বেকার সমস্যা সমাধান উপায়

 বেকার সমস্যা সমাধান উপায় 

Ways to solve the unemployment problem



বর্তমান বাংলাদেশে ভয়াবহ রূপ নিচ্ছে বেকার সমস্যা। দিন দিন বেকারত্ব বৃদ্ধি বেড়ে চলেছে।এ যেন এক লাগামহীনভাবে ছুটে চলেছে বেকারত্বের সমস্যা। তাহলে চলুন জেনে নিই বেকার সমস্যা সমাধানের উপায়। 



বেকারত্ব আমার একটি সমস্যা থেকে দেশকে পঙ্গু করে দেয়। এছাড়া দেশের অর্থনৈতিক ধ্বংস করে ফেলে। এ সমস্যা সমাধানের জন্য অতীব জরুরী কর্মসংস্থান গড়ে তুলতে হবে। এই বিশাল জনশক্তিকে শ্রমশক্তিতে এ রূপান্তর করতে হবে। তানাহলে বাঙালি জাতি কখনো উন্নত শিখরে পৌঁছাতে পারবে না। বেকারত্ব সমস্যা সমাধানে বাংলাদেশ সরকার কে আশু পদক্ষেপ গ্রহণ করতে হবে। এবং তা বাস্তবায়ন করতে হবে। 



যারা স্থায়ীভাবে শিক্ষিত বেকার তাদেরকে হাতে-কলমে প্রশিক্ষণ দিতে হবে। এছাড়া তাদের কে মূলধনের ব্যবস্থা করে দিতে হবে।জামানত বিহীন, ও কম সুদে ঋণ দিতে হবে। তাহলে শিক্ষিত বেকারের কর্মসংস্থান নিজেরা  তৈরি করে নিতে পারবে। এবং উদ্যোক্তা হিসেবে ওখানে আরো কিছু বেকার শ্রমিকের কাজের ব্যবস্থা করে দিতে পারবে। 



এছাড়া আমাদের দেশে যারা অদক্ষ শ্রমিক রয়েছে। তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে পাঠাতে হবে। এর ফলে মানুষ অনেক বেকার শ্রমিক বিদেশে নতুন কর্মসংস্থান পাবে। এবং তারা বিদেশ থেকে মোটা অংকের রেমিটেন্স দেশে পাঠাবে। দেশের অর্থনৈতিক চাকা সচল হবে,এবং দেশের বেকারত্ব হার কমবে।




বেকারত্ব সমস্যা  সমাধানের আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হলো :- দেশে শিল্পয়ন বৃদ্ধি করা।দেশের নতুন নতুন শিল্প কলকারখানা তৈরি করতে হবে ।এর ফলে অনেক নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। 



আমাদের দেশে প্রতিবছরই লক্ষাধিক ছেলেমেয়ে উচ্চশিক্ষা শেষ করে বেকার ঘুরে বেড়াচ্ছে।আমাদের দেমের বেশির ভাগ ছেলে মেয়ে চাকুরির পিছনে ঘুরে,তাদের কে চাকুরির পিছনে না ছুটে সেটা বুঝাতে হবে, এবং উদ্যোক্তা হতে উৎসাহিত করতে হবে। 


দেশে সরকারি চাকরি এবং বেসরকারি চাকরির বেমি ভেদাভেদ রাখা যাবে না।বেসরকারি চাকরি তে সুযোগ সুবিধা বাড়াতে হবে।




বাংলাদেশ বেকার সমস্যা সমাধানের উপায় 




বাংলাদেশ বেকার সমস্যা সমাধান কয়েক টি মাধ্যম নিচে ধাপ অনুসারে দেওয়া হলো :-



ধাপ ১:- কৃষি কাজে অগ্রগতি আমাদের দেশে এখনো সনাতন পদ্ধতিতে চাষাবাদ করা হয়। এর ফলে আমাদের দেশের কৃষক। অনেক পিছিয়ে রয়েছে। তাই বাংলাদেশ বেকার সমস্যা সমাধান করতে হলে, অবশ্য আমাদেরকে কৃষি খাতে বিপ্লব আনতে হবে। এজন্য আমাদের কৃষিকাজের জন্য, উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হবে। এছাড়া পাহাড়িয়া এলাকায় যে সকল জমি পড়ে রয়েছে। তার ভিতরে ৩০ শতাংশ জমি আমাদের সেচের আওতায় রয়েছে। এক্ষেত্রে আমাদের সকল জমি সেচের আওত আনতে হবে। এবং আমাদের চাষাবাদ বৃদ্ধি করতে হবে। এর ফলে নতুন কিছু কর্মসংস্থান সৃষ্টি হবে, 




ধাপ ২:- জনসংখ্যা নিয়ন্ত্রণ, বেকারত্ব যাতে বৃদ্ধি না পায় সে কারণে জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে।পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে সবাইকে সচেতন করতে হবে। এছাড়া জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য সরকারকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলে জনসংখ্যা বৃদ্ধি রোধ হবে।





ধাপ ৩:- নারী শিক্ষার প্রসার, শিক্ষার দিক থেকে আমাদের দেশে নারীরা এখনো অনেক পিছিয়ে রয়েছে। তাই বেকারত্ব সমাধানের জন্য নারী শিক্ষার বিকল্প নেই। নারীরা শিক্ষিত হলে তারা বিভিন্ন পেশায় চাকরি করেতে পারবে এছাড়া নিজেরা উদ্যোক্তা হয়েও কাজ শুরু করতে পারবে, এর ফলে নারীরা আত্মনির্ভরশীল হবে , বেকারত্ব দূর হবে।




ধাপ ৪:- তথ্য প্রযুক্তির প্রসার, আমাদের দেশের প্রতিটা বেকার ছেলে মেয়েকে, স্কুল কলেজে তথ্য প্রযুক্তির পড়ালেখা বাধ্যতামূলক করতে হবে। এছাড়া বাইরে ওদেরকে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তথ্য প্রযুক্তি সম্পর্কে ভালো রপ্ত করতে পারলেই অনলাইনের মাধ্যমে ঘরে বসে বিভিন্ন কাজ করতে পারবে। এর ফলে বাইরে দেশ থেকে রেমিটেন্স আসবে। সেই সাথে বেকারত্বের হ্রাস হবে, অর্থনীতির সমৃদ্ধ হবে।


উপরের সকল কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশের বেকারত্বের সমস্যা সমাধান করা যায়।



আমাদের শেষ কথা :- উপরের পোস্টটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন, বাংলাদেশ বেকারত্বের সমস্যার সমাধানের উপায় সম্পর্কে, এছাড়াও আপনাদের কাছে যদি অন্য কোন উপায় বা মাধ্যম থেকে থাকে বেকারত্ব সমস্যা সমাধানের অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। 






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন