লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়

 লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় / How to get fair with lemon juice



How to get fair with lemon juice



মানুষ সৌন্দর্যের পূজারী, সুন্দরকে কিনা ভালোবাসে।তাই বর্তমান সময়ে প্রত্যেকটা মানুষই নিজের ত্বকে ফর্সা ও সুন্দর করতে চাই। তাই আজকের পোস্টটিতে আমি আপনাদেরকে জানাবো কিভাবে লেবু দিয়ে ফর্সা হওয়া যায়। আপনারা চাইলে ঘরে বসেই, লেবু দিয়ে ফর্সা হতে পারেন, তাহলে চলুন জেনে নেয়া যাক লেবু দিয়ে ফর্সা হওয়ার প্রাকৃতিক উপায়। 



লেবু এমন একটা জিনিস যা আমাদের ত্বকের ক্ষেত্রে অত্যন্ত উপকারী। বর্তমান সময়ে আমরা ত্বক উজ্জ্বল করার জন্য। 

লেবুর রস ও অসাধারণ কিছু গুণ রয়েছে। সাধারণত লেবুর রসে ভিটামিন সি রয়েছে, যা আমাদের ত্বককে উজ্জ্বল করতে সহায়তা করে। লেবুর রস দিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেনি, মুখের জন্য লেবুর রস অসম্ভব উপকারী একটি জিনিস। তাই প্রকৃতিক ভাবে ফেস উজ্জ্বল করতে হলে লেবুর গুরুত্ব অন্যতম।


কারণ আমরা রূপচর্চার ক্ষেত্রে প্রতিনিয়ত বিভিন্ন প্রসাধন ব্যবহার করে থাকি, এসকল কেমিক্যাল আরে ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকারক, তাই আজকে আমরা জানবো প্রাকৃতিক উপায়ে, লেবুর রস দিয়ে ত্বক ফর্সা করার উপায়। 



লেবুর রসের গুণাবলী 



লেবুর রস অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ, এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা আমাদের ত্বককে উজ্জ্বল করে। এটা ব্যবহার করলে আপনার শরীরের ত্বক কখনো জড় হবে না যেটা আপনার বাধ্যক্য সাথে লড়াই করবে।  এবং আপনার ত্বককে কোমল এবং মুলায়ম। 




লেবুর রস আমাদের ত্বকে কি কি উপকার করে / লেবু ব্যবহারে আমাদের ত্বকের উপকারিতা 




★ লেবুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আমাদের ত্বকের ব্রণ কমাতে সহায়তা করে। এটি ত্বকের অনেক গভীরে গিয়ে ব্রণ  রোধ করে।


আপনার ত্বকে যদি ব্রণ থেকে থাকে তাহলে অবশ্যই আপনি লেবুর রস ব্যবহার করতে পারেন। 



নিয়মাবলী :- হালকা গরম করে, লেবুর রসের সাথে মিশিয়ে মুখে ব্যবহার  করতে পারেন, খেয়াল রাখবেন পানি  যেন খুব বেশি গরম না হয়। আপনার মুখে যদি ব্রণের কালো দাগ থাকে। তাহলে এটা খুব সহজেই দূর হবে। 




★যাদের মুখে  তৈলাক্ত ভাব বেশি, তাদের ক্ষেত্রে লেবুর রস খুবই জরুরী ।কারণ মুখের তৈলাক্ত ভাব দূর করতে হলে লেবুর রস অসাধারণ ভূমিকা পালন করে। তাই তাদের মুখের তৈলাক্ত ভাব বেশি তারা লেবুর রস মুখে মাখতে পারেন। 


কারণ অতিরিক্ত ঘামের ফলে আমাদের মুখের তৈলাক্ত ভাব সৃষ্টি হয় ।তাই আপনারা যদি নিয়মিত লেবুর রস মুখে ব্যবহার করেন, তাহলে মুখ থেকে তৈলাক্ত ভাব দূর হবে। 




★আপনাদের ত্বক রুক্ষ ও খসখসে থেকে থাকে। সেক্ষেত্রেও আপনি লেবুর রস ব্যবহার করতে পারে। লেবু কোমল ও মসৃণ ত্বক  প্রদান করতে সহায়তা করে তাই আপনি যদি ত্বক মসৃণ এবং কোমল ত্বক পেতে চান তাহলে অবশ্য লেবুর রস ব্যবহার করতে পারেন।




★নিয়মিত লেবুর রস ব্যবহারে  ব্ল্যাকহেডস দূর হয়।আপনি চাইলে খুব সহজেই ব্লাকহেডস দূর করতে পারেন। শুধু মাএ নিয়মিত লেবু ব্যবহার করে। 

নিয়মিত লেবু মখুে ঘসলে ব্লাকহেডস দূর হবে।



লেবু দিয়ে ফর্সা হবার উপায় / স্থায়ী ফর্সা হওয়ার উপায় 




এবার জেনে নেয়া যাক, লেবু দিয়ে কয়েকটি ফেসপ্যাক তৈরির উপায়।


সাধারণত লেবু আমরা প্রতিদিন ব্যবহার করে থাকি, লেবু দিয়ে বিভিন্ন কাজ করে থাকে। যেমন লেবুর রস দিয়ে শরবত তৈরি করে। লেবু পাতা কাঁচা খাওয়া যায, এছাড়াও গরম ভাতের সাথে লেবুর রস । আমাদের রূপচর্চার ক্ষেত্রে কমলালেবুর রস ব্যবহার করে থাকি। আমাদের ত্বক উজ্জ্বল করার জন্য লেবু ব্যবহার করে থাকি। তাই চলুন জেনে নেই, লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় 




টমেটা হলুদ এর সাথে লেবুর অর্ধেক ফেসপ্যাক তৈরি করুন / লেবুও হলুদ দিয়ে ফর্সা হবার উপায় 



আপনারা এক টেবিল চামচ টমেটো রস,সাথে এক চিমটে হলুদ, এবং তিনটি লেবুর রস নিন। নেবার পর তিনটি জিনিস একসাথে সংমিশ্রন করুন। মিশ্রণটি সুন্দরভাবে তৈরি হবার পর। ফেসবুকে সম্পূর্ণরূপে তৈরি হবে, 




ব্যবহারের নিয়ম:-


তারপর আপনি এটা নিয়মিত ব্যবহার করতে পারেন। তবে হ্যাঁ এটা সপ্তাহে 2 বার ব্যবহার করতে পারেন। আর একটা জিনিস খেয়াল রাখবেন এইটা মুখে মাখার পর মুখটা শুকিয়ে গেলে সাথে সাথে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। 



অ উপকারিতা :- আপনি যদি প্রতিনিয়ত লেবুর রস মুখে ব্যবহার করেন ।  মুখের ত্বকের ক্ষতি হতে পারে, কারণ লেবুতে প্রচুর পরিমাণ সাইট্রিক এসিড রয়েছে। তাইরি সপ্তাহে 2 বার ব্যবহার করবে। 





মধু দুধ এবং লেবুর রস দিয়ে ফেসপ্যাক / মধু লেবু দিয়ে রূপচর্চা / দুধ দিয়ে ফর্সা হওয়ার উপায় 



আপনি চাইলেই মধু দুধ এবং লেবুর রস দিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন ।এক্ষেত্রে আপনাকে নিতে হবে 1 টেবিল চামচ লেবুর রস, সাথে নিতে হবে এক চামচ মধু, এবং এক টেবিল চামচ দুধের গুড়া এরপরে তিনটা জিনিস একসাথে সুন্দর ভাবে  মিক্স করতে হবে। তাহলে আপনার ফেসপ্যাকটি সুন্দরভাবে কমপ্লিট হয়ে যাবে। 



ব্যবহারের নিয়ম:- আপনি চাইলে এটা সপ্তাহে তিনবার ব্যবহার করতে পারেন, এটা মুখে সুন্দরভাবে মাখার পর 15 মিনিট রেখে দেবেন। তারপর হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। 




অ উপকারিতা :- লেবুর সরাসরি মুখে মাখবেন না, কারণ লেবুর রস সরাসরি মুখে মাখা ঠিক না, কারণ মুখের নরম ত্বকের ক্ষতি হতে পারে।




লেবুর রস এবং নারিকেলের পানি দিয়ে ফেসপ্যাক



লেবুর রস এবং নারকেল এর পানি দিয়ে ফেসপ্যাক তৈরি করলে, এটা শুধুমাত্র আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করবে না বরণ মুখের ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। এটা আপনি প্রতিনিয়িত ব্যবহার করতে পারেন।





চন্দন এবং লেবুর রস দিয়ে ফ্রেসপ্যাক / চন্দন  দিয়ে ফর্সা হওয়ার উপায় 



একটি অর্ধেক লেবুর রস এবং এক চা চামচ চন্দন এর গুড়া নেন, তার সাথে হালকা পানি নিবেন তারপর এক সাথে মোশান , এবার পেষ্ট টি সম্পূন হলে এটা মুখে   ব্যবহার করতে পারেন।



এটা আপনার ত্বককে ফর্সা করবে এবং দাগ মুক্ত করবে। 





মুখে লেবু ব্যবহারের নিয়ম ও সর্তকতা / খালি মুখে লেবু দিলে কি হয় 



উপরের ফেসপ্যাক গুলো মুখে ব্যবহারের আগে অবশ্যই, ফেসওয়াশ দিয়ে মুখমন্ডল পরিষ্কার করে নিবেন। এবং এটি মুখে মাখার পরম শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ মন্ডল ধুয়ে ফেলবেন। এবং এটি আপনি রাত্রে ব্যবহার করতে পারেন। সপ্তাহে দুইবার ব্যবহার করবেন, কখনোই অতিরিক্ত মাত্রায় এটি ব্যবহার করবেন না। কারণ লেবুর রসের প্রচুর পরিমাণ সাইডেক এসিড আছে, যা অতিরিক্ত ব্যবহারের ফলে। আমাদের মুখমন্ডলের ত্বককে প্রতি সাধন করে। ফলে স্বাভাবিক নিয়ম এটি ব্যবহার করবেন। 


উপরের ফেসপ্যাক গুলো মুখে লাগানোর পর, বাইরের রৌদ্রে বের হবেন না, এছাড়া লেবুতে সাইটিক অ্যাসিড আছে তাই এটি সরাসরি মুখে মাখবেন না। মূলত এগুলো করলে আপনার   পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

অবশ্যই নিজের নির্দেশনা গুলো মেনে চলবেন।



আমাদের শেষ কথা :- আশা করি উপরে পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন নিশ্চয়ই লেবুর বাড়িতে ফর্সা হবার উপায় সম্পর্কে, এছাড়া এ সম্পর্কে যদি আপনাদের আরো কোন প্রশ্ন থেকে থাকে। অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আশা করি আপনাদের প্রশ্নের সঠিক উত্তর দেবার চেষ্টা করব। 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন