অল্প পুজিতে ব্যবসার আইডিয়া

 অল্প পুজিতে ব্যবসার আইডিয়া

যারা অল্প পুজিতে ব্যবসা খুজছেন তাদের জন্য এই পোস্টটি লেখা হয়েছে। বর্তমানে নিত্য পন্যের দাম যেভাবে বাড়ছে সে হিসেবে কম পুজিতে ব্যবসা করা কঠিন।

তবে কিছু বুদ্ধি খাটিয়ে ব্যবসা করে আয় করা সহজ । বাংলাদেশে কম পুজিতে সেরা কয়েকটি ব্যবসা রয়েছে আজ সেগুলো সম্পর্কে আলোচনা করবো। যারা বেকার রয়েছেন তাদের জন্য এই ব্যবসাটি অনেক সফল হবে বলে আশা করি। কারণ বর্তমানে মিড লেবেল চাকরির বেতন ১২ থেকে ২০ হাজার টাকা। অল্প পুজিতে এর চেয়ে বেশি আয় করা সম্ভব।

ফুচকার ব্যবসা

বর্তমানে আপনি অল্প পুজিতে একটি ছোট ভ্যান গাড়ি নিয়ে রাস্তার ধারে বা কোনো ফুটপাতে যেখানে মানুষজন বেশি সেখানে একটি স্থান নিয়ে বা দৈনিক ৫০ টাকা দিয়ে ইজারা নিয়ে দোকান দিতে পারেন। কারণ ফুচকার মার্কেট বেশি । এটি মুখরোচক খাবার । প্রথমে এই দোকানি দিলে কম ফুচকা দিয়ে বানাবেন। তারপর আস্থা বুজে ব্যবস্থা নিবেন। এক প্লেট ফুচকার দাম ৩০ টাকা এর সাথে কিছু ডিম মিক্সার দিবেন। একটি ডিদ দিয়ে ৪ টি ফুচকা চালাবেন। অথবা একটি ডিম দিয়ে ২ টা ফুচকা বানাবেন। এতে খরচ পরবে ডিম অর্ধেক ৫ টাকা এবং আলু ভর্তা, টক পানি সহ ১০ টাকা। মোট ১৫ টাকা খরচ হবে গড়ে। তাহলে আপনার লাভ থাকবে প্রতি প্লেট সব খরচ বাদে ১০ টাকা। সারাদিন ১০০ প্লেট বিক্রি হলে ১০০০ টাকা লাভ থাকবে।
 

চায়ের ব্যবসা

 
আপনার পুজি যদি কম হয়ে থাকে তবে আপনি চায়ের ব্যবসা করতে পারেন। এর জন্য প্রথমে একটি ২ লিটার এর একটি কেটলিতে চা বানিয়ে রাখবেন। এবং বাজার থেকে ১০০ মিলি এর ৩০ টি ওয়ানটাইম চা কাপ নিবেন। তারপর দোকানে দোকানে চা বিক্রি করুন। দেখবেন আপনি সিরিয়াল দিতে পারবেন না। এভাবে কাপ প্রতি চার দাম ১০ টাকা করে নিলে ২ লিটার চা মিক্সার করে ৩০ কাপ বিক্রি করতে পারবেন। তাহলে ৩০ কাপে খরচ আসবে ১০০ টাকা আর আয় হবে ২০০ টাকা কিছু কমবেশি হতে পারে । চিনির দাম অনুযায়ী। তবে এই ব্যবসা সারাদিনে ৫০০ টাকা এর বেশি আয় করা কোনো ব্যাপার না। কম পুজিতে চাকরির মত টাকা আয় করা যায়। 

কাঁচামালের ব্যবসা

 
অল্প পুজিতে কাঁচামালের ব্যবসায় লাভ আছে । প্রথমে আপনি কাঁচামাল বিক্রির জন্য ছোট একটা ডিজিটাল ওজন মাপার মেশিন নিতে হবে। ৫ কেজি ওজন নেয় এরকম। এটা প্রথম ইনভেস্ট করতে হবে। তারপর ২ দিনেই সেল করা যায় এমন কাচজামাল নিতে হবে।

১ দিনে বিক্রি করে পরের দিন বিক্রি করা যায় এমন শাক-সব্জি নিতে হবে। কারন কাঁচামাল পঁচনশীল, তাই জেনে শুনে বুজে নিতে হবে।
 
প্রথমে পাইকারী আড়ৎ থেকে মাল কিনে বাজারে বসে বিক্রি করতে পারবেন। এবং যদি আপনার ভ্যান গাড়ি থাকে তবে আপনি মানুষের বাসার অলি গলিতে ডেকে ডেকে বিক্রি করতে পারবেন। এভাবে আপনি কম পূজিতে সারাদিনে ৫০০ টাকার চেয়েও বেশি আয় করতে পারবেন। 
 

ফলের ব্যবসা

ফুটপাতে ফলের ব্যবসা অনেক লাভ। অল্প পুজিতে আপনি ফলের ব্যবসা করতে পারবেন। আড়ৎ থেকে কমদামে ফল কিনে মানুষের কাছে বিভিন্ন উপায়ে বিক্রি করতে পারবেন। যেমন ধরেন রাস্তার ধারে যেখানে মানুষ সবসময় চলাচল করে সেখানে ২ থেকে ৩ রকমের ফল বিক্রি করেন।

এছাড়া আপনি বড় বড় ওভার ব্রীজের উপরে বা নিচে ফল বিক্রি করতে পারেন। কেজি প্রতি আপনার ফলে কমপক্ষে ৩০ থেকে ৪০ টাকা লাভ থাকবে অে তাহলে ধরেন সারাদিন আপনি ১৫ থেকে ২০ কেজি ফল বিক্রি করলেন। এতে আপনার দৈনিক লাভ হবে ৫০০ টাকার চেয়ে বেশি। সাধারনতো পেয়ারা, আপেল, কমলা, বড়ই ইত্যাদি সেল করতে পারবেন। বা এরকম যারা ব্যবসা করে তাদের সাথে থেকে বা দেখে আইডিয়া করতে পারেন। আশা করি সফল হবেন।

 
 
ফুটপাতে টি শার্ট বা শীত কাপরের ব্যবসা
 
 
 সবচেয়ে অল্প পূজিতে ঝুকিপূর্ণ ব্যবসার মধ্যে একটি হলো ফুটপাতে কাপর জাতীয় কোনো কিছি বিক্রি করা। অল্পতেই লাভ। শীতের দিনে সদরঘাট থেকে বা ঢাকায় পুরাতন ব্যবহৃত শীতের কাপর বিক্রী করে অনায়সেই শীতকাল সীজনে দৈনিক ১০০০ টাকার উপরে আয় করতে পারেন। এছাড়া শীতকালে ছোট ছেলে-মেয়েদের শীতের পোষাক, মুজা, টুপি বিক্রি করে ডাবল আয় করতে পারেন। এখানে সবচেয়ে সুবিধা হলো আপনি ১০ টাকার জিনিস ২০ টাকাও বিক্রি করতে পারেন। ২০ টাকার কিনে ৪০ টাকাও বিক্রি করতে পারেন। এছাড়া গরমের সময় আপনি পাইকারী নতুন টি শার্ট ৬০ বা ৭০ টাকায় কিনে একরেটে ১৫০ টাকা করে বিক্রি করে আয় করতে পারবেন। এবং আপনি ১০০ টাকার বিক্রি করলেও সারাদিন ৩০ টি সেল হলেও ১০০০ টাকার মত আয় করতে পারবেন।।

ঝালমুড়ির ব্যবসা   

শীতকালে  ৩০০ টাকা দিয়ে ৭০০ টাকা লাভ করা যায় এই ব্যবসায়। একজন ঝালমুড়ি বিক্রি করে এরকম একজনের ধারে কাছে আপনি ২ থেকে ৩ মিনিট থাকুন। তারপর দেখেন আপনারই ঝালমুড়ি খেতে মন চাইবে। এরকম ঝালমুড়ি বানাতে যা উপকরণ লাগবে তা হলো, একটি গামলা একটি মগ, একটি স্টিলের বড় গ্লাস । কিছুু দোকান থেকে সাদা লেখার পাতা নিবেন। এগুলোর হিসেব আলাদা কারণ ব্যবসার জন্য এগুলো সবসময় থাকবে। এখন ২য় কাজ হলো আপনাকে ২৫০ গ্রাম কাচা মরিচ ২০ টাকার, ১০ টাকার ধুনিয়ার পাতা, ৫০০ গ্রাম পিয়াজ,  সরিষা তেলের সাথে হলুদ দিয়ে গরম মসলা, আদা বেটে পাতিলে গরম করে নিবেন । সাথে আলাদা চিকন চানাচুর রাখতে পারেন। তারপর আপনি ঝালমুড়ি বানানো শিখবেন যারা বানায় । এভাবে আপনার আয় হবে দৈনিক কমপক্ষে ৫০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত। 
 


 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন