জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

 Rules for converting birth registration certificate from Bengali to English /জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার নিয়ম



জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার নিয়ম


প্রতিটা নাগরিক জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। তবে এটি প্রথমত বাংলাতেই ছিল, বর্তমানে এটা ইংরেজিতে করা বাধ্যতামূলক হয়েছে। তাই যারা আগে জন্ম নিবন্ধ করেছেন তাদের প্রত্যেকেরই বাংলাতে করা রয়েছে। সে ক্ষেত্রে আপনারা এখন জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার নিয়ম সম্পর্কে আপনাদেরকে জানাবো। বর্তমান যেকোনো কাজের ক্ষেত্রে বেশীরভাগই আমাদের ইংরেজি জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়ে পড়েছে। তাই জন্মনিবন্ধন ইংরেজিতে করতে হবে, অনলাইনে বাংলা জন্ম নিবন্ধন কিভাবে ইংরেজিতে করবেন। নিচে তার বিস্তারিত সহ দেওয়া হল :-



বর্তমান জন্ম নিবন্ধন সনদ  অবশ্যই অনলাইন হওয়া উচিত। আপনার জন্ম সনদ যদি অনলাইন না করা থাকে বর্তমান আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা বাধ্যতামূলক। আপনার জন্ম সনদ যদি হাতের লেখা থাকে তাহলে আপনি অবশ্যই অনলাইন করে নিবেন। এক্ষেত্রে যদি আপনার ডাটাবেজ বাংলায় থাকে আপনার ইংলিশ ডাটাবেজ ও অনলাইন করে নিতে হবে। 


আর এই ডাটাবেজ অনলাইন করতে হলে ইংরেজিতে তাহলে আপনি কোথায় যাবেন। আপনি যদি ইউনয়নে বসবাস করেন তাহলে আপনার ইউনিয়ন পরিষদে যেতে হবে। এবং আপনি যদি পৌরসভাতে বসবাস করে থাকেন তাহলে আপনি পৌরসভা তে যাবেন। এবং সেখান থেকে আপনাদের জন্ম সনদ অনলাইন করবেন এবং বাংলালিংক ইংলিশ দুইটাতেই আপডেট করতে পারবেন। 




জন্ম সনদ ইংরেজিতে না থাকলে কি কি অসুবিধা হতে পারে 



আপনার জন্ম সনদ যদি ইংরেজি না থাকে তাহলে আপনি বিভিন্ন রকমের অসুবিধায় পড়তে পারেন। 


যেমন আপনার ছেলেমেয়ে জন্ম নিবন্ধন করতে গেলে আপনি করতে পারবেন না। এছাড়া আপনি যদি বিদেশে যেতে চান তাহলে আপনি বিদেশে যেতে পারবেন না। পাসপোর্ট করতে গেলে ঝামেলায় পড়তে পারেন। সরকারি কোনো কার্যক্রম করতে আপনার ইংলিশ জন্ম সনদের প্রয়োজন হতে পারে। এছাড়াও আরো অন্যান্য ঝামেলার সম্মুখীন হতে পারেন। 


তাই অবশ্যই আপনার জন্ম সনদ অনলাইন করবেন এবং বাংলা ইংরেজী দুইটাই করে নিবেন।




জন্ম নিবন্ধন ইংরেজি করার ফ্রী / জন্ম নিবন্ধন সনদ ইংরেজি করতে কত টাকা লাগে 




আপনার জন্ম সনদ টি যদি ইংরেজি করতে চান অবশ্যই আপনাকে প্রদান করতে হবে। 

জন্ম নিবন্ধন ইংরেজি করার জন্য আপনার বাংলাটা বাংলার পাশাপাশি ইংরেজি তথ্যসমূহ আপনাকে দিতে হবে। যেহেতু এটাতে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করা হচ্ছে। এক্ষেত্রে অবশ্যই আপনাকে ২০০ থেকে ৩০০ টাকা ফ্রি প্রদান করতে হবে।


কিভাবে জন্ম সনদ বাংলা থেকে ইংরেজি করবেন / জন্ম নিবন্ধন সনদ ইংরেজিতে ডাউনলোড  



আপনার যদি জন্ম অনলাইন করা থাকে বাংলাতে, সে ক্ষেত্রে আপনি ইংলিশের জন্য আবেদন করতে পারেন। আপনাকে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা তে যেতে হবে। সেখানে গিয়ে আপনি আপনার জন্ম সনদ ইংরেজি করার জন্য তাদেরকে জানাতে পারেন। আপনার বাংলা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কিনা সেটা আপনি তাদেরকে জানাবেন। সেটা যদি অনলাইন থাকে তাহলে আপনার ১৭ ডিজিট সংখ্যা দিয়ে যে তারা চেক করবে। 


এবং আপনার ইউনিয়ন বা পৌরসভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনুমোদন হলেই, আপনি আপনার জন্ম ইংরেজিতে আবেদন করতে পারবেন।





জন্ম সনদ বাংলা থেকে ইংরেজিতে করার আবেদন / জন্ম নিবন্ধন ইংরেজি অনলাইনে আবেদন 


ইংরেজিতে করার আবেদন, প্রথমে আপনাকে ইংরেজি তথ্য সমূহ দিয়ে অনলাইন আবেদন করতে হবে। কিভাবে অনলাইনে আবেদন করবেন নিচে তা ধাপে ধাপে দেয়া হলো :-




ধাপ ১:- প্রথমে আপনি জন্ম নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করুন। নিচের ছবিটির মত একটি পেজ আসবে। এখান থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের আবেদন এই লেখাটিতে ক্লিক করুন।


জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার নিয়ম




ধাপ ২:- নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম সনদ বের করুন। নিজের বক্সটিতে আপনার ১৭ সংখ্যার ডিজিট লিখুন, এবং নিচে আপনার জন্ম তারিখটা লিখুন, এবং সার্চ বাটনে ক্লিক করুন।


দেখবেন আপনার সকল তথ্য সামনে চলে এসেছে। এরপর আপনি কোন কার্যালয়ে থেকে আপনার জন্ম সনদ টি করছেন। তার বিস্তারিত দিবেন। এক্ষেত্রে আপনার বিভাগ, জেলা, থানা, ইউনিয়ন, গ্রামসহ সকল তথ্য এখানে দিতে হবে। 



ধাপ ৩:- ইংরেজি তথ্য সংযুক্ত

এবার আপনাকে সকল তথ্য দিয়ে , ফরমটি পূরণ করে ফেলতে হবে। ইংরেজি সকল তথ্য সুন্দর এবং সঠিকভাবে দিতে হবে। 


এ ক্ষেত্রে আপনার পিতা মাতার সকল তথ্য, এবং আপনার নাম সার্টিফিকেট অনুপাতে বয়স সবকিছু সঠিকভাবে প্রদান করতে হবে।এভাবে খুব সহজে আপনার জন্ম সনদটি বাংলা থেকে ইংরেজিতে আবেদন করতে পারেন।





আমাদের শেষ কথা :-উপরের পোস্টটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার নিয়ম সম্পর্কে, এছাড়া এসম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে, অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন আশা করি সকল প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। 









  



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন