বাংলাদেশে বেকারত্বের সংখ্যা কত

  বাংলাদেশে বেকারত্বের সংখ্যা কত/ What is the unemployment rate in Bangladesh?

বাংলাদেশে বেকারত্বের সংখ্যা কত






আয়তনের তুলনায় বাংলাদেশ সবথেকে জনবহুল দেশ। এদেশের মোট আয়তন হলেও এক লক্ষ 47 হাজার 570 বর্গ কিলোমিটার। কিন্তু সে তুলনায় দেশের জনসংখ্যা প্রায় বিশ কোটিরও বেশি, তাই এদেশের বেকারত্বের হার বেশি। আনুমানিক হারে বাংলাদেশে বেকারত্বের সংখ্যা প্রায় 26 লক্ষ। যা একটি দেশের হুমকি স্বরূপ। 



এই করোনা মহামারিতে সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে সারা বিশ্বের যুবকেরা। কারণ এই মহামারীর কারণে প্রায় 20% বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। (আই এল ও) এর প্রতিবেদনে 14 থেকে 24 বছরের যুবকদের বেকারত্ব বৃদ্ধি পেয়েছে. যার ফলে প্রতিটা দেশের অর্থনৈতিক ভেঙে পড়ছে। আর শ্রমবাজার আরও কঠিন হয়ে পড়ছে। এ ক্ষেত্রে দেখা যাচ্ছে প্রাপ্তবয়স্কদের থেকেও এরা বেশি পিছিয়ে পড়েছে। 




বাংলাদেশের বেকারত্বের কারণ কী /বেকারত্ব বাংলাদেশ 



 আয়তনের দিক থেকে বাংলাদেশ ৯৪ তম। তবে জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান ৮ম।

গবেষকেরা ধারণা করছেন, মহামারীর কারণে বাংলাদেশের বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। মূলকথা বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। এ দেশে বেশিরভাগ মানুষই কৃষি কর্মকাণ্ডে জড়িত। 


বর্তমান নির্দেশেই 1.5 কোটি লোক বেকার । বাংলাদেশে বেকারত্বের বৃদ্ধির আরেকটা অন্যতম কারণ হলো : এদেশের মানুষের মূলধনের অভাব,এবং জনসংখ্যা বৃদ্ধির প্রধান কারণ বেকারত্ব। 




দেশে তরুণদের কত শতাংশ বেকার / বাংলাদেশের বেকারত্বের হার 



বাংলাদেশের তরুণদের প্রায় 1.5 কোটি বেকার। এছাড়া (আই এল ও)  এর মতে বাংলাদেশে ১৪ থেকে ২৪ বছরের যুবকেরা প্রায় বেশি বেকার,২০২১ সালে বেকারত্ব ছিলো ৭কোটি ৩০ লক্ষ, যা কমে কিছুটা ২০২২ সালে।  ২০২২ সালে এক প্রতিবেদনে আনুমানিক করা হয়েছে যে 7.30 কোটিতে বেকারত্ব পৌঁছাতে পারে। ২০১৯ সালের মহামারী থেকে এখনো পর্যন্ত ৬০ লক্ষ বেকারত্ব বেশি। 


বর্তমান আইএলও এর তথ্য অনুসারে বাংলাদেশের বেকারত্বের হার 10 দশমিক 6 শতাংশ। যদিও জাতীয় পর্যাযে বেকারত্ব হার ৪ দশমিক ২ শতাংশ।  এদেশের তরুণদের বেকারত্বের হার বেশি। কোভিড ১৯ এর কারণে তরুণদের বেকারত্বের হার অত্যাধিক হারে বেড়েছে। 


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুসারে দেশে বেকারত্বের হার ছিল, ১৯.১১ শতাংশ। যা একটি দেশের বেকারত্বের হার কমাতে হলে তাদেরকে দক্ষ শ্রমিকের পরিণত করতে হবে। এবং কর্মসংস্থান সৃষ্টি করতে হবে, যা দেশের সব থেকে বড় চ্যানেল। 



বাংলাদেশী শিক্ষিত বেকারের সংখ্যা কত ২০২২ / বাংলাদেশের শিক্ষিত বেকারের সংখ্যা কত 



বাংলাদেশের শিক্ষিত বেকারের হার সব থেকে বেশি। এদেশের শতকরে ১০০ জনের মধ্যে ৪৭ জনই বেকার শিক্ষিত মানুষ।স্নাতক ডিগ্রিধারী হাজার বেকার যুবক রয়েছে বাংলাদেশে। আই এল ও সংস্থার প্রতিবেদনে বাংলাদেশের তিন কোটির বেশি শিক্ষিত বেকার রয়েছে বলে ধরা হয়। 


বাংলাদেশের ৬৬ শতাংশই শিক্ষিত বেকার। বাংলাদেশের প্রতিবছরই ২০ থেকে ২২ লক্ষ তরুণ চাকরির বাজারে প্রবেশ করে , যার বেশিরভাগই উচ্চশিক্ষায় শিক্ষিত। কিন্তু সবাই চাকরি পায় না। 




আমাদের শেষ কথা:- আশা করি উপরের পোস্টটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন,বাংলাদেশের বেকারত্বের সংখ্যা কত। এছাড়া এই সম্পর্কিত আরো কোন প্রশ্ন থেকে  আপনাদের মনে, অবশ্য আমাদেরকে কমেন্ট করে জানাবেন, আশা করি আপনাদের সঠিক প্রশ্নের উওর দেবার চেষ্টা করবো।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন