জাতীয় পরিচয় পত্র যাচাই করুন

 

Online National Identity Card Verification



এখন আপনি চাইলে খুব সহজেই আপনার জাতীয় পরিচয় পত্র টি যাচাই করতে পারবেন বর্তমান একটি দেশের জাতীয় পরিচয়পত্র প্রতিটি নাগরিকের প্রমাণস্বরূপ। প্রত্যেকটা নাগরিকের জাতীয় পরিচয় পত্র রয়েছে।  বর্তমান জাতীয় পরিচয় পএ নিয়ে অনেক প্রতারণা ও জালিয়াতির কার্যক্রম চলছে। আর সকল কাজ বন্ধ করার জন্য, আপনার জাতীয় পরিচয় পএ টি সঠিক আছে কিনা যাচাই করতে পারেন।বা জাতীয় পরিচয় পএ নাম্বার যাচাই করতে পারেন।তাহলে চলুন জেনে নেওয়া যাক অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই।



এসএমএস এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের নাম্বার যাচাই /Online National Identity Card Verification



আপনি চাইলে  মোবাইলের মাধ্যমে এস এম এস দিয়ে আপনার আইডি কার্ড যাচাই করতে পারেন। প্রথমে আপনি আপনার মোবাইল ফোন টি নিবেন তারপর মেসেজ অপশনে যাবেন তারপর টাইপ করবেন nid <Space> Form Number <Space> dd-mm-yyyy তারপরে আপনি ১০৫ নাম্বারে পাঠিয়ে দিবেন।২৪ ঘন্টার ভিতর আপনার আইডি কার্ডের নাম্বার জানিয়ে দেওয়া হবে মেসেজ মাধ্যমে। 



বিশেষ করে ভোটার আইডি কার্ড যাচাই করার প্রয়োজন পড়ে নতুন ভোটারদের ক্ষেত্রে । যারা অনেকদিন এনআইডি কার্ড করেছে তবে এনআইডি কার্ড এখনো হাতে পায়নি তাদের ক্ষেত্রে এই এসএমএসের মাধ্যমে এনআইডি কার্ড নাম্বার দিতে পারেন, প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে যাবেন সেখানে টাইপ করবেন আপনার nid লিখে স্পেস দিয়ে Form Number বসিয়ে পুনরায় স্পেস দিয়ে dd-mm-yyyy তারপর জন্ম তারিখ বসিয়ে দিন এবং সেন্ড করুন ১০৫ নাম্বারে। ২৪ ঘন্টার ভিতরে আপনার এনআইডি নাম্বার চলে আসবে। তারপর আপনি চাইলে যেকোন কম্পিউটারের দোকান থেকে আপনার এনআইডি কার্ডের ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন। 



ভোটার আইডি কার্ড যাচাই করার জন্য কি কি প্রয়োজন / স্মার্ট কার্ড যাচাই করার জন্য কি কি প্রয়োজন ২০২৩



আমাদের সবারই ভোটার আইডি কার্ড বা স্মার্ট কার্ড রয়েছে। এটা আমরা যে বাংলাদেশের নাগরিক তার একটা  প্রমাণ স্বরূপ। প্রত্যেকটা নাগরিকের একটি করে পরিচয় পত্র রয়েছে। তাই এটা সঠিক কিনা জানার জন্য ভোটার আইডি কার্ড যাচাই করার জন্য কি কি প্রয়োজন, সেটা এখন আমরা জানব। 


এসএমএসের মাধ্যমে কিংবা অনলাইনে ভোটার আইডি কার্ড যাচাই করার জন্য কিছু তথ্য প্রয়োজন। এনআইডি কার্ডের নাম্বার, আর যাদের এনআইডি কার্ডের নাম্বার নেই সেক্ষেত্রে ভোটার স্লিপ এর নাম্বারএই দুটি তথ্য অবশ্যই প্রয়োজন হয় , ভোটার আইডি কার্ড যাচাই করার ক্ষেত্রে। এবং সেইসাথে প্রয়োজন একটি সচল মোবাইল নাম্বার, এই মোবাইল নাম্বারটি কারনেই আপনি আপনার ওটিপি নাম্বার টি পাবেন। এভাবে খুব সহজেই আপনি আপনার ভোটার আইডি কার্ড যাচাই করতে পারেন। 




আমাদের শেষ কথা :- উপরের পোস্টটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। কিভাবে অনলাইনে বা এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড যাচাই করবেন। এছাড়া এ সম্পর্কে আরও কিছু যদি জানা থাকে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন, আশা করি আপনাদের সঠিক উত্তর দেয়ার চেষ্টা করব। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন