বেকারত্ব দুর করার উপায় জেনে নিন

 

 বেকারত্ব দুর করার উপায় জেনে নিন

কেউ একজন প্রশ্ন করেছিলো যে কিভাবে ৫০০ টাকা দিয়ে একদিনেই ৫’শত টাকা আয় করা যায়? এরকম সহজ ও সমাধান প্রশ্নের উত্তর দেওয়া ভালো মানের উদ্বোক্তাদের কাছে কোনো ব্যাপার না। আপনি হয়তো অবাক হবেন যে, কিভাবে একদিনে ৫’শত টাকা দিয়ে একদিনেই ৫’শত টাকা আয় করা যায়! তাহলে মানুষ দিনে দিনে বিলগেটস এর মতো ধনী হতো বা কম করে বললেও হয়তো দেশে কেউ বেকার থাকতো না। আমি বলবো আসলেই স্বপ্ন আর বাস্তবতা এক নয়। ঘরে বসে বা শুয়ে স্বপ্ন দেখলে কাল্পনিক ভাবে উপভোগ করা যায় কিন্তু বাস্তবে তা নয়।



৫০০ টাকা দিয়ে দৈনিক ৫০০ টাকা আয় করার মতো সহজ কাজ পৃথিবীতে অনেক আছে। কিন্তু আমরা ধরতে পারিনা সেই কাজ। কারন আমরা নিজেকে অনেক শিক্ষিত ভাবি। কিন্তু নিজেকে আয় করার ব্যক্তি মনে করিনা। আপনি জানেন কি দেশে লাখ লাখ শিক্ষিত বেকার আছে, তাদের মধ্যে কিছু শিক্ষিত বেকার যারা দেশের শিক্ষা ব্যবস্থার মাধ্যম বাদ দিয়ে অনেক ভাবে আয়ের পথ বেছে নিছে। যা আপনিও পারেন। বলতে পারেন স্নাতক পাশ করে কেনো ৮ম শ্রেণী পাশের যোগ্যতার মতো কাজ করবো। তাহলে আমি বলবো তাহলে আপনার আয় উন্নতি বা বেকারত্ব মোচন করার কোনে দরকার নাই। আপনার মতো স্নাতক পাশ করা বেকাররা অনেকেই ১০ থেকে ১৫ হাজারের বেতনে কাজ করছে।


আমরা নিজেরা যেদিন নিজেদের অহংকার শিক্ষিত বলা বাদ দিবো সেদিনই আমরা বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত পাবো। চায়ের দোকান থেকে প্রধানমন্ত্রি, জুতো সেলাই থেকে প্রধানমন্ত্রি, কেউ তাকে চিনতো না সে আজ কোটিপতি। এরকম শত শত ভাইরাল বাস্তব সংবাদ পাবেন। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য রাতারাতি এরকম হিরো হওয়া সম্ভব নয়। বা আমরা এরকম হতেও চাইনা। কিন্তু এরকম স্বপ্ন নিয়ে আমাদের কাজ করতে হবে। রাস্তার পাশে সেদিনকার ছোট ছেলেটাকে মোটর সাইকেল সার্ভিসিং করতে দেখলাম আর তার দোকানের মালিকের ছেলেটাকে ইঞ্জিনিয়ারিং ভর্তি হতে দেখলাম। ৫ বছর পর যা দেখলাম হয়তো বিশ্বাস করার মতো নয়। ইঞ্জিনিয়ারিং ছেলেটা তার শহরের ভাব, লেখাপড়ার ভাব, কিন্তু এখনো চাকরি পায়নি, অপরদিকে সেই ছেলেটা আজকে একটি মেকানিকাল গ্যারেজের মালিক। মাসে ৩০ থেকে ৫০ হাজার টাকা আয় । দোকানে ২ টা কর্মচারী রাখা আছে।

বেকার দুর করার উপায়  আসলে মুখস্ত বা আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা উন্নত হলেও দিন দিন বেকারের সংখ্যা বাড়ছে। বেকারত্ন দুর করতে আপনার একাডেমী শিক্ষা থেকে অহংকার মুক্ত হোন, এভাবে এই বেকার থেকে মুক্ত হতে হবে।


দেশ সমাজের জন্য কিছু করতে না পারলেও নিজ পরিবারের জন্য প্রথমে কিছু করেন। তারপর দেশের জন্য অবদানমূলক কাজ করেন। বাসায় পিতা-মাতা, ছোট ভাই-বোন, আত্নীয়-স্বজনদের জন্য কিছু করেন।

বেকার দুর করে আয় করবেন যেভাবে

 কিভাবে আয় করবেন আর আয়ের কি পথ বেছে নিবেন সেগুলো জানতে হবে। আসলে আয় করতে হলে হালাল ভাবে ও সঠিক পথ বেছে নিতে হবে। কোথাও আয় করতে গেলে কিছু টাকা দিয়ে করা যায় আবার টাকা ছাড়া আয় করতে পারবেন। আপনি যেখানেই টাকা ছাড়া আয় করবেন সেটা হলো অন্যের অধিনে যেখানে নিজের কোনো স্বাধীন নেই। আর নিজের টাকা দিয়ে আয়ের রাস্তা করে নিবেন সেটা হলো, নিজের কোম্পানি। তবে আমি সকলকে একটা কথা বার বার বলে যাই, টাকা আয় করবেন ঠিক আছে কিন্তু আপনাকে হালাল পেশা ছোট হলেও সেই পেশাকে ছোট ভাবা যাবেনা। আপনি ডিগ্রী পাশ করে বেকার আছেন, অপরদিকে পাশের বাসার একজন পানের দোকান করে দৈনীক ৫০০ বা তার চেয়েও বেশি টাকা আয় করে। এটা স্বাভাবিক চোখে দেখার মতো একটা জিনিস।


আয় করার যে প্রশ্নটি ছিলো সে উত্তরটি দিয়ে দেওয়া যাক। মনে করেন আপনার কাছে ৫০০ টাকা আছে, আর এই টাকা দিয়ে আপনি একইদিনে আরো ৫০০ শত টাকা আয় করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হলো, আপনাকে আবহাওয়া বেছে নিতে হবে।

ধরেন আপনার কাছে ৫০০ শত টাকা আছে, আপনি ২ হালি লেবু ৫০ টাকা, একটা পানির ক্লিন পাত্র, (রেক সিস্টেম) ২০০ টাকা, দের কেজি চিনি ১০০ টাকা। কয়েকটা কাচের গ্লাসে ১০০ টাকার মতো। ধরেন ৫০০ টাকার মালামাল দিয়ে কোনো একটা বড় মাকে০০টে রাস্তার সাথে বসে পরলেন, দেখবেন গরমে মানুশ ক্লান্ত হয়ে আপনার কাছে যাবে ১০ টাকার ১ গøাস পানি পান করার জন্য। আপনাকে আরো বলে রাখি যে, পানির পাত্রটা থেকেই গেলো। প্রথমদিনের আয় দিয়ে পরের দিন।

 একটা টেবিল কিনলেন, বা ২ দিনের আয় দিয়ে একটা শরবত বানানোর মেশিন কিনলেন। দেখবেন গ্রাহক দিন দিন বাড়ছেই। এভাবে ৫০০ টাকা প্রথমে আপনাকে ব্যায় করে দেনিক ৫০০ বা তার চেয়ে বেশিও আয় করতে পারেন। হয়তো আবহাওয়া তারতম্যের জন্য কমবেশি হতে পারে। এই ব্যবসা শুধূমাত্র জেলা ভিত্তিক শহরের বাজার এর জন্য। গ্রামের বাজারের এই ব্যবসা চলবেনা। তবে গ্রামের বাজার বা এলাকায় শীত ও গরম দুই কালেই ঝালমুড়ির ব্যবসা চলে। তাহলে বুজতেই পারছেন ৫০০ শত টাকা দিয়ে সহজে দৈনিক ৫শত টাকা আয় হলে মাসে ১৫ হাজার টাকা আয় করা সম্ভব। এটা তো গেলো সাধারনতো ১ টা ব্যবসার কথা। এরকম শত শত ব্যবসার আইডিয়া আছে। বুদ্ধি থাকলে অনেক ব্যবসা করতে পারবেন। এই পানি বিক্রির ব্যবসা অনেক শিক্ষিত ডিগ্রীধারীরাও করে।

বেকার দুর করার ব্যবসাগুলো

এরপর আরেকটা ব্যবসার কথা বলি যেটা কম শিক্ষিত বলতে গেলে ৮ম শ্রেণী বা তার চেয়েও কম-বেশি শিক্ষিতরা করে থাকেন। ঢাকার গুলিস্থান বা বিভিন্ন পাইকারী দোকানে বা সৈয়দপুর থেকে পাইকারী স্টেশনারী পন্য কিনে ডিলার বা সরাসরি সেলস ম্যানের ব্যবসা করা। প্রথমে আপনি ৫ হাজার টাকার স্টেশনারী মাল কিনে সেলসম্যান হিসেব যাত্রা শুরু করতে পারেন। আপনি স্টেশনারী এর সাথে কিছু কসমেটিক্স বলতে গেলে মুদির দোকানের কিছু মালামালসহ পাইকারী কিনে নিজ এলাকার বিভিন্ন দোকানে বিক্রি করতে পারেন। এতে আপনার দৈনিক ৩০০ থেকে ৫০০ টাকার চেয়েও বেশি থাকবে। আর আপনি যদি এসব মালামাল ৫০ হাজারের বেশি টাকার কিনে ডিলার হয়ে কাজ করতে চান তবে আপনার আন্ডারে ৩ থেকে ৫ জন কাজ করলে আপনার মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা আসবে। ৩-৫ জনকে আপনার মালামাল গুলো বিভিন্ন দোকানপাট গুলোতে বা এলাকা বাছাই করে সেলস দিতে বলবেন। তাদের কমিশন দিবেন। 

সেখান থেকে আপনি লাভ করতে পারবেন। মনে রাখবেন। এসব পন্য কিনলে ক্ষতি নেই। এগুলো নষ্ট হয়না। যে দামে কিনছেন সেই দামে যেকোনো দোকানদান যখন তখন কিনে নিবে। এগুলোর জন্য আপনাকে মার্কেটিং জানতে হবে। তারজন্য আপনাকে


গার্মেন্সের একজন হেলপার ৫ থেকে ৬ মাস কাজ করার পর অপারেটর হয়ে মাসে ১৫ হাজারেরও বেশি টাকা আয় করে । সেখানে লেখাপড়ার প্রয়োজন হয়না। শুধূ অভিজ্ঞতার প্রয়োজন হয়।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন