জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার নিয়ম

 

Birth Registration Correction Application




যে বা যারা আগে জন্ম নিবন্ধন করেছিলেন তাদের মধ্যে অনেকেরই দেখা যায় জন্ম নিবন্ধনে থাকা জন্ম তারিখ, অন্য কোনো আইডি ডকুমেন্টের জন্ম তারিখের সাথে মিল থাকে না। এর কারণ মূলত অসতর্কতা।  জন্ম নিবন্ধন করার সময় অসতর্কতা বশত অনেকের বিভিন্ন ডকুমেন্টের সাথে জন্ম তারিখ ও তথ্য মিল না রেখে জন্ম নিবন্ধন করার কারণেই এমন বয়স গড়মিল অসুবিধায় পড়তে হয় এবং জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করা নিয়ে বিভিন্ন ঝামেলায় পড়তে হয়। 



জন্ম নিবন্ধন সংশোধন আবেদন / জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন




জাতীয় পরিচয় পত্র তৈরি অথবা পাসপোর্ট তৈরি ইত্যাদি প্রয়োজনে জন্ম নিবন্ধন আবশ্যক। আর এসব ক্ষেত্রে সঠিক জন্ম নিবন্ধনের প্রয়োজনীয়তা আছে।  তাই জন্ম নিবন্ধনের বয়স অবশ্যই অন্যান্য ডকুমেন্টের সাথে মিল থাকতে হবে। জন্ম নিবন্ধনে বয়স ভুল থাকলে সেটা দিয়ে কোনো কাজ করা সম্ভব নয়। কিন্তু আপনি আপনার জন্ম নিবন্ধনে থাকা ভুল বয়স সংশোধন করবেন কিভাবে? এখন অনলাইন জন্ম নিবন্ধন সিস্টেমের কারণে জন্ম তথ্য যাচাই নিয়ে অনলাইনের বিভিন্ন ওয়েবসাইটে সেবা প্রদান করা হয়। যেখানে আপনি জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। 

তাই, আসুন এই আর্টিকেল টিতে জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার নিয়ম জেনে নিই। 




জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন/জন্ম নিবন্ধন তথ্য সংশোধন





জন্ম নিবন্ধনে ভুল বয়স সংশোধন করার ক্ষেত্রে শুরুতেই আপনাকে জানতে হবে জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার জন্য কি প্রয়োজন। 

যেমনঃ ই পি আই কার্ড অর্থাৎ শিশুর টিকা কার্ড, পিএসসি অথবা জেএসসি অথবা এসএসসি বা শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত যে কোন সনদ যেখানে সঠিক বয়স লিখিত আছে। এছাড়াও  জাতীয় পরিচয়পত্র, পুরাতন হাতে লিখিত জন্ম নিবন্ধন বা ইস্যু সম্পর্কিত ফাইল (যদি হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধনে সঠিক জন্ম নিবন্ধন থাকে তবে)

হাসপাতাল অথবা চিকিৎসা প্রতিষ্ঠানের ছাড়পত্র, শিশু জন্ম গ্রহণের সময় যে হাসপাতালে চিকিৎসা নেয়া হয়েছিল, হাসপাতাল কর্তৃক প্রদত্ত জন্ম সনদের সত্যায়িত কপি অথবা পূরণকৃত আবেদনপত্রে বার্থ এটেডেন্সের এর প্রত্যয়ন অথবা ইপিআই টিকা কার্ড এবং কার্ডের সত্যায়িত অনুলিপি। এছাড়াও প্রয়োজন ব্যাক্তির পিতার জাতীয় পরিচয়পত্র অথবা মাতার জাতীয় পরিচয়পত্র। জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার ক্ষেত্রে এসব প্রয়োজনীয় তথ্য খুবই গুরুত্বপূর্ণ। তাই বয়স সংশোধনে এসব হাতের কাছে রাখাটাও জরুরি। 





অনলাইন জন্ম নিবন্ধন শুরুর আগে স্থানীয় সরকার বিভাগ এ গিয়ে জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করতে গেলে সেখানকার স্টাফ অর্থাৎ কর্মচারী তথ্য সংশোধন করে দিতেন এবং এর জন্য নির্দিষ্ট পরিমাণ ফি জমা নিতেন। এরপরও জন্মসালের কোন ধরনের ত্রুটি থাকলে সেই তথ্য সংশোধন করার ক্ষেত্রে খুব ঝামেলা হতো। কিন্তু অনলাইন জন্ম নিবন্ধন শুরুর পর থেকে এটা কিছুটা নিয়ন্ত্রণে চলে এসেছে। জন্ম নিবন্ধন এর সকল তথ্য এবং জন্ম সাল অনলাইনের মাধ্যমে তথ্য সংশোধনের জন্য আবেদন করে খুব সহজেই সংশোধন করা সম্ভব হচ্ছে। আপনারা যদি নিজেদের জন্ম নিবন্ধন সনদ এর বয়স সংশোধন করতে চান তাহলে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে তা করতে পারবেন। জন্ম নিবন্ধন সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড যে ওয়েবসাইটে চলমান থাকে সেই ওয়েবসাইট হলো https://bdris.gov.bd/br/correction 

এই ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন বয়স সংশোধন করতে পারবেন। 



Birth Registration Correction Application


জন্ম নিবন্ধন ভুল সংশোধন করার /নিয়ম জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২৩




শুরুতেই উপরে উল্লেখিত ওয়েবসাইট টি তে প্রবেশ করবেন। ওয়েবসাইট টি তে প্রবেশ করার পর একটি হোমপেজ আপনার সামনে আসবে। যেখানে জন্ম নিবন্ধন সনদ নম্বর নামক একটি অপশন থাকবে। আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের যে সনদ নম্বর রয়েছে সেই নম্বর জন্ম নিবন্ধন সনদ নম্বরের ঘরে বসিয়ে দিবেন। তারপর সনদ অনুযায়ী আপনার জন্মসাল সঠিক ভাবে দিয়ে দিবেন। জন্মসাল দেওয়ার পর পেজে থাকা 'অনুসন্ধান করুন' অপশনে ক্লিক করবেন। ক্লিক করার পর জন্ম সনদ যার নামে আছেন তার যাবতীয় তথ্য আপনার সামনে চলে আসবে। 





Birth Registration Correction Application




এরপর আপনি যে তথ্য সংগ্রহ করতে চাইছেন সেই তথ্যের সঙ্গে সেখানে প্রদর্শিত তথ্য মিলেছে কিনা সেটি নিশ্চিত হয়ে পেজে থাকা 'নিশ্চিত করুন' অপশনে চাপ দিবেন। এরপর পরবর্তী পেজে গিয়ে আপনি আপনার দেশের নাম, বিভাগের নাম, জেলার নাম এবং অন্যান্য ঠিকানা সংক্রান্ত যাবতীয় তথ্য সঠিকভাবে প্রদান করবেন। সেখানে একটা তথ্য দিয়ে দেওয়ার পর আরও একটি তথ্যের পেজ আপনার সামনে আসবে এবং সেই পেজে থাকা প্রত্যেকটি তথ্যের ঘরে যথাযথ সঠিক তথ্য প্রদান করবেন। 

জন্ম নিবন্ধন সনদের এই পেজ এর কাজ সম্পন্ন করার পর পরবর্তী পেজে ক্লিক করবেন। পরবর্তী পেজে ক্লিক করার পর সেখানে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের বয়স সংশোধন করতে চান সেটি উল্লেখ করে দিবেন এবং পরবর্তী ঘরে গিয়ে যে সঠিক তথ্য রয়েছে সেই সঠিক তথ্য গুলো প্রদান করবেন। অর্থাৎ আপনার জাতীয় পরিচয় পত্র অথবা অন্য যেকোনো ডকুমেন্ট অনুসারে যে জন্ম তারিখ এবং জন্ম সাল রয়েছে সেই তথ্য সেখান দিয়ে দেবেন এবং এই তথ্য সংশোধন করার কারণ হিসেবে উল্লেখ করবেন যে জন্ম নিবন্ধন এর তথ্য লিপিবদ্ধ করার সময় জন্মসাল ভুল হয়েছিল।



জন্ম নিবন্ধন তথ্য সংশোধন



এখন আপনাকে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা প্রদান করতে হবে। এরপর আপনি আপনার জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার জন্য যে জাতীয় পরিচয় পত্র অথবা অন্য যে ডকুমেন্ট এর সঠিক তথ্য রয়েছে সেই ডকুমেন্ট অনুযায়ী বাকি তথ্য প্রদান করতে হবে এবং তা ইমেজ আকারে বা জে পি জি আকারে প্রদান করতে হবে। আপনার জন্ম নিবন্ধন এর বয়স সংশোধনের জন্য জাতীয় পরিচয় পত্র অথবা অন্য যেকোনো ডকুমেন্ট যেটার মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন বয়স সংশোধন করতে চাচ্ছেন সেটার ছবি মোবাইলে আগে তুলে রাখুন অথবা এই ছবি তুলে ডিভাইসে সংরক্ষণ করে রাখুন এবং পরবর্তীতে তা সংযুক্ত করুন।



জন্ম নিবন্ধন সংশোধন ফি ২০২৩



 

এসব যাবতীয় তথ্য প্রদান সম্পন্ন হওয়ার পর আবেদন ফি জমা দিয়ে আপনাকে পরবর্তী পেজে যেতে হবে। সেখানে যাওয়ার পর আপনি আপনার আবেদন পত্রের নম্বর পেয়ে যাবেন এবং আপনার আবেদনের কপি প্রিন্ট করার অপশন পেয়ে যাবেন।  আবেদন পত্রের নম্বর খুবই গুরুত্বপূর্ণ বিষয় এবং পরবর্তীতে কোনো তথ্যের পরিবর্তন করতে চাইলে আপনাকে এই আবেদন পত্রের নম্বর ব্যবহার করতে হবে। সেই জন্য এই নম্বরটি সংগ্রহ করে রাখুন এবং আবেদন পত্রের কপি প্রিন্ট দিয়ে রাখুন। নম্বর পত্র প্রিন্ট দেওয়া হয়ে গেলে আবেদনের কপি এবং ফি জমা দেওয়ার রশিদ এর কপি নিয়ে আপনি আপনার স্থানীয় সরকার বিভাগের কাছে জমা দিয়ে দিবেন। এর পর পরই আপনার জন্ম নিবন্ধনের বয়স সংশোধনের যাবতীয় কাজ শেষ হবে।






জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার ক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধনে হওয়া ভুল বয়স অর্থাৎ জন্ম তারিখ বা জন্ম সাল সঠিক করে নিতে পারবেন। 


এছাড়াও জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার নিয়ম সম্পর্কে জানতে আপনার মোবাইল ফোন অথবা ল্যাপটপের সাহায্য নিয়ে আপনার ফোনের যেকোনো ব্রাউজার অথবা গুগলে যেয়ে জন্ম নিবন্ধন বয়স সংশোধন ২০২৩, জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম, ইত্যাদি সার্চ করতে পারেন। তাহলে খুব সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন৷



আমাদের শেষ কথাঃ উপরের পোষ্ট টি পড়ে আপনি জানতে পেরেছেন কি ভাবে অনলাইন জন্ম নিবন্ধনের বয়স সংশোধন করতে পারবেন।এছাড়া যদি আপনাদের কেনো কিছু জানার থাকে, অবশ্য আমাদের কে কমেন্ট করে জানবেন আশা করি আপনাদের প্রশ্নের সঠিক উওর দেবার চেষ্টা করবো।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন