা প্রদান করে। এটাইতো জীবন বীমা। এককথায় আমাদের জীবনের ঝুঁকি নিরাপত্তা বহণ করে। 


জীবন বীমা বলতে কোম্পানির সাথে গ্রাহকের একটি চুক্তি। আপনি চাইলে বীমা কোম্পানির সাথে মাসিক একটি নিদিষ্ট অর্থের বিনিময়ে ১০ বা ১৫ বছর মেয়াদে চুক্তি বদ্ধ হতে পারেন।


এক্ষেত্রে আপনার বীমা কোম্পানিগুলো কাজ হবে আপনার আর্থক সেবা নিশ্চত করা আপনার কোনো দুর্ঘটনা ঘটলেই, সে সময় আপনাকে বিভিন্ন আর্থিক সেবা দিয়ে থাকবে। এবং নির্দিষ্ট মেয়াদ শেষে আপনি একটি মোটা অংকের টাকা পেতে পারেন। 




সাধার বীমার ভিতরে আরো ভাগ রয়েছে।নিচে তা দেওয়া হল:-


শিক্ষা বীমা 


পিতা-মাতা ভবিষ্যতের কথা ভেবে বাচ্চাদের শিক্ষা সুনিশ্চিত করতে শিক্ষাবীমা করে থাকে। এ ক্ষেত্রে দেখা যায় পিতা-মাতার ভবিষ্যতে কোনো সময় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হলে, সে সময় তাঁর বাচ্চাদের শিক্ষা নিশ্চিত করতে বীমা কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। এজন্য গ্রাহকের সাথে কোম্পানির শিক্ষা বীমার চুক্তি করা হয়ে থাকে। 





হজ্জ বীমা 


অনেক মধ্যবিত্ত মানুষ রয়েছে, যারা হজে যেতে চান। এক্ষেত্রে বীমা কোম্পানিগুলো সুন্দর একটি ব্যবস্থা করেছে। যেটাকে হজ্জ বীমা বলা হয়। একটি গ্রাহক চাইলে,সে কোম্পানির সাথে মাসিক চুক্তিতে টাকা জমা করতে পারে। এবং একটি নির্দিষ্ট সময়ে বীমা কোম্পানি আপনাকে নির্দিষ্ট সময়ে হজে পাঠিয়ে দেবে। এক্ষেত্রে সম্পূর্ণ দায়বদ্ধতাই থাকবে বীমা কোম্পানি। 




★ দেনমোহর বীমা 



যারা বিবাহিত, কিন্তু তাদের দেনমোহরের টাকা শোধ করতে পারেন নাই। এ ক্ষেত্রে আপনারা চাইলে দেনমোহর বীমা করতে পারেন।



এছাড়া আরো অনেক রকমের বীমা হতে পারে। তবে সেটা বীমা কোম্পানি ভিন্নতা হিসাবে।কারণ আমাদের দেশে অনেক বীমা কোম্পানি রয়েছে, তাই কোম্পানি হিসাবে বীমা আলাদা হতে পারে।




আমাদের শেষ কথা :- উপরে পোষ্ট টি পড়ে নিশ্চিত বুঝতে পেরেছেন বীমা কত প্রকার ও কী কী সম্পর্কে, এছাড়া এ সম্পর্কে যদি কেনো কিছু জানার থাকে, অবশ্য আমাদের কে কমেন্ট করে জানবেন। 








একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন