অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন

 

Online birth registration correction application


তোর যদি জন্মের নিবন্ধন সনদ  টি ভুল হয়ে থাকে সেক্ষেত্রে আপনি সংশোধন করতে পারেন অনলাইনে। অনেক ক্ষেত্রে আমাদের জন্মসনদ টি পিতা মাতার নাম এবং স্থায়ী ঠিকানা, এছাড়াও নিজের  নাম ও বয়স ভুল হয়ে থাকে, এটা ঠিক করার জন্য আপনার ইউনিয়ন পরিষদের যাওয়ার প্রয়োজন হবে না, আপনি চাইলে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন করতে পারেন। 

তাহলে চলুন নিচের আর্টিকেলটি পড়ে আমরা জেনে নিই  অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন কারার নিয়ম 





অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম। /জন্ম নিবন্ধন সংশোধন২০২৩




অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করতে হলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা থাকতে হবে। আর যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা না থাকে, তাহলে অবশ্যই অনলাইন করে নিতে হবে। এবং জন্ম নিবন্ধন সংশোধন করতে হলে নিজের ওয়েবসাইটে প্রবেশ করবে।  



 https://bdris.gov.bd/br/correction



উপরের লিংকটি থেকে আপনি, জন্ম নিবন্ধন সংশোধন করতে পারেন। এ ক্ষেত্রে আপনার মোবাইল বা কম্পিউটার দিয়ে কাজ করতে পারেন। তবে কম্পিউটারে হলে কাজ করার আপনার সুবিধা হব। 

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন






লিঙ্কে প্রবেশ করার পর উপরের ছবিটির মত , দুই টি খালি ঘর আসবে, খালিঘর দুইটা পূরণ করবেন আপনার জন্ম তারিখ এবং জন্ম সনদের যে নাম্বারটি আছে 17 সংখ্যা কার বাসরে সংখ্যার যেটাই হোক না কেন, প্রথমে আপনি জন্ম সনদের 17 সংখ্যার নাম্বার বসাবেন । তারপর আপনার জন্ম নিবন্ধন যে তারিখ জন্ম তারিখ আছে সে তারিখটি বসাবেন। পড়াশোনার পর সার্চ বাটনে ক্লিক করবেন। 


এরপর আপনাদের পরবর্তী পেজে নিয়ে যাওয়া হবে। 








অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন

উপরে যে পিকচারটি দেখছেন এটা পরবর্তী সাইডের পেজ। এই পেজে আসার পর আপনারা আপনার যাবতীয় ইনফর্মেশন সব কিছু দেখাবে। এটা যদি অনলাইন করা থাকে তারপর আপনাকে ফের কনফার্ম করতে বলবে আপনি নিশ্চিত কিনা, সবকিছু যদি ঠিক থাকে তাহলে আপনি নিশ্চিত একটি নিশ্চিত করবেন/বা কনফার্ম করবেন।


কনফার্ম করার পরপরই আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। যেটাতে নির্দেশ করা হবে আপনি বাংলাদেশী কিনা এবং দুইনাম্বারে নিশ্চিত করতে হবে আপনার বিভাগ কোনটি। 

এই তথ্য দুটি সঠিক দেয়ার পর আবারো আপনাকে পরবর্তী পেজের জন্য নেক্সট করতে হবে। 



এবং নেক্সট করার পরপরই আপনার সামনে, যে পেজটি ওপেন হবে এখানে আপনি আপনার, স্থায়ী ঠিকানা টা সঠিকভাবে কমপ্লিট করবেন বা পূর্ণ করবেন। এসকল তথ্য সঠিকভাবে সম্পন্ন হওয়ার পর আপনাকে, মূল কাজের পেজ ওপেন হবে। 

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন





একটি জন্মের নিবন্ধন সনদের অনেকগুলো ধাপ থাকে। যেমন নিজের নাম, জন্মতারিখ, মাতা পিতার নাম, এবং স্থায়ী ঠিকানা, এর ভিতর যে কোন একটি আপনার ভুল হতে পারে বা একাধিক ভুল হতে পারে। এসবই আপনি ঠিক করতে পারেন। তবে একটি ভুল হলে আপনি একবারে ঠিক করে ফেলতে পারেন। তবে একাধিক ভুল হলে, আপনি একটি একটি করে সংশোধন করতে পারবেন। এই পেজের বাম সাইটে আপনার সকল তথ্য গুলো দেয়া থাকবে আপনার যেটা ভুল সেটা সিলেক্ট করে সংশোধনের জন্য আবেদন করতে পারেন। 


তবে হ্যাঁ একটা কথা বলে রাখি, আপনি আপনার জন্ম সনদ মাত্র চার বার সংশোধন করতে পারবেন। তবে আপনারা চাইলে আপনাদের হাতে থাকা স্মার্টফোনটি দিয়ে বা বা কম্পিউটার দিয়ে, অনলাইন থেকে জন্ম সনদ সংশোধনের জন্য আবেদন করতে পারেন। 

 জন্ম নিবন্ধন সংশোধনের জন্য সকল তথ্য দেওয়ার পর, আবেদন কারীর কিছু তথ্য দিয়ে নিশ্চিত করতে হবে। নিচে আবেদন কারীর যে সকল তথ্য গুলো চাইবে দেওয়া হলো:-



★জন্ম সনদ যার আর যে আবেদন করছে তার সাথে সম্পর্ক কি সেটা দিতে হবে।


★আবেদন কারীর নাম 


★আবেদন কারীর ঠিকানা।


★আবেদন কারীর মোবাইল নাম্বার ও ইমেইল 


এ সকল তথ্য দিতে হবে।



আমাদের শেষ কথা :- উপরের পোষ্ট টি পড়ে নিশ্চিত বুঝতে পেরেছেন, কি ভাবে অনলাইন জন্ম নিবন্ধন সনদ সংশোধন কারার আবেদন করতে হবে।এছাড়া এ সম্পর্কে যদি কেনো প্রশ্ন থাকে অবশ্য আমাদের কে কমেন্ট করে জানবেন। 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন