হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪

 

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৩


ভোটার আইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয় পত্র এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস যা হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে দৈনন্দিন জীবনে দেশের নাগরিক হিসেবে নানান রকম সমস্যার সম্মুখীন হতে হয়। এখন আপনি যদি আপনার জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেন তাহলে সেটা ফিরে পাবেন কিভাবে কিংবা কিভাবে তা পুনরায় অনলাইনের মাধ্যমে ডাউনলোড করে আবার ব্যবহার করতে পারবেন এ ব্যাপারে অনেকেই দুশ্চিন্তা করে থাকেন। তবে, জানলে খুশি হবেন, ডিজিটালাইজেশন এর এই যুগে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই মাত্র ৭ থেকে ১৫ দিনের মধ্যে আপনি আপনার জাতীয় পরিচয়পত্র টি পেতে পারেন। 

আসুন জেনে নেই কিভাবে হারানো ভোটার আইডি কার্ড নতুন করে ডাউনলোড করা যায় এবং পরবর্তীতে তা ব্যবহার করা যায়। 




হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম/হারানো আইডি কার্ড বের করার নিয়ম




আপনি যদি ইতোমধ্যে নির্বাচন কমিশন থেকে আপনার জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড পেয়ে থাকেন, এবং কোনো কারণে তা হারিয়ে ফেলেন তবে আপনি NID Wing থেকে বিনামূল্যে সেটা ডাউনলোড করতে পারবেন না।

এক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট ফি দিয়ে রিইস্যুর জন্য আবেদন করতে হবে।




ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র রিইস্যুর জন্য আবেদন



হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৩



হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার আগে রিইস্যুর জন্য আবেদন করতে গেলে আপনার সর্ব প্রথমেই জরুরি হবে নিকটস্থ থানায় ভোটার আইডি কার্ড হারানো সংক্রান্ত জিডির ফটোকপি। এক্ষেত্রে নিকটস্থ থানায় একটি লিখিত জিডির আবেদন জমা দিতে হবে। এছাড়া যদি সম্ভব হয় অনলাইনেও জিডির আবেদন করতে পারবেন। আপনার করা জিডি থানা কর্তৃক গৃহীত হলে, জিডি গ্রহণকারী পুলিশ অফিসারের নাম ও ফোন নম্বর সংগ্রহ করুন। এ তথ্য গুলো অনলাইনে ভোটার আইডি কার্ড রিইস্যুর আবেদন করতে প্রয়োজন হবে। এসব প্রয়োজনীয় তথ্য নিয়ে আপনি নিজে অথবা অন্য কারো সাহায্যের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন কিংবা নির্বাচন কমিশন অফিসে গিয়েও অনলাইন আবেদন করতে পারবেন। দুই ভাবেই কাজটি আপনার জন্য সহজ ভাবে। 



তার একটি নমুনা এরকমঃ


 

রিইস্যুর জন্য আবেদন করতে হবে।



আপনার নিকটস্থ থানায় সাধারণ ডায়েরী করা শেষে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র সেবার ওয়েবসাইট (NID WING) এ রেজিস্ট্রেশন করতে হবে।

যদি পূর্বে আপনার একাউন্ট রেজিস্ট্রেশন করা থাকে, তবে এনআইডি নম্বর ও পার্সওয়ার্ড দিয়ে আপনার একাউন্ট টি লগ ইন করুন। যদি আপনি আপনার একাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, তবে পুনরায় সেটি রিসেট করতে পারেন। এরপর রেজিস্ট্রেশনের জন্য ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হলেই আপনি NID Wing এ লগ ইন করতে পারবেন। লগইন করার পর ভোটার আইডি সংক্রান্ত একটি হোমপেজ সামনে আসবে যেখানে রিইস্যু নামক একটি অপশন থাকবে। আপনাকে সেই অপশনে ক্লিক করে রিইস্যু অপশনে যেতে হবে। যেখানে যাওয়ার পর আপনি রিইস্যু আবেদনের একটি ফরম পাবেন। সেখানে থাকা প্রয়োজনীয় তথ্য সঠিক ভাবে পূরণ করতে হবে। সকল তথ্য পূরণ করা হয়ে গেলে ফরমটি রিইস্যু আবেদনের জন্য সাবমিট করতে হবে। এছাড়াও ফরমে একটি বাক্স চিহ্নিত অপশন থাকবে যেখানে আপনার নিকটস্থ থানায় ভোটার আইডি কার্ড হারানো সংক্রান্ত জিডির যাবতীয় তথ্য পূরণ করতে হবে। সব শেষে ফরমের ডান পাশে থাকা 'পরবর্তী' বাটনে ক্লিক করতে হবে। তারপর রিইস্যু আবেদনেরর জন্য যে নির্দিষ্ট ফি অথবা ভ্যাট দিতে হয় তা প্রদান করতে হবে। 

ফি প্রদান শেষে আবেদনের ধরণ রিইস্যু ও বিতরণের ধরন Regular বা Urgent দিয়ে দিবেন। রেগুলার হলে রেগুলার আবেদন ফি এবং জরুরী হলে জরুরী আবেদন ফি আপনাকে পরিশোধ করতে হবে। এরপর উপরের ডান দিকে আবার 'পরবর্তী' বাটনে ক্লিক করে আপনার জিডির স্ক্যান কপি বা সোজাসুজি ভাবে তোলা ছবি আপলোড করুন। ছবি তোলার ক্ষেত্রে অবশ্যই ছবি টি ভালো/স্পষ্ট আলোতে তুলবেন। যেন ছবিটি সুস্পষ্ট হয়। অন্যথায় ছবি অস্পষ্ট হলে তা গ্রহণযোগ্য হবে না। 


হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড



হারানো জাতীয় পরিচয়পত্রের জিডির কপি আপলোড করা হয়ে গেলে, আপনার আবেদনটি সাবমিট করুন। আশা করা যায়, ১ - ২ সপ্তাহের মধ্যেই আপনার আবেদনটি অনুমোদিত হবে এবং তা নিশ্চিত করার জন্য আপনার মোবাইল ফোন নাম্বারে একটি মেসেজ আসবে।  আবেদন অনুমোদিত হওয়ার মেসেজ মোবাইলে পাওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব আপনার জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে নিবেন। কেননা নির্দিষ্ট সময় শেষে এটি আর ডাউনলোড করতে পারবেন না। পরে আপনাকে নির্বাচন কমিশন অফিস থেকে আইডি কার্ড সংগ্রহ করতে হতে পারে। 


এছাড়াও, বিভিন্ন ওয়েবসাইট থেকে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম বিষয়ক বিভিন্ন তথ্য যেমন- পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম, পুরাতন আইডি কার্ড ডাউনলোড, হারানো আইডি কার্ড উত্তোলনের নিয়ম / ফিরে পাওয়ার নিয়ম, NID নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার উপায় / নিয়ম, অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম, ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম, হারানো আইডি কার্ড ফিরে পাওয়ার জন্য অনলাইন আবেদন করার নিয়ম, ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম অথবা ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করার নিয়ম, ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে, ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে, ভোটার আইডি কার্ড সংশোধন করতে মোট কত দিন লাগে ভোটার আইডি কার্ডে নাম পরিবর্তন করার উপায় ইত্যাদি লিখে গুগলে সার্চ দিয়ে সহজেই ভোটার আইডি কার্ড সংক্রান্ত সকল তথ্য কিংবা হারিয়ে যাওয়া আইডি কার্ড ফিরে পাওয়ার বিভিন্ন উপায় সম্পর্কে জানতে পারবেন। 


নোটঃ হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার পর, এটি প্রিন্ট ও লেমিনেটিং করে আপনি ব্যবহার করতে পারবেন। 


এভাবেই উল্লিখিত উপায় অবলম্বন করে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম জেনে নিয়ে আপনার অতীব গুরুত্বপূর্ণ ভোটার আইডি কার্ডটি হারিয়ে গেলে তা পুনরায় ডাউনলোড করে নিতে পারবেন, যা আপনার নাগরিক সংক্রান্ত কার্যাবলি পরিচালনার ক্ষেত্রে প্রতি মুহূর্তে আপনাকে সাহায্য প্রদান করবে।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন