জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

 

Birth Registration Online Copy Download



বাংলাদেশের নাগরিক হিসাবে সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস হলো জন্ম নিবন্ধন সনদ।আমাদের প্রতিটি কাজের ক্ষেত্রে জন্ম সনদ প্রয়োজন হয়ে থাকে।জন্ম নিবন্ধন অনলাইন কপি আর জন্ম সনদ ডাউনলোড একই কথা যে টা আমরা ওয়েবসাইটে সার্চ করে থাকি।চলুন দেরি না করে জেনে নিই কি ভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবো।



বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্ম নিবন্ধন থাকা ব্যাধ্যতা মূলক, জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার  আগে এটা আপনার অবশ্য অনলাই করা থাকতে হবে তার পরই আপনি এটা অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন। তাবে আপনারা কখনো অনলাইন থেকে মূল কপি ডাউনলোড করতে পারবেন না,যেটা পারবেন সেটা হল সাময়িক কপি, এটা সাধারণত অরজিনাল কপির বিকল্প হিসাবে ব্যবহার করতে পারবেন। এ অনলাইন কপিতে আপনার চেয়ারম্যানের স্বাক্ষর থাকবে না। আর আপনাকে অনলাইন কপি অরিজিনাল সংগ্রহ করতে হলে ইউনিয়ন পরিষদ থেকে জন্ম সনদ নিতে হবে। 


আপনার জন্ম নিবন্ধন কাগজ টি যদি অনলাইন থাকে তাকে খুব সহজেই পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন। 




জন্ম নিবন্ধন অনলাইন কিনা /অনলাইন জন্ম নিবন্ধন 




আমাদের আগের জন্মনিবন্ধন  ছিল হাতের লেখা, বর্তমান হাতের লেখা হলে সেটা অনলাইন করা থাকে না। অনলাইন করতে হলে বর্তমান ডিজিটাল ভাবে অনলাইন করতে হবে। অনেকের ভুলক্রমে জন্ম নিবন্ধন অনলাইন করা থেকে বাদ যেতে পারে। তারা অবশ্যই ইউনিয়ন পরিষদে এগিয়ে জন্ম নিবন্ধন অনলাইন করে নিতে পারেন। ইউনিয়ন পরিষদে গিয়ে আপনি ওখান থেকে আপনার জন্ম নিবন্ধন ম্যানুয়াল থেকে অনলাইন করে নিতে পারবেন। 




জন্ম নিবন্ধন যাচাই এর ওয়েবসাইট 



যারা জন্ম নিবন্ধন ম্যানুয়াল থেকে অনলাইন করে নিয়েছেন, এবং যারা নতুন জন্ম নিবন্ধন করেছেন। তারা কিন্তু চাইলে তাদের জন্ম নিবন্ধন কাগজটির সঠিকভাবে হয়েছে কিনা যাচাই করতে পারেন। তা যাচাই করতে হলে আপনার জন্ম নিবন্ধন টি নিচের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে:-

https://bdris.gov.bd/home

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড




নিচে কয়েকটি ধাপে দেখানো হলো:-


ধাপ ১:- প্রথমে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। 


ধাপ ২:- জন্ম নিবন্ধন সনদের 17 সংখ্যার ডিজিটের কোড দিন প্রবেশ করাতে হবে। 



ধাপ ৩:- জন্ম নিবন্ধন সনদের যে জন্ম তারিখ কি আছে সেটা দিতে হবে। 



ধাপ ৪:- তারপর নিচের ক্যাপচার কোড সঠিকভাবে পূরণ করতে হবে। এবং সর্বশেষে আপনাকে সার্চ বাটনে ক্লিক করতে হবে। 

এভাবে চাইলে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কিনা যাচাই করতে পারেন। 



জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড / জন্ম সনদ ডাউনলোড  


এবার আমরা আপনাকে জানাবো কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন। হবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর ক্ষেত্রে সর্ব প্রথম ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। 


https://everify.bdris.gov.bd/

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড



এই সাইটে প্রবেশ করার পর আপনার জন্ম ডাউনলোড করবেন। এই সাইটে প্রবেশ করার পর আপনার সকল তথ্য যেসকল তথ্যগুলো চাইবে সঠিকভাবে প্রবেশ করাবেন। কি করেন আমি দিতে পারলাম না তারপর সার্চ বাটনে ক্লিক করবেন। সার্চ বাটনে ক্লিক করলেই দেখবেন আপনার জন্ম নিবন্ধন সনদ টি আপনার সামনে চলে আসছে।এবং সেটা আপনি সব কিছু সঠিক আছে কিনা দেখে ডাউনলোড করতে পারবেন। 



আমাদের শেষ কথা:-আশা করি উপরের পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন কিভাবে অনলাইনে জন্ম সনদ ডাউনলোড করবেন। এছাড়া এ সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আশা করি আপনাদের সঠিক প্রশ্নের উত্তর দেবার চেষ্টা করব। 


 ধন্যবাদ 







একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন