জিপিএফ ফান্ড চেক করার নিয়ম


GPF Fund Check Rules


 হাই বন্ধুরা আসসালামুআলাইকুম।আজকের আটিকেল রয়েছে যারা সরকারি বা বেসরকারি কর্মকাণ্ডে জড়িয়ে রয়েছে তাদেরকে নিয়ে। আপনারা চাইলে আপনাদের হাতে থাকা স্মার্টফোনটি দিয়ে, অনলাইনের মাধ্যমে আপনার এনআইডি এবং মোবাইল নাম্বার দিয়ে প্রভিটি ফান্ড এবং জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। সাধারণত যারা জিপিএ ফান্ড চেক করতে চান। তারা আপনার হাতে স্মার্টফোনটি দিয়ে চেক করতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে, আপনি প্রভিটি  ফান্ড  এবং জিপিএ ফান্ড এর হিসাব কিভাবে বের করবেন।

নিচে বিস্তারিত আলোচনা করা হলোঃ



জিপিএফ ফান্ড চেক করতে আপনার যা প্রয়োজন হবে 


অনলাইনে জিপে ফান্ড চেক করা খুবই সহজ একটি পন্থা।জিপিএ ফ্যান চেক করতে যেগুলো প্রয়োজন নিচে তা ধাপে ধাপে দেয়া হলোঃ 



ধাপ ১ঃ  কম্পিউটার, ট্যাব, এছাড়াও আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়েও জিপিএফ ফান্ড চেক করতে পারবেন।



ধাপ ২ঃ   স্মার্ট কার্ড এবং একটি মোবাইল নাম্বার লাগবে। স্মার্ট কার্ড এবং মোবাইল নাম্বারটি অবশ্যই আপনার পে   ফিক্সেশন সময়  যেটি ব্যবহার করেছেন সেটা হতে হবে। 



ধাপ ৩ঃ   আশাকরি উপরের প্রয়োজনীয় জিনিসগুলো দিয়ে আপনার জিপিএফ ফান্ড চেক করতে পারবেন। 



জিপিএফ হিসাব দেখার নিয়ম 


আপনার স্মার্টফোনটি নিয়ে  Chrome browser ওপেন করবেন। তারপর সার্চ অপশনে গিয়ে www.cafopfm.gov.bd সার্চ করবেন, তারপর আপনাকে সরাসরি জিপিএফ এর ওয়েবসাইটে নিয়ে যাবে। তারপর আপনার এনআইডি কার্ডের নাম্বার এবং ফোন নাম্বার দিয়ে কি করবেন। এবং মোবাইল নাম্বারে ওটিপি আসবে সেটা দিয়ে কনফার্ম করবে।  


নিচের ছবিতে দেয়া হলঃ



জিপিএফ ফান্ড চেক করার নিয়ম









ক্যালকুলেটরে জিপিএফ হিসাব করুন



আপনি চাইলে হিসাব করতে পারেন আপনার জিপিএফ ফান্ডে কত টাকা জমা হল। এবং ভবিষ্যতে কত টাকা জমা হবে ছবি আপনি চাইলে বের করতে পারেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে ক্যালকুলেটর মাধ্যমে জিপিএফ ফান্ডের হিসাব করবেন। 



প্রথমে আপনার ফোন বা কম্পিউটার থেকে জিপিএফ হিসাব ক্যালকুলেটর এ প্রবেশ করতে হবে। 

তারপর সেখান আপনার বর্তমান স্থিতি লিখতে হবে,এবং প্রতিমাসে কর্তনের হার লিখতে হবে। তাহলে আপনি জানতে পারবেন বছরান্তে আপনার জিপিএফ ফান্ডে কত টাকা জমা হবে। 



ক্যালকুলেটর প্রবেশ করার পর আপনার বর্তমান স্থিতি লিখুন,তারপর মাসের কর্তনের হার। এবং আপনার  অগ্রিম থাকলে সেটা লিখুন তারিখ সহ, আর অগ্রিম উত্তোলনের থাকলে তাহলে এটা এড়িয়ে চলুন। এবং প্রতি মাসের কর্তনের হার সমান হলে তাহলে হ্যাঁ দিন এবং নাহলে  প্রত্যেক মাসের আলাদা আলাদা কর্তনের হার লিখুন। প্রতিমাসের কর্তন 5 তারিখের ভেতর হলে হ্যাঁ দিন। সবকিছু তথ্য সঠিক থাকলে কনফির্ম বাটনে টিপ দেন।তারপর আপনার সঠিক হিসাব দেখে নিন। 

এভাবে আপনি আপনার জিপিএফ ফান্ড হিসাব বের করতে পারবেন।



জিপিএফ অগ্রিম উত্তোলনের নিয়ম /অনলাইনে জিপিএফ দেখার নিয়ম। 


আপনি চাইলে আপনার জিপিএফ ফান্ডের টাকা অগ্রিম উঠাতে পারেন। তো চলুন জেনে নেয়া যাক  কিভাবে আপনার জিপিএফ ফান্ডের টাকা অগ্রিম উত্তোলন করবেন। 



সাধারণত জিপের ফান্ডের টাকা দুই ভাগে উত্তোলন করা যায়। 


★ সাধারণ উত্তোলন হলো ফেরতযোগ্য উত্তোলন। তবে আপনাকে ৫% হারে  মনুফা দিয়ে পরিশোধ করতে হবে। 


★আরেকটি হলো অফেরৎযোগ্য উত্তোলন যেটা আপনার 52 বছর অতিক্রম হলে উত্তোলন করতে পারবেন। 




ধাপ ১ঃ  সাধারণ তহবিল হতে  জিপিএফ ফান্ডের টাকা উত্তোলন করতে হলে আপনাকে ২৬৩৯ নং ফরমে নিজ নিজ অফিসে আবেদন করতে হবে।



ধাপ ২ঃ  কর্তৃপক্ষ  আবেদনের পরিপ্রেক্ষিতে, যাচাই-বাছাই করার পর মঞ্জুরি ইস্যু করে,  জিপিএফ এর  অগ্রিম বিল হিসাবরক্ষক এর কাছে প্রেরণ করবে।


এভাবেই আপনি আপনার জিপিএফ এর টাকা অগ্রিম নিতে পারবেন। 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন