বঙ্গবন্ধু শিক্ষা বীমা

 বঙ্গবন্ধু শিক্ষা বীমা

Bangabandhu Education Insurance




মুজিব শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে চালু করা হয় বঙ্গবন্ধু শিক্ষা বীমা। এটা শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য। পাঁচ থেকে 17 বছর পর্যন্ত সকল শিক্ষার্থীরা এ বীমার আওতায় আসবে। শিক্ষার্থীর পিতামাতা মারা গেলে প্রতি মাসে ১০০০৳ করে ভাতা পাবে। 

শিক্ষার্থী ঝরেপড়া রোধ করার জন্য সরকার বঙ্গবন্ধু শিক্ষা  বীমা টি চালু করে। 


 বীমার অংক ধরা হয়েছে এক লক্ষ টাকা। প্রতিমাসে প্রিমিয়ার বীমা টি জমা দিতে হবে 25 টাকা করে। বার্ষিক জমা দিতে হবে ৩০০৳। 




বঙ্গবন্ধু শিক্ষা বীমা /Bangabandhu Education Insurance



৫-১৭ বছর বয়সের সকল শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শিক্ষা বীমা আওতায় আসবে।শিক্ষার্থীদের পক্ষে পলিসি করবে তাদের বাবা, মা।পিতা মাতার বয়স ২৫-৬৫ হতে হবে।এবং পিতা মাতার বয়স ৬৫ হলে পলিসির মেয়াদ উত্তীর্ণ হবে।


প্রতি মাসে ২৫ টাকা প্রিমিয়ার ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে। পিতা মাতা অক্ষম হলে শিক্ষার্থী একলক্ষ টাকা পাবে।তবে পিতা মাতার ভিতর একজন মারা গেলে শিক্ষার্থী প্রতি মাসে ১০০০৳ করে ভাতা পাবে। 

যদি কারো পিতা মাতা না, থাকে সে ক্ষেত্রে তার অভিভাবক করতে পারবে।



শিক্ষা বীমা উপকারিতা 



শিক্ষা বীমা করলে শিক্ষার্থীরা ঝরে পড়বে কম। আমাদের দেশে শিক্ষার হার বৃদ্ধি পাবে।পিতা, মাতা না থাকলে কেনো শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হবে না।আমাদের দেশে অনেক শিক্ষার্থী পড়াশোনার খরচ চালতে না পেরে পড়াশোনা বন্ধ করে দেয়।সে সকল শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শিক্ষা বীমা আওতায় আসলে তারা অনেক সুবিধা পাবে।




বীমা দিবসে চালু হচ্ছে বঙ্গবন্ধু শিক্ষা বীমা 




১মার্চ বীমা দিবস, এই দিনে চালু করা হয় বঙ্গবন্ধু শিক্ষা বীমা। বঙ্গবন্ধু শতবর্ষে উপলক্ষে এ সিদ্ধান্ত নেই বাংলাদেশ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কতৃপক্ষ (আইডিআরএ) 



আমাদের শেষ কথা :- উপরের পোষ্ট টি পড়ে নিশ্চিত বুঝতে পেরেছেন বঙ্গবন্ধু শিক্ষা বীমা  সম্পর্কে, এছাড়া এ সম্পর্কে যদি কেনো প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্য আমাদের কে কমেন্ট করে জানবেন আমরা আপনাদের সঠিক উওর দেবার চেষ্টা করবো। 












একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন