গুয়ানতালাবো - বে কারাগার টি কোথায় অবস্থিত

 

গুয়ানতালাবো - বে কারাগার টি কোথায় অবস্থিত


Where is the Guantanamo Bay prison located?





গুয়ানতালাবো এটি একটি কারাগার, এটা স্থাপত্য করা হয়েছে ২০০২ সালে। কিউবার উপার দক্ষিণ পূর্ব পাশে ক্যারিবীয় সাগরের পাশে অবস্থিত। এটা যুক্তরাষ্টের মূল ভূখণ্ডের বাইরে। কিউবার সাগরে মার্কিন নৌবাহিনীর ঘাঁটিতে এই কারাগারটি তৈরি করে,মার্কিন যুক্তরাষ্ট্র। ১৯০৩ খ্রিস্টাব্দে কিউবারে ৪৫ বর্গ কিলোমিটার ভূমি নিয়ে গড়ে তুলে গুয়ানতালাবো।নৌঘাটিতে আটক করা শুরু হয় ১৯৯৩ সাল থেকে। 

গুয়ানতালাবো - এটি একটি মার্কিন যুক্তরাষ্ট্রের কারাগার। এখানে সবাইকে বন্দি করে রাখা হয়। এখানে যাদেরকে বন্দী করে রাখা আছে সবাইকে অমানবিকভাবে অত্যাচার করা হতো। আরি অমানবিকভাবে অত্যাচার করার জন্য এটা কুখ্যাত। আর এখানে যাদেরকে বন্দী করে রাখা হয়।তাদের বিভিন্ন সংবাদ আহরণ করার জন্য, এছাড়া তাদের মানসিক এবং যৌন অত্যাচার করা হতো। এখানে এত বেশি অত্যাচার করা হতো যে, এটাকে নরক বলে আখ্যায়িত দেয়া হয়েছে। এটা বিশ্বব্যাপী প্রতিবাদ করা সত্ত্বেও এটা নির্যাতন অব্যাহত রাখে না, যার ফলে মার্কিন দের মানবাধিকার লঙ্ঘনের কারণে তাদেরকে (লজ্জা) হিসাবে আবির্ভূত করা হয়। 

প্রশ্ন:- গুয়ানতালাবো-বে কোথায় অবস্থিত।

উওর :-কিউবা
গুয়ানতালাবো - বে কারাগার যাদের বন্দী রাখা হয়েছে 

গুয়ানতালাবো কারাগার স্থাপনের পর সর্বপ্রথম আফগানিস্তানের ২০ বন্দী করা হয়। এখানে আটক করা হত বিভিন্ন দেশের গুপ্তচরদেরকে। তাদেরকে ধরে নিয়ে গিয়ে বন্দী করা হতো। এবং তাদের মুখ থেকে বিভিন্ন কথা শোনার চেষ্টা করা হতো। আর অমানবীক ভাবে নির্যাতন করা হতো। এর ভিতর বাংলাদেশ এক নাগরিককে আটক করা হয়েছিল। যার নাম মোবারক, তিনি নাকি আফগানিস্তানের সীমান্তের কাছ থেকে আটক করা হয়। ২০০১ সালে ৭ অক্টোবরে গ্রেপ্তার করা হয় এবং তাকে গুয়ানতালাবো কারাগারে বন্দী করে রাখা হয়।এবং তাকে কোন বিচারে আওতায় না এনে তাকে ২০০৬ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত অমানবিকভাবে নির্যাতন করা হয়। 


আমাদের শেষ কথা :- উপরের পোস্টটি পড়ে নিচে বুঝতে পেরেছেন গুয়ানতালাবো-বে কারাগার টি কোথায় অবস্থিত। এছাড়া সম্পর্কে আরো কিছু জানা থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আশা করি আপনাদের সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। 






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন