এলোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম


চুলের যত্বনে এলোভেরা ব্যবহার





চুল মানুষের সৌন্দর্যের প্রতীক। ছেলে ও মেয়ে উভয়ে চুলের প্রতি সবাই যত্নশীল। ছেলে মেয়ে উভয়ই সিল্কি সুন্দর চুল চাই।আরে চুলের সৌন্দর্য বাড়ানোর জন্যই প্রতিনিয়ত মানুষ বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে চলেছে। তারপরও আমাদের চুলের কিছু সমস্যা লেগেই থাকে যেমনঃ খুকশি, চুল ঝরে পড়া, চুল ভেঙে যাওয়া। এসকল সমস্যার আমাদের সম্মুখীন হতে হয়। আর এ সকল সমস্যা থেকে মুক্তি পেতে আমাদের চুলের যত্নে এলোভেরা ব্যবহার করে থাকি। চুলে এলোভেরা ব্যবহার করলে এ সমস্যা থেকে অনেকটাই আমরা মুক্তি পেতে পারি। তাহলে চলুন জেনে নেয়া যাক চুলে এলোভেরা দেওয়ার নিয়মঃ



অ্যালোভেরা চুলে দিলে কি হয় 



প্রথমে আমাদের জানা উচিত আমাদের চুলে এলোভেরা দিলে কি উপকার হয়। সাধারণত আমরা সবাই চুল পছন্দ করি। চুল কে না চায়। তাই আমরা সবাই চুলের যত্ন করতে একটু ত্রুটি রাখি না। তাহলে চলুন জেনে নিন অ্যালোভেরা চুলে দিলে কি হয়



সাধারণত চুলে এলোভেরা দিলে, চুল সিল্কি শক্ত এবং মজবুত হয় চুলে খুশী, চুল ভেঙে যাওয়া, ছত্রাক ভাবে জনিত সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়সাধারণত এ সব সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য আমরা চুলে এলোভেরা ব্যবহার করে থাকি।




চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা




এলোবেরা এখন প্রতেক বাড়িতে দেখা যাই। বাড়ির ছাদের উপর বাগানে বিভিন্ন স্থানে ছেলে মেয়েরা লাগিয়ে থাকে। চুলের যত্বনে এলোভেরা গুরুত্ব অপরিসীম। 

এলোভেরা চুলকে পুষ্টি যোগাতে সহয়তা করে।মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। চুলকে মজবুত করে। এছাড়া চুলকে সিল্কি করে। এ ভাবেই চুলকে সুন্দর করে তোলে।এছাড়া নিচে কয়েকটি ধাপ অনুসারে বিস্তারিত দেয়া হলঃ




চুলের যত্বনে এলোভেরা ব্যবহার




ধাপ১ঃ   অ্যালোভেরা চুলকে খুশকি মুক্ত করে / চুলকানি দুর করে 


অ্যালোভেরা সম্পন একটি জলের মতো এটা সাধারণত চুলে ম্যাসাজ করলে চুলকে মোলায়েম করে এবং চুলের খুশকি দূর করে। আমাদের প্রতিনিয়ত মাথায় খুকশি থেকেই থাকে। স্থায়ী ভাবে খুকশি দূর করতে হলে মাথার ত্বক থেকে মুক্ত করতে হবে। মাথার ত্বক থেকে খুকশি মুক্ত করতে হলে এলোভেরা জেল ব্যবহার করা অনিবার্য। তাই অ্যালোভেরা জেল প্রতিনিয়ত ব্যবহার করলে মাথা থেকে খুশকি দূর হবে। 




ধাপ২ঃ   চুলপড়া রোধে এলোভেরার ব্যবহার 



চুল মানুষের সৌন্দর্যের প্রতীক। আর  চুল পড়ে যায় তাহলে বলুনতো কে না কষ্ট পাবে। তাই চুল পড়া রোধ করতে এলোভেরা ব্যবহার করুন। চুল মানুষের প্রতিনিয়ত পড়তে থাকে। তাই এ নিয়ে হতাশ হওয়ার কারণ নেই। আপনাকে একটা দিক খেয়াল রাখতে হবে। স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত মাত্রায় যেন চুল না ওঠে।  আর আপনি যদি লক্ষ করেন অতিরিক্ত মাথাটা চুল উঠছে সে ক্ষেত্রে তখন আপনি অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। আশা করি অ্যালোভেরা ব্যবহার করলে আপনার চুল ওঠার মাত্রা অনেকটা কমে আসবে। তাই চুলের যত্নে এলোভেরা ব্যবহার করুন।



ধাপ৩ঃ   চুল রুক্ষ এবং ভেঙে যাওয়া তে এলোভেরার ব্যবহার 





অ্যালোভেরা ব্যবহার করে চুল রুক্ষ এবং ভেঙে যাওয়া থেকে মুক্তি পেতে পারেন। এলোভেরা জেল ব্যবহার করে আপনি চুল রুক্ষ এবং ভেঙে যাওয়া রোধ করতে পারবেন। অ্যালোভেরা জেল প্রতিনিয়ত মাথায় দিবেন তাহলে আপনি চুল ভেঙ্গে যা থেকে মুক্তি পাবেন। এছাড়া চুল রুক্ষ হলে আপনি এলোভেরা জেল প্রতিনিয়ত মাথায় মেসেজ করতে পারেন। যা আপনার চুলকে মসৃণ এবং সিল্কি করে তুলবে। এলোভেরা জেল এর সাথে আপনি সামান্য নারকেল তেল ব্যবহার করতে পারেন। যা চুলকে আরো সুন্দর এবং উজ্জ্বলময় করে তুলবে।





চুলে এলোভেরা ব্যবহার করার নিয়ম / চুলে এলোভেরা কিভাবে ব্যবহার করতে হয় 




অ্যালোভেরা চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। আর অ্যালোভেরার সাথে যদি অন্য কোন জিনিস মিশ্রণ করা হয় তাহলে তো আর কথাই নেই। আমরা চুলের যত্নের জন্য বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করে থাকি। এ ছাড়া ঘরোয়া ভাবে বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করে থাকি। তার ভিতরে অন্যতম উপাদান হলো অ্যালোভেরা। তাহলে চলুন নিচে জেনে নেয়া যাক অ্যালোভেরার সাথে কোন উপাদানগুলো মিশ্রণ করলে অ্যালোভেরার গুনাগুন আরো বৃদ্ধি পাবে। নিচে কয়েকটি ধাপে তা উল্লেখ করা হলোঃ



চুলের যত্বনে এলোভেরা ব্যবহার




এলোভেরা এবং মধু / অ্যালোভেরা এবং মধুর উপকারিতা কি কি 



অ্যালোভেরা জেল ৫ চামচ এবং মধু টেবিল চামচ এর তিন চামচ এর সাথে নারিকেল তেল তিন চামচ নিয়ে মিক্স করতে হবে। সম্পূর্ণ মিক্সার পাওয়ার একটি পেস্ট তৈরি হবে। পেস্ট টি সম্পন্ন তৈরি হওয়ার পর একটি পাত্রে রাখবেন। 



✡️   ব্যবহারের নিয়মাবলী 



মিশ্রণটি ১০/১২ মিনিটে সম্পূর্ণ করার পর। পেস্ট টি চুলের আগা থেকে গোড়া পযন্ত লাগাতে হবে। একটা কথা মনে রাখবেন আমাদের চুল সব থেকে বেশি ক্ষতি হয় চুলের আগা যাকে আমরা চুরের আগা ফাটা বলে থাকি, এছাড়া চুল ভেঙ্গে যাই। তাই চুলের আগাতে ভারো করে লাগতে হবে পেস্ট টি।চুরে সম্পূর্ণ ভালে লাগিয়ে শাওয়ার কাপ দিয়ে মাথা ঢেকে রাখতে হবে।তার পরে আপনেকে ৩০ মিনিট পরে আপনি শ্যাম্পু আর কন্ডিশনার দিয়ে মাথা ধুতে পারেন। এভাবে তিন সপ্তাহ ব্যবহার করলে ভারো ফলাফল পেতে পারেন।




🔅   উপকারিতা 


যত্নে মধু এবং এলোভেরার মিশ্রণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মধু মাথার ত্বকের ব্যাকটেরিয়া নিধন করতে সাহায্য করে। ছত্রাক দূর করে। এটা মধু এবং এলোভেরা চুল পড়া এবং খুকশি দূর করে থাকে।






ক্যাস্টর এবং অ্যালোভেরার মিশ্রন 



আপনার প্রয়োজনে অনুপাতে আপনি বাড়িতে  ক্যাস্টার ওয়েল এলোভেরা জেল দিয়ে একটি মিশ্রণ তৈরি করতে পারেন। আপনার যতটুকু প্রয়োজন সে অনুপাতে এলোভেরা জেল এবং ক্যাস্টর অয়েল দিয়ে পেষ্ট টি বানাতে পারেন। 


✡️   ব্যবহারের নিয়মাবলী 



এই পেস্ট টি আপনি গোসলের দুই ঘন্টা আগে ব্যবহার করতে পারেন। একটি সম্পূর্ণ তৈরি হবার পর। চুলের গোড়াতে সুন্দরভাবে লাগাবেন। সম্পূর্ণরূপে লাগানো হলে, মাথায় সুন্দরভাবে গামছা বা তোয়ালে দিয়ে ঢেকে রাখবেন।  ৩০ মিনিট পর শ্যাম্পু বা কন্ডিশনার  দিয়ে সুন্দরভাবে চুল ধুয়ে ফেলবেন।


এটা আপনি সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।



🔅  উপকারিতা 



এই পেস্ট  ব্যবহার করলে আপনার চুলের  গোড়াকে মজবুত এবং শক্ত করবেএর ফলে আপনার চুল পড়া কম হবে। তাছাড়া এটা চুলের কন্ডিশনার হিসেবেও ব্যবহার করা হয়। এর ফলে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। 



চুলের যত্বনে এলোভেরা ব্যবহার

চুলের যত্নে অ্যালোভেরা এবং লেবুর রসের ব্যবহার 


চুলের যত্নে এলোভেরা এবং লেবুর রস দিয়ে সুন্দর একটি পেস্ট তৈরি করতে পারেন। 

অ্যালোভেরা জেল এবং লেবুর রস দিয়ে সাথে একটু নারকেল তেল সংমিশ্রন দিতে হবে। এখানে যে পেস্ট  তৈরি হবে, সেটা আপনার চুলে ব্যবহার করতে পারেন। 



✡️  ব্যবহারের নিয়মাবলী 



পেস্ট তৈরি করার পর সুন্দরভাবে একটি পাত্রে রাখবেন, তারপর গোসলের পূর্বে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত সম্পূর্ণভাবে লাগাবেন। লাগানোর পর চুলকে সুন্দরভাবে শুকায় নিবেন। তার ৩০ মিনিট পর শ্যাম্পু বা কন্ডিশনার দিয়ে চুল টাকে ধুয়ে নিবেন। 

সাধারণত সপ্তাহে একবার ব্যবহার করবেন। 



🔅    উপকারিতা 


চুলের যত্নে লেবুর রস এবং এলোভেরা ব্যবহার করলে চুল লম্বা হয়।তাই আপনি চাইলে এটি ব্যবহার করতে পারেন।




চুলের যত্বনে এলোভেরা ব্যবহার

★  চুলের যত্বনে পেঁয়াজ  এর রস এবং এলোভেরা ব্যবহার



চুলকে সুন্দর এবং মজবুত রাখতে পেঁয়াজ এর রস এবং এলোভেরা ব্যবহার করতে পারেন।কারণ এলোভেরার সাথে পেঁয়াজ এর রস মিশ্রণ করলে এলোভেরার গুনাগুন বৃদ্ধি পাই।তিন থেকে চারটি পেঁয়াজ নিয়ে রস করে এলোভেরা জেলের সাথে মিশাতে হবে।তার এটা থেকে একটি পেস্ট তৈরি করবেন।


✡️   ব্যবহারের নিয়মাবলি


এটা সুন্দর ভাবে চুলের গোড়াতে লাগাতে হবে এবং কিছু খন রাখতে হবে তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।


এটা সপ্তাহে একবার ব্যবহার করতে হবে।


🔅   উপকারিতা


এনসিবিআই মতে, পেঁয়াজ এর রস চুল পড়া রোধ করে থাকে।এবং নতুন চুল গজাতে সাহায্য করে থাকে।এছাড়া বাজারে পেঁয়াজ এর রসের বিভিন্ন উপকারণ পাওয়া যাই। সেটাও আপনারা নিয়ে ব্যবহার করতে পারেন।




চুলের যত্বনে এলোভেরা ব্যবহার

★  চুলের যত্নে ডিম ও এলোভেরা 


চুলের যত্নে ডিম ও অ্যালোভেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ঘরোয়া ভাবে আমরা সবাই এটা ব্যাবহার করে থাকি। তবে আমরা এটা সবাই ব্যবহার করে থাকি তবে আমরা এটা জানিনা এর সাধারণত গুণাবলী কি। অ্যালোভেরার সাথে ডিম ব্যবহার করলে অ্যালোভেরার গুনাগুন আরো বৃদ্ধি পায়। সাধারনত ডিমের কুসুমের অ্যালোভেরা জেল এর সংমিশ্রণে পেস্ট তৈরি করা হয়। 



🔅   ব্যবহার এর নিয়মাবলি



পেষ্ট টি কমপ্লিট করার পর, একটি পাত্রে রেখে মাথার তালুতে সুন্দরভাবে লাগাবেন এর ফলে পেষ্ট চুলের গোড়া তো লেগে যাবে। এবছর আমাদের সুন্দরভাবে পেস্ট টি লাগাতে হবে। 

সাধারণত এটা তৈরি করতে ডিমের কুসুম এবং অ্যালোভেরা জেল লাগে। এই দুইটা একসাথে সংমিশ্রণ করার ফলেই পেস্ট টি তৈরি হয়। 

এটা গোসল করার পূর্বে মাথায় দিবেন 15 থেকে 30 মিনিট পর ঠান্ডা পানি দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলবেন। তারপর চুলে কন্ডিশনার ব্যবহার করবেন। 


এটার সপ্তাহে একবার ব্যবহার করবেন। 



নিচে আরও কয়েকটি উপাদানের নাম দেওয়া হল যেগুলো অ্যালোভেরা জেল এর সাথে ব্যবহার করতে পারেন। 



◾নারকেলের দুধ এবং এলোভেরা জেল এর সংমিশ্রণ দিয়ে একটি পেস্ট তৈরি করে সেটা চুলের জন্য ভালো একটি উপকারী জেলে এটা আপনি ব্যবহার করতে পারেন। 


◾মেহেদি পাতা এবং অ্যালোভেরা জেল এটা দিয়ে একটি সংমিশ্রণে তৈরি করতে পারেন। এটা মাথায় বিষাদাক্রান্ত আপনার মাথা এটাকে সুন্দরভাবে ঠান্ডা করে রাখে। 



◾চুলের যত্নে অতুলনীয় হেবিস্কাস এবং অ্যালোভেরা এটা দিয়ে পেস্ট তৈরি করে আপনি ব্যবহার করতে পারেন। 



◾অ্যালোভেরা জেল এর সাথে ভিটামিন ই বাদাম তেল  সংমিশ্রণ করে ব্যবহার করতে পারেন।



উপরের সব রেসিপিগুলোই আপনি ব্যবহার করতে পারেন আপনার চুলের যত্নের ক্ষেত্রেআশা করি এ সকলের রেসিপি গুলো ব্যবহার করলে, আপনার চুলের সুন্দর্য আরও বৃদ্ধি পাবে, এ সকল রেসিপিগুলো ছেলে-মেয়ে উভয়েই ব্যবহার করতে পারবেন।



অ্যালোভেরা দিয়ে চুল সিল্কি করার উপায় /এলোভেরা দিয়ে চুল ঘন করার উপায়



আপনি চাইলে সরাসরি গাছ থেকে অ্যালোভেরা নিয়ে মাথায় দিতে পারেন । চলুন জেনে নিন অ্যালোভেরা দিয়ে চুল সিল্কি করার উপায়ঃ

অ্যালোভেরার পাতার ভিতরে জেল থাকে, এটা মাথায় দিলে আপনার চুল সিল্কি হবে।  এটা সরাসরি মাথায় দিলে আপনার ত্বকে যদি কোন এলার্জি থাকে সেটা থেকে আপনি মুক্তি পাবেন।

তাই অ্যালোভেরা মাথায় দেয়ার পর ওটা শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে শ্যাম্পু করে মাথা ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুল সুন্দর মোলায়েম এবং সিল্কি হয়ে গেছে।





পার্শপ্রতিক্রিয়াঃ এলোভেরা তে তেমন একটা পার্শপ্রতিক্রিয়া নেই বললেই চলে। তবে এটা বেশি সময় ধরে  মাথা দিয়ে রাখলে আপনার ঠান্ডা লাগতে পারে।কারণ এলোভেরার জেল খুবই ঠাণ্ডা একটা জিনিস। এছাড়া এটা শরবত করে বেশি খেলে আমশা জনিত সমস্যা হতে পারে।





শেষ কথাঃ  উপরের পোস্টটি পড়ে নিশ্চয়ই জানতে পেরেছেন। চুলে অ্যালোভেরা দেয়ার নিয়ম। উপরের পোস্টটি পড়ে আপনার যদি একটু উপকার হয়ে থাকে। এছাড়া যদি আরো কোন কিছু জানার থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন, চেষ্টা করব আপনার প্রশ্নের উত্তর দেয়ার জন্য।


পোষ্ট টি সম্পন্ন পড়ার জন্য ধন্যবাদ। 





























একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন