অনলাইনে জমির খাজনা দেবার নিয়ম ২০২৪

 

অনলাইনে জমির খাজনা দেবার নিয়ম অনেকেই জানেন না, আপনারা চাইলে বর্তমান জমির খাজনা অনলাইনে দিতে পারেন।ভূমি অফিসে খাজনা পরিশোধ করতে গিয়ে, অনেকেরই চরম ভোগান্তিতে পড়তে হয়। আর এই ভোগান্তি থেকে মুক্তি পেতে আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে জমির খাজনা দিতে পারেন। খুবই সহজে ঘরে বসে জমির কর দিতে পারবেন। তাই আজকের পোস্টটি মাধ্যমে আপনারা জানতে পারবেন, ঘরে বসে অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম সম্পর্কে :-


জমির খাজনা দেবার নিয়ম




অনলাইনে খাজনা পরিশোধ করবেন কিভাবে / অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম 



অনলাইনে জমির খাজনা পরিশোধ করা সম্পূর্ণ একটি নতুন প্রসেস, নিয়মটি এখন অনেক জমির মালিকে রায় জানেনা। কারণ নিয়মটা নতুন চালু হয়েছে।এক্ষেত্রে অনেক মানুষই অনলাইনে জমির খাজনা দেবার নিয়ম সম্পর্কে জানেনা। মানুষের ইউনিয়ন সম্পর্কে জানতে এবং অভ্যাস করতে কিছুটা সময় লেগে যাবে। 


অনলাইনে জমির খাজনা দিতে হলে, প্রথমে আপনাকে নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। নির্দিষ্ট সাইটে প্রবেশ করলেই আপনি দেখতে পারবে, আপনার কত টাকার পর বাকি আছে কত বছরের বাকি আছে । এই সাইটে আপনি সবকিছু দেখতে পারবেন এবং বুঝতে পারবেন, তবে এ ক্ষেত্রে জমির পর দেওয়ার সময় কেউ দুর্নীতি করতে পারবে না, এবং কেনো দালাল এর চক্করে পরতে হবে না। আপনি চাইলে সঠিক সময়ে সঠিক খাজনা দিতে পারেন।


তাহলে চলুন জেনে নেওয়া যাক কত শতকে কত টাকা খাজনা দিতে হয়।




শতক এ কত টাকা খাজনা দিতে হয় / জমির খাজনা কত টাকা শতক২০২৪ / খাজনা রেট / জমির খাজনার হিসাব


আপনাদের অবশ্য জানা উচিত জমির খাজনা কত টাকা শতক নেই।তাহলে খুব সহজেই বের করে নিতে পারবেন খাজনার হিসাব। কয়েকটি ধাপে দেখানো হলো :-



ধাপ ১:- ৫ একর থেকে ১০ একর পযন্ত,জমির জন্য, আপনার প্রথম ৫ একর এর জন্য খাজনা নিবে ৫১ টাকা করে এবং পরবর্তী জন্য নিবে ৩৬ পয়সা করে।



ধাপ২:- ১০ একর থেকে ১৫ একর পযন্ত আপনার জমি থাকে তাহলে প্রথম ১০ একর এর জন্য আপনাকে খাজনা দিতে হবে,২৩১৳ করে এবং পরবর্তী প্রতি শতকের জন্য দিতে হবে ৬০ পয়সা করে। 



ধাপ৩:- ১৫ একর থেকে ২৫ একর জমি  থাকে সে ক্ষেএে আপনার ১৫ একর এর জন্য আপনাকে ৫৩১৳ দিতে বাকি শতক প্রতি ৬০ পয়সা করেদিতে হবে।



এছাড়া আপনার জমি যদি ২৫ শতকরে বেশি হয়ে থাকে তাহলে আপনাকে ১৪৮১৳ করে দিতে হবে, এবং বাকি জমির শতক প্রতি ১ টাকা ৪৫ পয়সা করে দিতে হবে।





অনলাইনে জমির খাজনা দেবার নিয়ম / জমির খাজনা অনলাইনে পেমেন্ট / জমির খাজনা অনলাইনে২০২৩


প্রথমে আপনি জমির খাজনা নিদিষ্ট ওয়েব সাইটে প্রবেশ করবেন, তারপর সাইটে প্রবেশ করার পর আপনি হোম এ যাবেন এবং হোমে গিয়ে ভূমি অনলাইন কর বাটনে ক্লিক করবেন।



জমির খাজনা দেবার নিয়ম

তারপর আপনাদের সামনে এমন একটি পেজ ওপেন হবে।


জমির খাজনা দেবার নিয়ম

তারপর এখানে আপনি আপনার মোবাইল নাম্বার ও আইডি কার্ডের নাম্বার ও জন্ম তারিখ দিবেন, তার পরবর্তী বাটনে ক্লিক করবেন,


পরবর্তী বাটনে ক্লিক কারর পার আপনার আইডি কার্ডের সকল তথ্য সামনে চলে আসবে, এবং আপনি যে ফোন নাম্বারটা দিয়েছেন সেটাতে একটি ওটিপি আসবে, আপনাকে ওটিপি টি ঐ স্থানে বসাতে হবে।

ওটিপি দেওয়া হলে যাচাই করণ সম্পূর্ন হবে,তারপর আপনাকে প্যাচওয়ার্ড দিতে হবে। এর পর আপনাকে প্রোফাইল এবং খতিয়ান আপডেট করতে হবে। এবার আপনারা সরাসরি প্রোফাইলে ক্লিক করবেন প্রোফাইলে ক্লিক করার পরপরই আপনার প্রোফাইলের সমস্ত তথ্য আপডেট করে ফেলতে হবে। 



এবং এরপর পর আপনাকে খতিয়ান অপশনে যেতে হবে। খতিয়ানে অপশনে আসার পর আপনার যেসকল তথ্যগুলো চাবে, সে সকল তথ্য সঠিকভাবে দিয়ে পূরণ করতে হবে খতিয়ান, এখানে অবশ্যই উল্লেখ করতে হবে আপনার খতিয়ান নাম্বার বাসার হোল্ডিং নাম্বার মৌজা নাম্বার। এসকল তথ্য দেয়া হলে এটা অবশ্যই কন্ট্রোল এস সি তে সেভ করে রাখতে হবে বা আপনি সংরক্ষণ করে রাখতে পারেন। 


যেহেতু আমরা অনলাইনে খাজনা পরিশোধ করব, এবার আমরা চলে যাব, পেমেন্ট অপশনে, নাগরিক কণার থেকে আমরা সরাসরি পেমেন্ট অপশনে ক্লিক করবো। পেমেন্ট অপশনে ক্লিক করার পরপরই আমাদের সামনে, নতুন একটি পেজ ওপেন হবে, তেজো পয়েন্ট হওয়ার পরপরই আমাদের কাছে কিছু তথ্য চাবে। সে সকল তথ্য গুলো দিয়ে সঠিকভাবে পূরণ করতে হবে। 

পুরণ করা হয়ে গেলে আমরা অনুসন্ধান বাটনে ক্লিক করলে। এরকম একটি আমাদের পেজ ওপেন হবে। 


জমির খাজনা


এখানে আপনারা মালিকের নাম সহ আরো অনেক তথ্য দেখতে পারবেন। এবারও আপনাকে এনআইডি কার্ড ভেরিফাই করতে হবে। এজন্য আপনাদেরকে এন আইডি ভেরিফাইড বাটনে ক্লিক করতে হবে। 


তারপর আপনাকে এনআইডি নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আইডি কার্ড টি যাচাই করে নিতে হবে।এবং আপনাদের নতুন একটি পেজে নিয়ে যাবে।

অনলাইনে জমির খাজনা দেবার নিয়ম


এবং পেজটি ওপেন হওয়ার পরপরই আপনি দেখতে পাবেন আপনার কতটুকু জমি আছে। জমির কোন সালে এবং কত টাকা কর বাকি আছে। 

এবার আপনি পেমেন্ট অপশনে ক্লিক কর, অনলাইনে খাজনা কিসের মাধ্যমে পেমেন্ট করতে চান সিলেক্ট করতে পারেন।

তারপর একক মালিক অপশন এ গিয়ে ই- পেমেন্ট অপশন টি সেট করে নিবেন।



তারপর আপনি বিকাশ নাম্বারটি দিয়ে অনলাইনে খাজনা পরিশোধ করতে পারেন, এবং তার রশিদ টি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন। 


আমাদের শেষ কথা :- আশা করি উপরের পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন, অনলাইনে খাজনা দেবার নিয়ম সম্পর্কে। এছাড়া এ সম্পর্কে বুঝতে কেনো অসুবিধা হলে বা কেনো প্রশ্ন থাকলে আমাদের কে কমেন্ট করে জানবেন আমরা আপনাদের কে সঠিক উওর দেবার চেষ্টা করবো। 






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন