জীবন বীমা

 

Life Insurance



জীবন বীমা গ্রাহকের মৃত্যুর পরে তার নমিনিকে প্রাপ্য অর্থ প্রদান করে। জীবন বীমা হলো গ্রাহকের সাথে একটি বীমা কোম্পানির চুক্তি। গ্রাহক নির্দিষ্ট সময় পর্যন্ত অর্থ জমা করতে থাকবে, এবং মেয়াদপূর্তি হয়ে গেলে নিদিষ্ট অর্থের ডবল মুনাফা থাকে। এক্ষেত্রে বীমা কোম্পানি কিছু সুবিধা দিয়ে থাকে। নির্দিষ্ট মেয়াদপূর্তির আগে গ্রাহক যদি মারা যায়। সে ক্ষেত্রে বীমা কোম্পানিগুলো নির্দিষ্ট মেয়াদে টাকা গ্রাহকের নমিনিদের কে প্রদান করে থাকে।




বীমা কোম্পানির গ্রাহকের সাথে চুক্তি



বীমা কোম্পানিগুলো গ্রাহকের সাথে নির্দিষ্ট কিছু চুক্তি করে থাকে।



নিচে চুক্তিগুলো হলো:-গ্রাহক যদি আত্মহত্যা করে।গ্রাহকের নমিনি কোন অর্থ পাবে না।

আরেকটি কথা গ্রাহক যদি কোনক্রমে মারাত্মক ভাবে ভাবে অসুস্থ হয়ে পড়ে সে ক্ষেত্রে বীমা কোম্পানিটি তার চিকিৎসা খরচ বহন করবে। জীবন বীমার ক্ষেত্রে গ্রাহক যদি ২৪ মাসের কম চালাই সে ক্ষেত্রে গ্রাহক কোন টাকা ব্যাক পাবে না। এছাড়া গ্রাহক যদি ২৪ মাসের অধিক চালাই। সেক্ষেত্রে গ্রাহক নির্দিষ্ট মেয়াদ পূর্তি হলে, আসল টাকা ব্যাক পাবে। কিন্তু গ্রাহক যদি ৩৬ মাস চালাই। সেক্ষেত্রে গ্রাহক যেকোনো সময় টাকা উত্তোলন করতে পারে। গ্রাহক শুধু এখানে আসল টাকায় উত্তোলন করতে পারবে এর সাথে কোন লাভ প্রদান করা হবে না। আর গ্রাহক যদি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত, চালাতে সক্ষম হয়। সে ক্ষেত্রে গ্রাহক আসল প্লাস লাভ সহ উত্তোলন করতে সক্ষম হবে। 




আমাদের শেষ কথা :- উপরের পোস্ট টি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন জীবন বীমা সম্পর্কে। উপরের পোষ্টটি সম্পর্কে যদি আরো কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন আশা করি আপনাদের সঠিক প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন