পেনশন বীমা

  পেনশন বীমা /Pension insurance

Pension insurance




একনে থেকে আপনারা সরকারি চাকরি না করে পেনশন পেতে পারে, শুনতে হয় তো অবাক লাগছে আসলে অবাক লাগার কথা, বর্তমান সময়ে বীমা কোম্পানি পেনশন বীমা চালু করছে। এ বীমা করলে আপনি ও পেনশন পেতে পারেন। 



আমরা বীমা করে থাকি অদূর ভবিষ্যতে যেনো ভালো হয়।পেনশন বীমা তারাই করে থাকে যারা বৃদ্ধ বয়সের চিন্তা করে থাকে।  বৃদ্ধ বয়সে কোন আয় এর উৎসাহ থাকে না এক্ষেত্রে পেনশনে একমাত্র তাদের ভরসা। 



 আপনারা যদি কোন বেসরকারি প্রতিষ্ঠানে বা অন্যান্য কর্মকাণ্ডে জড়িত থেকে থাকে। তাহলে অবশ্যই পেনশন বীমা করতে  পারেন। 



পেনশন বীমা  কী ভাবে করবো




এখন প্রত্যেক বীমা কোম্পানি পেনশন বীমা চালু করেছে।তাই আপনারা চাইলে যে কোন বীমা কোম্পানি থেকে পেনশন বীমা করতে পারেন।

আপনি যদি ৩৫ বছর থেকে ৫৭  বছর পার হলেই আপনি পেনশন বীমা গ্রহন করতে পারেন।


পেনশন বীমা করতে পারে বীমা কোম্পানিতে আপনার আইডি কার্ড এবং ছবি নমিনির আইডি কার্ড এবং ছবি সাথে ৯২১০ টাকা জমা দিতে হবে। প্রিমিয়াম টি  প্রতিবছরে একবার করে জমা দিতে হবে।আপনার জমা হবে ২২ বছরে  ২ লাখ ২ হাজার ২৬০ টাকা এই প্রিমিয়ার টি আপনি প্রতি তিন মাস অন্তর জমা দিতে পারেন চাইলে। ২২ বছর চালানোর পর আপনি ছয় লাখ টাকা পেনশন তুলে নিতে পারেন। এটাকে আপনি চাইলে সমস্ত একবারে তুলে নিতে পারেন। এছাড়া আপনি চাইলে প্রতি মাসে 5000 টাকা করে পেনশন নিতে পারেন, আপনি যতদিন বেঁচে থাকবেন এ টাকা ততদিন পাবেন। 


আপনি যদি অর্ধেক টাকা তুলে নেন। সেক্ষেত্রে প্রতি মাসে আপনি ২৫০০ টাকা করে পেনশন ভোগ করতে পারবেন। 



কেন পেনশন বীমা করব 



আমি মনে করি প্রত্যেকটা মানুষেরই ব্যক্তিগত পেনশন বীমা করা উচিত প্রত্যেকটা মানুষেরই নির্দিষ্ট বয়স হওয়ার পর কাজ থেকে অবসর নেয়। সে সময় নিজের আর্থিক চাহিদা পূরণ করার জন্য ব্যক্তিগত পেনশন বীমা করা প্রয়োজন।




পেনশন বীমার সুবিধা 

Pension insurance





পেনশন বীমা থাকলে আপনি যদি অকাল মৃত্যুবরণ করেন। সে ক্ষেত্রে আপনার নমিনি টাকা গ্রহণ করতে পারবে। পেনশন গ্রহণ করার সময় ১০ বছরের ভিতরে যদি গ্রাহকের মৃত্যু হয়। তাহলে নমিনি লাভসহ আসল টাকা ব্যাক পাবে। 

গ্রাহক যদি পেনশন পাওয়ার পূর্বে মারা যায়। সেক্ষেত্রে নমিনি পুরো টাকা পাবে। 

প্রথম বছর প্রিমিয়ার বাদেবাকি সব ক্ষেত্রে ৭% লাভ পাবে । 

বীমা পত্রের কারণে বীমা গ্রাহক ঋণীতে পারবে। 

জীবন বীমার পাশাপাশি পেনশন বীমা আয়কর মুক্ত।



আমাদের শেষ কথা :- উপরের পোস্টটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন পেনশন বীমা সম্পর্কে। কোন প্রশ্ন থাকলে  অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আশা করি আপনাদের সঠিক প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন