বাংলাদেশ বেকার সমস্যা ও তার প্রতিকার রচনা

 বাংলাদেশ বেকার সমস্যা ও তার প্রতিকার রচনা

Bangladesh unemployment problem and its solution essay



বর্তমান বাংলাদেশে বেকার সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, কর্মক্ষম ব্যাক্তির কর্মের অভাব হয়ে পড়ছে।

বাংলাদেশ বেকার সমস্যা ও তার প্রতিকার একটি গুরুত্বপূর্ণ সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। বেকারত্ব বৃদ্ধির ফলে অর্থনীতির ওপর ব্যাপকভাবে প্রভাব পড়ে।বেকারত্ব বৃদ্ধির ফলে সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি হয়।কবির ভাষায় বলতে গেলে বেকারত্ব জীবন অভিশাপস্বরূপ। জাতির জন্য হুমকিস্বরূপ। বর্তমান কর্মহীন মানুষ সম্পূর্ণ মূল্যহীন। কর্মেই জয় কর্ম ছাড়া বিকল্প কিছু নাই। সাধারণ অর্থে, কর্মক্ষম হয়েও যে কর্ম করে না তাকে বেকার বলে। এক কথায় একজন প্রাপ্তবয়স্ক ব্যাক্তির মাথা পিচু আয় শুন্য কে বেকার বলে।




 বাংলাদেশে বেকারত্ব কারণ / বেকারত্ব কারণ কী


বাংলাদেশ উন্নয়নশীল দেশ। যা দেশের আয়তন এর তুলানায়, দেশের জনসংখ্যা অনেক বেশি।বাংলাদেশে বেকারত্ব কারণ নিচে তা ধাপ অনুসারে দেওয়া হলো:-




ধাপ ১:- সীমিত শিল্পয়ন :- বাংলাদেশ কৃষি প্রধান দেশ।এদেশের বেশির ভাগ মানুষ কৃষিকাজে নিয়জিত। এজন্য শিল্পয়ন প্রসার ঘটে নি।




ধাপ ২:- শিক্ষাব্যবস্থা :- আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা কর্ম বিমুখ করে, আমাদের দেশের বেশির ভাগ বেকার শিক্ষিত ব্যাক্তি।শিক্ষিত বেকার বৃদ্ধির অন্যতম কারণ আমাদের সমাজব্যবস্থার সঙ্গে শিক্ষা ব্যবস্থা সমন্বয়হীন। 



ধাপ ৩:- অদক্ষ শ্রমিক :- আমাদের দেশের জনসংখ্যা অধিক। প্রায় ২৬ লক্ষ বেকার রয়েছে। তার সবাই অদক্ষ শ্রমিক। তার কারণ হলো আমাদের দেশে কেনো দক্ষ শ্রমিক গড়ে তোলার প্রশিক্ষণ ব্যবস্থা নাই। 




ধাপ ৪:- প্রযুক্তি :- প্রযুক্তির ব্যবহার এর ফলে মানুষের কাজ অনেক কমে যাচ্ছে। যার ফলে বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে। কারণ প্রযুক্তি ব্যবহার এর ফলে অনেক মানুষের কাজ একজন করতে সক্ষম হচ্ছে। 




বাংলাদেশে বেকার সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে কেন 




বাংলাদেশ জনবহুল দেশ।বাংলাদেশের যে হারে বেকার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, সে ভাবে কিন্তু কর্ম সংস্থান বৃদ্ধি পাচ্ছে না। প্রতি বছর উচ্চ ডিগ্রি নিয়ে লক্ষ লক্ষ ছেলে মেয়ে বেকার খাতায় নাম লিখছে। আমাদের দেশে বিপুল পরিমাণের জন শক্তি রয়েছে যা আমরা কাজে লাগাতে পারছি না।এর ফলেই বাংলাদেশে বেকার সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।




সামাজিক সমস্যা হিসেবে বেকারত্বের কারণ 



বাংলাদেশে অন্যতম সামাজিক সমস্যা হচ্ছে বেকারত্ব। বেকারত্ব কারণে সমাজে নানা ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হয়ে থাকে। এক জন ব্যাক্তি বেকার থাকলে সে মানসিকতা বিষণ্ণতায় ভোগে, এর ফলে নেশার দিকে অগ্রসর হয় । এর ফলে সমাজে প্রভাব পড়ে । কারণ একজন কর্ম হীন মানুষ সমাজের বোঝা স্বরূপ। তাই সামাজিক সমস্যা হিসেবে বেকারত্ব প্রধান কারণ।


বেকারত্বের ধরণ 



বাংলাদেশে বেশ কয় ধরণের বেকার দেখা যাই, বেকারত্বের ধরণ কে বেশ কয় ভাগে ভাগ করা হয়। যেমন :- 


১/ স্থায়ী বেকার 


সারা বছর যে কেনো কাজ করে না মাথা পিছু আয় শুন্য তাকে স্থায়ী বেকার বলে। 


২/ অস্থায়ী বেকার


বছরের ছয় মাস কাজ করে আর বাকি ছয় মাস বেকার থাকে তাকে অস্থায়ী বেকার বলে। 



৩/ সাময়িক বেকার 


সারা বছরই কাজ হয় না , কিন্তু তার মাঝে মাঝে বন্ধ থাকে সে ক্ষেত্রে তাদেরকে সাময়িক বেকার বলে।



৪/ ছদ্মবেশি বেকার


সারা বছরই কাজ করে, তবে তার মাথা পিছু আয় বা প্রান্তিক আয় শুন্য তাকেই ছদ্মবেশি বেকার বলে।



আমাদের দেশের প্রধান সমস্যা মূলধন, মূলধন এর কারণে আমাদের দেশে বড় বড় শিল্প কলকারখানা গড়ে ওঠে না। এছাড়া দেশের জনসংখ্যা অধিক, তবে তার বেশির ভাগই অদক্ষ শ্রমিক। 

 

বাংলাদেশে শিক্ষিত বেকারের সংখ্যা প্রতিনিয়িত বৃদ্ধি পাচ্ছে। তাই এ দেশের বিশাল জনগোষ্ঠী কে দক্ষ শ্রমিকে পরিনত করতে হবে।



বাংলাদেশে বেকারত্ব হার ২০২৩


প্রতিনিয়িত বাংলাদেশে বেকারত্ব হার বৃদ্ধি পাচ্ছে। দক্ষিণ এশিয়া বেকারত্ব বৃদ্ধি দিক থেকে বাংলাদেশ ৩য় অবস্থান রয়েছে। যা একটি দেশের অর্থনৈতিক হুমকির স্বরূপ। 


বাংলাদেশে সব থেকে বেকারত্ব হার কম ছিলো ২০১০ সালে, যা পর্যায ক্রমে বাড়ছে। 

যা ২০১৯ সালে ৩০ লক্ষ হবার আশঙ্কা করছে (আইএলও)




বেকারত্ব সমস্যার সমাধান ২০২৩ / বেকারত্ব সমস্যার সহজ সমাধান



বেকারত্ব সমস্যা সমাধানের জন্য আমাদের কে জাতীয় ভাবে উদ্যোগ নিতে হবে। কারণ বেকারত্ব আমাদের জাতীয় সমস্যা। বেকারত্ব সমস্যা সমাধান করতে হলে প্রথমত আমাদের জনসংখ্যা বৃদ্ধি রোধ করতে হবে। আমাদের দেশের জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তর করতে হবে। নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বৃদ্ধি করতে হবে।তাহলে আমাদের দেশের অর্থনৈতিক সমৃদ্ধ এবং শক্তিশালী হবে। 

কৃষি কাজে প্রযুক্তি ব্যবহার করতে, এর ফলে কৃষি কাজে বিপ্লব ঘটবে, এবং বেকার যুবেকরা কৃষি কাজ করতে উৎসাহিত হবে। 

যুব উন্নয়ন থেকে শিক্ষিত বেকার যুবকদের প্রশিক্ষণ দিয়ে, তাদের কে মৎস্য চাষ, পশুপালন,কৃষি খামার তৈরি করতে সহায়তা করতে হবে। এছাড়া তাদের কে মূলধন দিয়ে সাহায্য করতে হবে।সবাই কে চাকুরি থেকে মানসিকতা দূর করতে হবে। সবাইকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। একজন উদ্যোক্তা হলে কিছু মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। 




বাংলাদেশে বেকার সমস্যা দূর করতে তথ্য যোগাযোগ প্রযুক্তি কী সম্ভবনা সৃষ্টি করে



বর্তমান সার বিশ্ব প্রযুক্তি নির্ভর। ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে প্রযুক্তির ব্যবহার। বাংলাদেশ বেকার সমস্যা দূর করতে তথ্য যোগাযোগ প্রযুক্তি কী সম্ভবনা সৃষ্টি করে তা হল:-


উন্নত দেশ গুলো প্রযুক্তি ব্যবহারের দিক থেকে অনেক বেশি এগিয়ে রয়েছে। বর্তমান আমাদের দেশ ও গুটি গুটি পায়ে এগিয়ে যাচ্ছে। 

বাংলাদেশের অনেক বেকার যুবক এখন নিজের কর্মসংস্থান হিসাবে প্রযুক্তি বেছে নিচ্ছে। এখন মানুষ চাইলে ঘরে বসেই সব কিছু করতে পারছে। এছাড়া অনলাইনের মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হচ্ছে। এর ফলে নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। মানুষ চাইলে মোবাইলের মাধ্যমে প্রয়োজনীয় সকল খবর পাচ্ছে।



আমাদের শেষ কথা :- উপরের পোষ্ট টি পড়ে নিশ্চিত বুঝতে পেরেছেন বাংলাদেশ বেকার সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে। এ সম্পর্কে যদি কেনো প্রশ্ন থাকে অবশ্য আমাদের কে কমেন্ট করে জানবেন। আশা করি আপনাদের সঠিক উওর দেবার চেষ্টা করবো। 













একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন