কসমেটিক ব্যবসা

 কসমেটিক ব্যবসা কি ভাবে এ ব্যবসা করবেন
এবং কসমেটিক মালের পাইকারি বাজার এর তালিকা





cosmetic business

বর্তমানে বাংলাদেশ ব্যববসার অভাব নাই।তার ভিতর কসমেটিক ব্যবসা সব থেকে লাভ জনক।সঠিক ভাবে এ ব্যবসা করতে পারলে আপনি সফল হতে পারবেন। 

সৃজনশীল ব্যবসা হিসাবে কসমেটিক ব্যবসা কে ধরা হয়।কসমেটিক ব্যবসা করে অনেকেই সফল হয়েছে।আজকে আলোচনা করবো এ পোষ্টে কসমেটিক ব্যবসা কি ভাবে করবেন। পাইকারি মাল কোথায় পাবেন,এবং এ ব্যবসাতে লাভ কেমন হবে।

চলুন দেরি না করে মূল বিষয় নিয়ে আলোচনা করিঃ


কসমেটিক ব্যবসা কেমন


কসমেটিক ব্যবসাটি কি আগে সে সম্পর্কে সঠিক ধারণা দেওয়া উচিত। মহিলারা বিভিন্ন ধরণের প্রসাধনী ব্যবহার করে থাকে যেমন ঃ মেকাপ,ক্রীম, ফ্রেস ওয়াস,এছাড়া চুড়ি,কানের নাকের, চিরুনি আরো অনেক ধরণের পণ্য ব্যবহার করে থাকে এগুলো মূলত কসমেটিক। এক কথায় আমরা প্রতি দিন যে সকল প্রসাধনী রূপচর্চা তে ব্যবহার করে থাকি সেটাই কসমেটিক। 



আর এ সকল উপকরণ গুলো আমরা বাজারের দোকানে, বা ফেরিওয়ালা কাছে থেকে পেয়ে থাকি।এছাড়া অভিনয় কায়দাতে বিক্রি করে থাকি।আর এটাই হলো কসমেটিক business. 

বর্তমান কসমেটিক এর ব্যাপক চাহিদা রয়েছে।



কসমেটিক ব্যবসা করার নিয়ম


কসমেটিক ব্যবসা কি সে সম্পর্কে ধারণা পেয়েছেন, এখন বলবো কি ভাবে কসমেটিক ব্যবসা শুরু করবেন।.  cosmetic business শুরু করার আগে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানতে হবে যেমনঃ



কসমেটিক ব্যবসা কী ভাবে করবেন


কসমেটিক business অনেকে অনেক ভাবে করে থাকে। কেউ ফেরি করে বিক্রি করে আবার কেউ দোকান দিয়ে বিক্রি করে এছাড়া সাপ্লাই দিয়ে ও এ ব্যবসা করে থাকে।


তাই আপনার ঠিক করতে হবে প্রথম পর্যায়ে কি ভাবে কসমেটিক  business করতে চাচ্ছেন। তার পরেই আপনাকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।



দোকান দিয়ে ব্যবসা করলে স্থান নির্ধারন করতে হবে



দোকান দিয়ে ব্যবসা করলে অবশ্য আপনার উপযুক্ত স্থানে ঠিক করতে হবে।কারণ এ ব্যবসার ক্ষেএে স্থান খুবই জরুরী। সঠিক স্থানে দোকান না দিলে আপনি ব্যবসাতে সফল নাও হতে পারেন।

তাই সফলতা পেতে হলে আপনাকে অবশ্য জনসঙ্গম গপূর্ন স্থানে দোকান দিতে হবে। আরেকটা দিক আপনাকে খেয়াল রাখতে হবে।

এমন স্থানে দোকান নিবেন সেখানে মেয়েরা অনাআশে যেতে পারে।

cosmetic business করতে হলে অবশ্য আপনার এ সকল বিষয় গুলো মাথায় রাখতে হবে।



মূলধন বিনিয়োগ 


সুন্দর ভাবে প্লানিং হলে তার পর আপনাকে ভাবতে হবে কত টাকা মূলধন বিনিয়োগ করবেন।প্রথম পর্যায আপনি তিন থেকে চার লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।এর ফলে আপনি সুন্দর ভাবে ব্যবসা টি দাঁড় করাতে পারবেন।


এছাড়া অনেকেই কম টাকা বিনিয়োগ করে ব্যবসা ধরু করে থাকে।দেড় থেকে তিন লক্ষ টাকা ইনভেস্ট করে কসমেটিক ব্যবসা শুরু করতে পারেন।




কসমেটিক ব্যবসা

মাল সরবরাহ করবেন কোথায় থেকে


বর্তমান ব্যবসায়ীদের মাল সরবরাহ করার জন্য কেনো ঝামেলায় পড়তে হয় না।কারণ এখন প্রতেক টা কোম্পানি তার মাল দোকানে দোকানে ডেলিভারি দিচ্ছে। আপনার কোন পণ্য টি প্রয়োজন সেটা আডার করলে হচ্ছে। 

এ ছাড়া কম দামে মাল ক্রয় করার জন্য কিছু নির্দশনা দেওয়া হলোঃ

আপনি চাইলে বিভিন্ন কোম্পানির সাথে যোগাযোগ করে সরাসরি পারকারি ভাবে মাল কিনতে পারেন।এছাড়া ভারত থেকে যারা কসমেটিক মাল নিয়ে আসে তাদের সাথে যোগাযোগ করে তাদের কাছে থেকে মাল কিনতে পারেন। 

যারা কসমেটিক ব্যবসা করতে চান তাদের সুবিধার তে পাইকারি বাজারের ঠিকানা নিচে দেওয়া হলঃ-



কসমেটিক এর পাইকারি বাজার


কসমেটিক এর ব্যবসা করতে হলে অবশ্য আপনার পাইকারি বাজার সম্পর্কে ধারণা থাকতে হবে।পাইকারি বাজার সম্পর্কে ধারণা থাকলে আপনি খুব সহজে বাজার থেকে মাল ক্রয় করতে পারবেন।বাংলাদেশ কিছু বড় বড় পাইকারি বজার রয়েছে সে গুলোর ঠিকানা নিচে দেওয়া হলোঃ-



ঢাকা কসমেটিক এর পাইকারি বাজার 


 আপনি ঢাকা চক বাজারে গেলে দেখবেন সেখানে রয়েছে পাইকারি বাজারের বিশাল সমাহার। কসমেটিক মাল সংগ্রহ কারার সু বিশাল বজার। আপনি এখানে সব ধরণের মাল সুলভ মূল্য পাবেন। 

যে সকল স্থানে কসমেটিক মাল গুলো পাবেন তার কিছু মার্কেট নাম দেওয়া হলোঃ-


    🔆 মৌলভীবাজার 

    🔆 বেগম বাজার

    🔆 উর্দু মার্কেট

    🔆 নুরজাহান মার্কেট


আপনারা চাইলে ঢাকা চক বাজারে এ সকল দোকান থেকে পাইকারি ভাবে কসমেটিক মাল কিনতে পারেন।



চট্টগ্রাম কসমেটিক পাইকারি বাজার 


বাংলাদেশে সব থেকে সমুদ্র বন্দর চট্টগ্রামে, আপনি চাইলে পাইকারি ভাবে এখন থেকেও কসমেটিক মাল কিনতে পারেন। এখানেও আপনি সুলভ মূল্য মাল কিনতে পারবেন।এছাড়া এখানে আপনি বিদেশি অনেক পণ্য পাবেন। যা আপনার ব্যবসাতে সফলতা এনে দিবে।তাই আপনি চাইলে পাইকারি ভাবে কসমেটিক মাল কিনতে পারেন চট্টগ্রাম থেকে।

 চট্টগ্রামে রিয়াজউদ্দীন মার্কেট থেকে আপনি পাইকারি ভাবে কসমেটিক মাল কিনতে পারেন। 



কসমেটিক এর পাইকারি বাজার কলকাতা


আপনি চাইলে কলকাতায় কানিং স্ট্রীন কসমেটিক বাজার থেকে পাইকারি ভাবে মাল কিনতে পারেন।

এটি সাধারনত কসমেটিক কেনার জন্য বিখ্যাত। যারা কসমেটিক এর ব্যবসা করে তারা কলকাতা থেকে মাল আনে।তাই ব্যবসাতে টিকে থাকতে হলে ও কাস্টমারের চাহিদা মিটাতে হলে কিনে আনতে হবে।



বড় বাজার কসমেটিক পাইকারি বাজার


যারা কসমেটিক business করতে চান তার কলকাতা বড় বাজার থেকে পাইকারি ভাবে কসমেটিক মাল কিনতে পারেন। cosmetic business করতে হলে আপনাকে অবশ্য ভালো মানের পণ্য রাখতে হবে দোকানে।



কসমেটিক ব্যবসায় লাভ কেমন



cosmetic business লাভ কেমন হবে সেটা নির্ভর করে বিভিন্ন বিষয় এর উপর।আপনি দেশের ভিতর বড় বাজার থেকে পাইকারি মাল কিনে এনে দোকানে বিক্রি করেন তাহলে আপনার লাভ এর পরিমান বেশি হবে।এছাড়া ইন্ডিয়া থেকে আপনি নিজে গিয়ে মাল সংগ্রহ, করেন তাহলে তো আরো বেশি লাভবান হবেন। 

সব মিলিয়ে আপনি যদি ভালো একটা স্থানে দোকান দিতে পারেন এছাড়া সব রকমের মাল সংগ্রহ করেন। কস্টমারের সকল চাহিদা মিটাতে পারেন তাহলে আপনি প্রতি মাসে ৪০থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারবেন। 



আমাদের শেষ কথা 


যারা কসমেটিক ব্যবসা করতে চান তার অবশ্য উপরের নির্দশনা গুলো মেনে ব্যবসা করলে অবশ্য আপনি সফল হবেন। এছাড়া যে কেনো ব্যবসা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের কে কমেন্ট করুন। আশার করি আপনার প্রশ্নর সঠিক উওর দেবার চেষ্টা করবো। 

















একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন