জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে করনীয়

 জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় / জন্ম নিবন্ধন হারিয়ে গেলে বের করবো কী ভাবে / Actionable if birth registration is lost

Actionable if birth registration is lost


আমাদের সকলেরই জন্ম নিবন্ধন সনদ রয়েছে। বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্ম নিবন্ধন সনদ খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। জন্ম সনদ আর্মির প্রতিদিন কর্ম ক্ষেত্রে প্রয়োজন হয়। তাই এটিকে কি আপনি হারিয়ে ফেলেন। অবশ্যই আপনাকে হয়রানির শিকার হতে হবে। তাই অনেকের জন্ম নিবন্ধন হারিয়ে গেলে চিন্তিত হয়ে পড়েন যে কিভাবে আপনিও আপনি আপনার জন্ম সনদ টি উত্তোলন করবেন । আজকের পোস্টটিতে আমরা জানবো জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়। 





জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে করণীয় কি 



জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে, আপনি যদি এখানে বসবাস করেন বা পৌরসভা তে বসবাস করেন এক্ষেত্রে, ইউনিয়নে বা পৌরসভা যেতে হবে।সেখানে যাবার পাওয়ার আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেছে ইউনিয়ন বা পৌরসভাতে যারা কর্মরত রয়েছে তাদের জানাতে হবে। এবং জন্ম নিবন্ধন সনদ পুনরায় মুদ্রাণের জন্য আবেদন করতে হবে। যদি আপনার কাছে যদি আপনার জন্ম সনদের কোন ফটোকপি থেকে থাকে, তাহলে আপনি সেটা আপনার ইউনিয়ন বা পৌরসভাতে জমা দিতে পারেন। 


আপনার যদি জন্মনিবন্ধন সনদ অনলাইন করা থাকে সেক্ষেত্রে আপনি, অনলাইন ডাটাবেজ থেকে সাময়িকভাবে উত্তোলন করে প্রয়োজনীয় কাজ করতে পারেন। এছাড়া জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে আপনার জন্ম সনদ বের করতে পারেন। 



জন্ম নিবন্ধন এর ফটোকপি না থাকলে করণীয় / হারানো জন্ম নিবন্ধনের নাম্বার না জানা থাকলে করনীয় 


আপনাদের যদি জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেছে। তবে সে ক্ষেএে আপনার কাছে যদি জন্ম নিবন্ধন সনদ এর ফটোকপি বা জন্ম নিবন্ধন এর নাম্বার জনান না থাকে সে ক্ষেএে আপনার ইউনিয়ন বা পৌরসভার তে যেতে হবে এবং আপনার পিতা মাতার নাম দিয়ে সার্চ করে বের করতে পারেন।

তবে এ ক্ষেএে আপনাকে অবশ্য আপনার পিতা মাতার জন্ম নিবন্ধন সনদ সাথে নিয়ে যেতে হবে।






জন্ম নিবন্ধন সার্ভার কপি / জন্ম নিবন্ধন অনলাইন কপি / জন্ম নিবন্ধন প্রতিলিপি ফ্রী 




জন্ম নিবন্ধন হারিয়ে গেলে সেক্ষেত্রে আমাদেরকে প্রতিলিপি উঠাতে হয়। এখন আমরা জানবো এই জন্ম নিবন্ধন প্রতিলিপি ফ্রিতে আবেদন করতে পারেন । এক্ষেত্রে আপনার কোন টাকা পয়সা দেয়া লাগবেনা। আপনি আপনার ইউনিয়ন পরিষদ বা পৌরসভাতে গিয়ে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য ফ্রিতে আবেদন করতে পারেন।



জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি ব্যবহার করতে পারেন / জন্ম নিবন্ধন সার্ভার কপি 



আপনার জন্ম নিবন্ধন হারিয়ে গেলে এক্ষেত্রে আপনি অনলাইন যাচাই কপি ব্যবহার করতে পারেন। অনলাইন যাছাই কপি নিতে হলে আপনার জন্ম নিবন্ধনের ষোল ডিজিটের যে নাম্বারটি আছে এই নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনি অনলাইন ডাটাবেজ থেকে একটি অনলাইন যাচাই কপি নিতে পারেন বাইরে কি সার্ভার কপি বলা হয়ে থাকে। 


কারণ বর্তমান সময়ে আপনার বেশিরভাগ ক্ষেত্রে জন্ম সনদে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই প্রয়োজন হয় আপনার জন্ম নিবন্ধন এর 16 ডিজিট এর নাম্বারটি এবং আপনার জন্ম সাল, তাই আপনি চাইলে এগুলো যদি আপনার জানা থাকে এগুলো ব্যবহার করে আপনার প্রাথমিক কাজ করতে পারেন। 

তবে কোথাও জন্ম সনদটি প্রয়োজন হলে সে ক্ষেত্রে আপনি প্রতিলিপি কপি হাতে না পাওয়া পর্যন্ত, সার্ভার কপি দিয়ে কাজ করতে পারেন। 





হারিয়ে যাওয়া জন্ম সনদ ডাউনলোড /জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রান 


Actionable if birth registration is lost


আপনি চাইলে আপনার হারিয়ে যাওয়া জন্ম সনদ ডাউনলোড করতে পারেন না । আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়ে বা কম্পিউটার মাধ্যমে আপনি ঘরে বসেই আপনার আপনার জন্ম সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারেন। 


এবং আপনি ইউনিয়ন পরিষদ থেকে যে জন্ম নিবন্ধন পূনঃ মুদ্রণ জন্য আবেদন করেছেন, এক্ষেত্রে তারা সবকিছু যাচাই করে। আপনি নতুন করে জন্মসনদ দিনাকল কপি উত্তোলন করে দিবে। উক্ত সনদে চেয়ারম্যান এবং সচিব স্বাক্ষর করে দিবে, এবং জন্ম সনদে লেখা থাকবে দিনকাল কপি বা দ্বিতীয়বার উত্তোলন, এছাড়া পূর্ণ মুদ্রায় লেখা থাকতে পারে। আসলে এটা তাদের বোঝার, কারণ আপনি আপনার জন্ম সাল থেকে কতবার উত্তোলন করছে মুদ্রণ করছেন সেটা বোঝার জন্য এটা লিখে দিয়ে থাকে তারা।





আমাদের শেষ কথা :-আশা করি উপরের পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন।জন্ম নিবন্ধন সনদে হারিয়ে গেলে করণীয় কি?এ সম্পর্কে সুন্দরভাবে জানতে পেরেছেন । এছাড়া সম্পর্কে আরও কোন প্রশ্ন থাকলে অবশ্যই আপনারা আমাদেরকে কমেন্ট করে জানাবেন আশা করি আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 








একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন