ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

  

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড


ইউনিয়ন পরিষদ থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার সঠিক উপায় জেনে নিন। যারা ইউনিয়ন পর্যায়ে বসবাস করেন, তাদের সকলেরই প্রয়োজন জন্ম নিবন্ধন সনদ, এক্ষেত্রে ছোট-বড় সবারই উচিত তাদের জন্য কাগজ করা। কারণ জন্ম নিবন্ধন সনদ ছাড়া কখনই কোন স্কুল কলেজে ভর্তি হতে পারবে না, এছাড়া আইডি কার্ড করার ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়। তাই যারা ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড, করতে চান আজকের পোস্টটি তাদের জন্য, ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন নিচে তা সম্পূর্ণ বিবরণ দেয়া হলো :-




জন্ম সনদ ডাউনলোড করার আগে, আপনাকে ইউনিয়ন পরিষদের গিয়ে জন্ম নিবন্ধন সনদ করার জন্য যে সকল তথ্য লাগে, সে সকল তথ্য বা কাগজ পাতি গুলো দিয়ে, আপনার জন্ম নিবন্ধন সনদ  অনলাইন করে রাখতে হবে। অনলাইন করার পরপরই আপনার সনদটি অনলাইন হবে কিন্তু জন্ম সনদের মূল কপি তৈরি হবে না। সমস্ত তথ্য সঠিক দেয়ার পর অনলাইন হলেই আপনারপ্রতিলিপিটি বের হতে প্রায় এক সপ্তাহ সময় নিতে পারে।  তাই সাময়িকভাবে কাজ করার জন্যই যেটা ডাউনলোড করতে পারবেন সেটা সাময়িক জন্ম সনদ। 





জন্ম নিবন্ধন ডাউনলোড /ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড


যারা নতুন জন্ম নিবন্ধন করতে চান, বা জন্ম  নিবন্ধন কাগজ হারিয়ে ফেলেছেন, এক্ষেত্রে আপনার ইমার্জেন্সি প্রয়োজন, কিন্তু আপনি তাৎক্ষণিকভাবে জন্ম নিবন্ধন সনদ দিতে পারছেন না, সেক্ষেত্রে আপনার প্রাথমিকভাবে, অনলাইন থেকে সামরিক একটি কপি ডাউনলোড করে আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারে। তবে এটি সবক্ষেত্র ব্যবহার হবে না।, মনে রাখবেন আপনার   জন্ম নিবন্ধন সনদ ইউনিয়ন পরিষদ থেকেই দিতে পারে। তবে ইউনিয়ন পরিষদ থেকে আপনাকে যে জন্ম সনদ টি দিবে সেটা আপনার অনলাইন থেকে যেটি ডাউনলোড করবেন, সেটা একই রকম হবে না, এটা তথ্য সবই এক হবে কিন্তু ফ্রম একটি আলাদা হবে। তাই এই ডাউনলোড জন্ম সনদ টি আপনি  সাময়িকভাবে ব্যবহার করতে পারবেন। 




তবে আপনি যে জন্ম সনদ ডাউনলোড করবেন সেটি কোন চেয়ারম্যান স্বাক্ষর থাকবে না। অনলাইনে যে সকল তথ্য দেওয়া আছে। সে সকল তথ্যের মাধ্যমে আপনি একটি সফট কপি ডাউনলোড করতে পারবেন। বর্তমানে জন্ম নিবন্ধন এর সকল কার্যক্রম অনলাইনে হওয়াতে আপনি খুব সহজেই অনলাইন থেকে আপনার যেকোন ফরমেট ডাউনলোড করে নিতে পারবেন। 



এছাড়া আপনার জন্ম সালে যদি হারিয়ে যায় সে ক্ষেত্রে আপনি, অনলাইন থেকে আপনার জন্ম সনদের কপি ডাউনলোড করে নিতে পারবেন। ওয়েবসাইট থেকে আপনার জন্ম  সনদের কিছু তথ্য দিয়ে আপনি ডাউনলোড করতে পারবেন। আর আপনি যদি জন্ম সনদের মূল কপি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে ইউনিয়ন পরিষদ থেকে সংগ্রহ করতে হবে।




জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার পদ্ধতি 

জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান বলে একটি বিষয় রয়েছে 

এই তথ্য অনুসন্ধানে গিয়ে আপনি আপনার জন্মসনদ টি সকল তথ্য অনলাইন হয়েছে কিনা দেখতে পারেন। 

যদি আপনার সকল তথ্য অনলাইন হয়ে থাকে সেক্ষেত্রে আপনি আপনার জন্ম সনদ সাময়িকটা ডাউনলোড করতে পারেন। 


নিচে কিভাবে ডাউনলোড করবেন তার কয়েকটি ধাপ দেয়া হলো:-


ধাপ ১:- প্রথমে আপনার জন্ম নিবন্ধন ডাউনলোড করার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।


ধাপ ২:- নিচে ওয়েব সাইটে প্রবেশ করার পর আপনার সামনে যে পেজ টি ওপেন হবে, সেটা সঠিক ইনফরমেশন দিয়ে পূরণ করতে হবে।


নিচে একটি ছবির মাধ্যমে দেখানো হলো:-

Union Parishad Birth Registration Certificate Download













আপনারা চাইলে উপরের যে ছবিটি দেওয়া আছে ছবিটির মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সনদ টি ডাউনলোড করতে পারেন।




আমাদের শেষ কথা:-আশা করি উপরের পোস্টটি পড়ে সাময়িক জন্ম সনদ টি ডাউনলোড করার উপায়টি জানতে পেরেছেন। এবং আপনি বুঝতে পেরেছেন যে সাময়িকভাবে জন্ম সাময়িক ভাবে  ব্যবহার করতে পারবেন, এছাড়া এ সম্পর্কে আরো কিছু তথ্য জানতে চাইলে বা বুঝতে না পারলে, অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন, আশা করি আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব । 






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন