বেকার লোন বাংলাদেশ

 বেকার লোন বাংলাদেশ / Unemployed Loans Bangladesh

বেকার লোন বাংলাদেশ






আসসালামুআলাইকুম বন্ধুরা আজকে আপনাদেরকে জানাবো বেকার লোন বাংলাদেশ সম্পর্কে আমাদের নিজেদের মূলধন না থাকার কারণে আমরা প্রত্যেকে বেকার লোন পাওয়ার জন্য চেষ্টা করে থাকি।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক বেকার লোন বাংলাদেশ সম্পর্কে :-



বাংলাদেশের প্রায় ছাব্বিশ লাখের বেশি বেকার যুবক রয়েছে। এই বেকারত্বের প্রধান কারণ হলো:-জনসংখ্যা বৃদ্ধির হার বেশি, এবং আমাদের মূলধনের অভাব। মূলধনের অভাবের কারণে আমরা   নিজেদের আত্মকর্মসংস্থান গড়ে তুলতে পারিনা।আর এই মূলধন পেতে হলে অবশ্যই আমাদেরকে লোনের আওতায় যেতে হবে। আরে লোন পেতে হলে অবশ্যই আমাদেরকে ১৮ থেকে ৩৫ বছর এর  মধ্যে বয়স হতে হবে। তাহলেই আমরা বিনা জানা জামানতে ২০,০০০থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারব। বর্তমান বাংলাদেশ সরকার ৮ % সরল সুদে ৫ বছর মেয়াদী বেকারদের ঋণ দিচ্ছে।



আপনারা চাইলে এ ঋণ  টি নিতে পারেন। চলুন জেনে নেওয়া যাক বেকার লোন কোথায় থেকে নিবেন এবং কি ভাবে নিবেন সে সকল সম্পর্কে জেনে নিই:-


বিনা জামানতের লোন দেয় কোন ব্যাংক / সহজ লোন বাংলাদেশ  



সর্বপ্রথম আপনাদেরকে জানতে হবে বিনা জামানাতে লোন দেয় কোন ব্যাংক।বিনা জামানতের লোন পেতে হলে অবশ্যই আপনাকে কর্মসংস্থান ব্যাংক এ যোগাযোগ করতে হবে। 

আপনারা চাইলে কর্মসংস্থান ব্যাংক থেকে খুব সহজেই লোন নিতে পারেন। 



বঙ্গবন্ধু যুব ঋণ নীতিমালা অনুযায়ী বিনার জামানাতে ২০ হাজার থেকে পাঁচ লক্ষ টাকা ঋণ নিতে পারবেন।এই কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক ৭০০ কোটি টাকা ঋণ সুবিধা দিচ্ছে  ।


কর্মসংস্থান ব্যাংক গঠিত হয় ১৯৯৮ সালে ব্যাংকের ৩৩ টি আঞ্চলিক কার্যালয় রয়েছে,  এছাড়াও তার ২৪ টি শাখা রয়েছে। কর্মসংস্থান ব্যাংকের মূল লক্ষ্য হচ্ছে বেকারদের কর্মসংস্থান তৈরি করার জন্য মূলধন দেওয়া। 

তবে আপনারা যারা বেকার যারা নিজেদের কর্মসংস্থান নিজেরা গড়ে নিতে চান, এক্ষেত্রে অবশ্যই আপনাদেরকে কর্মসংস্থান ব্যাংক থেকে  লোন  নিয়ে বেকারত্ব ঘোচাতে পারেন। 




বেকার লোন কারা পাবে 


বেকার লোন পেতে হলে অবশ্যই আপনাকে, পঞ্চম শ্রেণী পাস থাকতে হবে। এছাড়া আপনার বয়স ১৮ থেকে ৩৫ এর ভেতর হতে হবে। তবে কিছু কিছু ক্ষেত্রে ৪০ বছর পর্যন্ত শিথিল যোগ্য  করা হয়ে থাকে। একটা কথা মনে রাখবেন, এ লোন পেতে হলে আপনাকে অবশ্যই, যুব উন্নয়ন,  সমাজসেবা, বিসিক, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এছাড়া সরকারি কোন প্রতিষ্ঠানে থেকে আপনাকে অবশ্যই প্রশিক্ষণ নিতে হবে। তারপরেই আপনি লোনটি পেতে পারেন। 




বেকার লোনের সুদের হার কত শতাংশ



কর্মসংস্থান ব্যাংকের বেকারদের ক্ষেত্রে সুদের হার নেওয়া হয়  ৮ শতাংশ তবে আপনি যদি কিস্তি খেলাপি করেন সেক্ষেত্রে আপনার সুদের পরিমাণ হবে 10%। 


আমাদের শেষ কথা :- উপরের পোষ্ট টি পড়ে নিশ্চিত বুঝতে পেরেছেন বেকার লোন বাংলাদেশ সম্পর্কে, এছাড়া আপনার যদি কেনো প্রশ্ন থাকে অবশ্য আমাদের কে কমেন্ট করে জানবেন আমরা আপনাদের সঠিক উওর দেবার চেষ্টা করবো। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন