অ্যালোভেরা দিয়ে ফর্সা হবার উপায় / আ্যলোভেরা দিয়ে কালো দাগ দূর করুন

 


Ways to get fair with aloe vera / Remove dark spots with aloe vera



মানুষ সৌন্দর্যের পুজারী।আর বলুনতো কেনা দুধে আলতা গায়ের বরণ পছন্দ না করে। এমন মানুষ হয়তো আপনি খুঁজে খুব কম পাবেন। 

তাই আপনি আপনার গায়ের রং উজ্জ্বল সাদা পেতে চান। অবশ্যই প্রসাধনী ব্যবহার করে থাকবেন। কেমন হয় প্রাকৃতিক ফর্মুলায় যদি আপনার গায়ের রং উজ্জ্বল করা সম্ভব হয়।তাহলে কেমন হয়। তাই বলছি আপনার গায়ের রং উজ্জ্বল ফর্সা করতে চান প্রাকৃতিক উপায় তাহলে অ্যালোভেরার কোন বিকল্প নেই। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়। 




         অ্যালোভেরা দিয়ে ফর্সা হবার উপায় / আ্যলোভেরা দিয়ে কালো দাগ দূর করুন


প্রথমত জানতে হবে অ্যালোভেরা কি? এবং অ্যালোভেরা তে কি কি উপাদান আছে, এছাড়া অ্যালোভেরা ব্যবহার করলে আমাদের শরীরে কি কি উপকার হবে।চলুন জেনে নিই অ্যালোভেরার গুনাগুন


অ্যালোভেরা এল একটি বৈজ্ঞানিক নাম । এর বাংলা নাম হচ্ছে ঘৃতকুমারী।এটার আদি নিবাস আফ্রিকা এবং মাদাগাস্কার অঞ্চলে। প্রাকৃতিক গুণসমৃদ্ধ ভেষজ

 উদ্ভিদ এলোভেরা। 

এতে সে সকল গুনাবলি রয়েছে সে গুলো হলোঃ


এতে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম,জিংক আয়রণ পটাশিয়াম ফলিক এসিড, এছাড়া অরো অনেক পুষ্টিবিদ্যমান রয়েছে।তাহলে চলুন জেনে নেওয়া যাক অ্যালোভেরা দিয়ে ফর্সা হবার উপায় ও তার আগে জানতে হব আ্যলোভেরা ত্বকের জন্য কতটুকু উপকারীঃ



আ্যলোভেরা কি ত্বকের জন্য উপকারী? 



নারীরা তাদের সৌন্দর্য ধরে রাখার জন্য প্রাচীন কাল থেকেই,তারা বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকে।আর প্রতেকটা নারী ও পুরুষ চাই তাদের ত্বক সুন্দর ও উজ্জ্বল করতে। এ ক্ষেএে আ্যলোভেরা ত্বকের জন্য অনেক উপাকারী একটা জিনিস। এছাড়া আ্যলোভেরা বিভিন্ন রোগের ওষুধ হিসাবেও কাজ করে থাকে।তাই ত্বকের যত্ব করার জন্য, আ্যলোভেরা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর এটা সবাই ব্যবহার করতে পারে।এটা সবার জন্য উপকারী।


চলুন জেনে নেওয়া যাক আ্যলোভেরা দিয়ে ফর্সা উপায়। 








Ways to get fair with aloe vera / Remove dark spots with aloe vera

এলোভেরা এবং নিম পাতার ফেস প্যাক দিয়ে ফর্সা হওয়ার উপায় 


নিমপাতা অ্যালোভেরা দুইটাই আমাদের ত্বকের পক্ষে খুবই উপকারী একটি উপাদান।অ্যালোভেরা এবং নিমপাতা ব্যবহারের ফলে আমাদের ত্বকের খোস পাঁচড়া চুলকানি দূর হয়। তাই প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায় আ্যলোবেরাএবং নিম পাতার ফেসপ্যাক অতুলনীয়।কয়েকটি স্টেপ এর মাধ্যমে অ্যালোভেরা এবং নিম পাতার ফেসপ্যাক তৈরি করবেন কিভাবে তা দেয়া হলোঃ



স্টেপ ১ঃ   প্রথমে একটি পাত্রে এলোভেরা জেল নিন। তারপর নিমপাতা ব্লেন্ডারে দিয়ে মিহি করে নিন। এর সাথে তিন চামচ অলিভ অয়েল তেল মিক্স করুন। তারপর এলোভেরা নিম পাতা এবং অলিভ অয়েল তেল একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন।



স্টেপ ২ঃ   একটি সম্পূর্ণভাবে তৈরি হলে, তারপর পেস্ট  আপনার মুখে হালকা ভারি ভাবে লাগিয়ে নিন। লাগানোর পর ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করুন। মুখের আবরণ টি সম্পূর্ণভাবে শুকিয়ে গেলে, ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।


স্টেপ ৩ঃ   এভাবে আপনি সপ্তাহে এক থেকে দুই দিন ব্যবহার করতে পারেন তবে যখনই ব্যবহার করবেন পেজটি সুন্দরভাবে তৈরি করে নেবেন। 



উপকারিতা


পেস্ট ব্যবহারের ফলে আপনি সুন্দর লাবণ্যময় উজ্জ্বল ত্বক পাবেন। মুখের ব্রণ দূর হবে, এছাড়া  দাগ  থাকলে উঠে যাবে। প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার সুন্দর একটি মাধ্যম।







Ways to get fair with aloe vera / Remove dark spots with aloe vera

অ্যালোভেরা ও মধু দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ



অ্যালোভেরা এই পদ্ধতি সম্পূর্ণ একটি ন্যাচারাল পদ্ধতি। সরাসরি আপনি গাছ থেকে এলোভেরা সংগ্রহ করে। অ্যালোভেরা জেল কে নিয়ে মধুর সাথে সংমিশ্রণ করে আপনি ফেসপ্যাকটি তৈরি করতে পারেন। মুখে মধু ব্যবহার করলে সংক্রমণ রোগ থেকে রক্ষা পাওয়া যায়। আমাদের মুখের ত্বকে যে ছত্রাক আক্রমণ করে, তা থেকে রেহাই পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক অ্যালোভেরা ও মধু দিয়ে ফর্সা হওয়ার উপায় 




স্টেপ ১ঃ   অ্যালোভেরার পাতা সংগ্রহ করার পর জেল টি বের করে নিতে হবে। তারপর জেলটি পাত্রে রাখতে হবে। এছাড়া আপনি বাজারে অনেক রকমের অ্যালোভেরা জেল কিনতে পারবেন।আপনার পছন্দের মত যেকোন একটি জেল নেবেন। তারপর জেলের সাথে মধু দিয়ে সুন্দরভাবে মিশ্রণ করবেন। 




স্টেপ ২ঃ   তারপর আপনি সুন্দরভাবে মুখমন্ডল ধৌত  করবেন। এরপর আস্তে আস্তে পেস্টটি নিয়ে মুখে লাগাবেন।মুখে লাগানোর পর ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করবেন। মুখের পেজটি শুকিয়ে গেলে তারপরে সুন্দর করে হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করবেন।



স্টেপ ৩ঃ   এতে আপনি সাথে দুইবার ব্যবহার করতে পারেন। এটি ব্যবহারের ফলে আপনার মুখের ব্রণের দাগ উঠে যাবে। 






Ways to get fair with aloe vera / Remove dark spots with aloe vera

অ্যালোভেরা, দুধ এবং চালের গুড়া দিয়ে ফেসপ্যাক তৈরি 



স্টেপ ১ঃ  প্রথমে এলোভেরা গাছ থেকে এলোভেরার পাতা সংগ্রহ করতে হবে। তারপরে পাতা থেকে সংগ্রহ করে নিতে হবে, 



স্টেপ ২ঃ  তারপর একটি পাত্র করে দুধ এবং চালের গুড়া নিতে হবে। অ্যালোভেরা জেল দুধ এবং চালের গুড়া একসাথে একটি মিক্স করে, ফেসপ্যাক তৈরি করতে হবে।বেশি গাড় হয়ে গেলে দুধ দিয়ে হালকা করে নিতে হবে। ফেসপ্যাকটি সম্পন্ন তৈরি হয়ে গেলে।


স্টেপ ৩ঃ   তারপর মুখমণ্ডল ধুয়ে নিবেন। এবার আস্তে আস্তে সারামুখে পেষ্ট মাখাবেন। মাখানো শেষ হলে 10 থেকে 15 মিনিট অপেক্ষা করবেন। মুখের উপরে পেস্টের আবরণ সম্পূর্ণরূপে শুকিয়ে গেলে। ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। এটি সপ্তাহে 2 বার ব্যবহার করবেন আশা করি, সুন্দর ত্বক উপহার পাবেন। 





আ্যলোভেরা দিয়ে হাত পা ফর্সা করার উপায় 


এবার আমরা আপনাদের কে জানাবো আ্যলেভেরা দিয়ে হাত পা ফর্সা করতে পারেন।আ্যলেভেরা জেল এবং অলিভয়েল তেল আপনি ব্যবহার করতে পারেন। আ্যলোভেরা জেল এবংঅলিভয়েল তেল এক সাথে পর্যাপ্ত পরিমান নিয়ে একটা জেল তৈরী করবেন,তার পর গোসল কারার আগে সারা শরীরে মাখবেন। তার শুকিয়ে গেলে গোসল করে ফেলবেন।এটা সপ্তাহে দুই বার ব্যবহার করবেন।



উপরে সকল টিপস্ গুলো আপনারা ব্যবহার করতে পারেন।


আ্যলোভেরার পার্শপ্রতিক্রিয়া



আ্যলোভেরা তে তেমন কেনো পার্শপ্রতিক্রিয় নাই বললেই চলে। তবে যাদের এ্যাজমা, তারা এটা ব্যবহার করতে পারেন, তবে একটু কম, কারণ আ্যলোভেরা খুবই ঠান্ডা, আর এটা যদি আপনি বেশি ব্যবহার করে ফেলেন তাহলে আপনার ঠান্ডা লাগতে পারে, এছাড়া এ্যালার্জি সমস্যা হতে পারে,তাই সাবধানতার সাথে ব্যবহার করতে হবে।



শেষকথাঃ উপরের পোষ্ট টি পড়ে নিশ্চিত বুঝতে পেরেছেন যে আ্যলোভের দিয়ে ফর্সা হবার উপায়। এছাড়া এ আপনাদের যদি আরো কনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে দিবে।আপনাদের প্রশ্নের উএর দেবাে চেষ্টা করবো।

















একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন