রানের চিপায় চুলকানি দূর করার ঘরোয়া উপায়।

 


চুলকানি


চুলকানি এমন একটি সমস্যা যা পৃথিবীর প্রত্যেকটা প্রাণীর ওপর দেখা যায়। আমরা প্রতিনিয়ত কমবেশি শরীরের  যেকোনো অংশে চুলকানী হয়ে থাকে। একটি গবেষণায় দেখা গেছে একটি মানুষ প্রতিদিন তার শরীরের যেকোনো অংশে 92 বার চুলকাতে থাকে তবে সবথেকে অসহ্যকর চুলকানির স্থান হল আমাদের শরীরের দুই রানের চিপায় চুলকানি হয়ে থাকে। তাহলে চলুন জেনে নেয়া যাক, রানের চিপায় চুলকানি দূর করার ঘরোয়া উপায়। চুলকানি ট্যাবলেট এর নাম,চুলকানি ওষুধ মলম এর নাম, চুলকানি দূর করার উপায়।


রানের চিপায় চুলকানি কেন হয়


সাধারণত গরমের সময় এবং শীতের সময় চুলকানির চাপ বেশী থাকে রানের চিপায় গরমের সময় চুলকানিটা একটু বেশি হয় কারন আমরা গরমের সময় প্যান্ট পড়ে থাকি, আর এই প্যান্ট পরার ফলে রানের চিপা ঘেমে যাই, যার ফলে ওই স্থানে ব্যাকটেরিয়া সৃষ্টি হয় এবং ওই স্থানটা ভালোভাবে পরিষ্কার করা হয় না এ কারণে ওই স্থানে চুলকানি সৃষ্টি হয়।  শীতের সময়ে আমরা গোসল করার সময় রানের দুই পাশে পরিষ্কার করা সম্ভব হয় না এর ফলে চুলকানী হয়ে থাকে এবং কালো দাগ ধারণ করে। রানের দুই পাশে যেখানে কালো দাগ সেখানেই চুলকানি। কারণ চুল কাইতে চুলকাইতে রানের দুই পাশে কালো হয়ে যায়। আর এসব বিভিন্ন সমস্যার কারণেই আমাদের রানের দুই পাশে কালো আকার ধারণ করে এবং চুলকানি সৃষ্টি করে। 

 

রানের চিপায় চুলকানি / রানের চিপায় কালো দাগ ও চুলকানি


সাধারণত পরিষ্কার-পরিচ্ছন্নতার না থাকলে রানের চিপায় চুলকানি হয়। চুলকানি খুব খারাপ একটা অভ্যাস এটা সাধারণত তখন চুলকানি শুরু হয় তখন মানুষের মধ্যে থেকে চুলকাইতে হয় এটা কোন ক্রমেই চুলকানি বন্ধ করে থাকা সম্ভব না। রানের চিপায় যখন চুলকানি শুরু হয় তখন চুলকাতে খুব মজা লাগে। আরে চুলকানির ফলে দুই সাইড ছিলে যায় এবং এর ফলে রক্তপাত হতে পারে। এছাড়া রানের দুই পাশে কালো দাগ ধারণ করে। সাধারণত অপরিষ্কার থাকলে ছত্রাক জনিত কারণে চুলকানী হয়ে থাকে। 


রানের চিপায় চুলকানি দূর করার উপায় / raner chipay chulkani


পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। আর চুলকানি হলো ছত্রাক জনিত সমস্যা। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে সবকিছু পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং আমাদের নিজেদেরকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। তাই রানের চিপায় চুলকানি দূর করার ঘরোয়া উপায়, হল বাড়ির সবকিছু পরিষ্কার পরিচ্ছন্নতা থাকা  জামা কাপড় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং বাড়ির আসবাবপত্র যে বেড এ  ঘুমানো হয় সেই স্থান পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং নিজেকে সুন্দর করে গোসল করা এবং রানের দুই পাশে সাবান ব্যবহার করা।

 

এছাড়া গরমে প্যান্ট পরার ফলে দুই সাইডের নুনছা পড়ে চুলকাইলে সেই স্থানে মলম ব্যবহার করা। সাধারণত চুলকানি হলে গরম পানি ব্যবহার করতে হবে সেই স্থানে। নিয়মিত পরিষ্কার করতে হবে নোংরা জিনিসপত্র ব্যবহার করা যাবে না ঐখানে সাবান ব্যবহার করতে হবে এছাড়া ছত্রাক মুক্ত করার জন্য যেসব ওষুধ মলম ব্যবহার করতে হবে। এছাড়া নিমপাতা বেটে চুলকানি স্থানে লাগালে চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়,আপনি চাইলে নিম পাতা পানের ভিতর দিয়ে গরম করে ফুটিয়ে সেই পানিতে গোসল করলে  চুলকানি দূর হবে। 

নিজেদের একটু সাবধানতা অবলম্বন করলেই ঘরোয়াভাবে চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়।সাধারণত চুলকানি খুব খারাপ একটা অভ্যাস, তাই রানের চুলকানির ঘরোয়া ভাবে দূর করা সম্ভব ।

 

 

রানের চিপায় চুলকানি দূর করার ঔষধ/রানের চিপায় চুলকানি দূর করার ট্যাবলেট


আশা করি যারা এই পোস্টটি পড়েছেন তারা অনেক উপকার পাবেন এবং চুলকানি সম্পর্কে সমস্ত ধারণাটুকু আপনাদেরকে দেওয়ার চেষ্টা করব,  আপনারা জানতে পারবেন চুলকানি থেকে মুক্তি পাওয়ার ঔষধ ও উপায় সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারণা দেয়া হবে।

রানের চিপায় চুলকানি প্রতিরোধের আপনি খেতে ফ্লুগাল  পারেন। এছাড়া আপনি চুলকানির আরো অনেক ঔষধ রয়েছে যাতে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন আমি কিছু ওষুধের নাম নিচে দিয়ে দিচ্ছি  অবশ্যই আপনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করবেন।রানের চিপায় চুলকানি দূর করার ট্যাবলেট 


*Dharma 50 

*sedno50

*alatrol

*oradin

*atarax25 mg

*fexofenadin

*Desloratafin

*loratidin

এছাড়া নিচে মলমের নাম গুলো দেয়া হলো :রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম 


*fungin

*fungin-B

*fungidal-HC

*pevisone

*antifungal crem

 

 

উপরের ক্রিম এবং ট্যাবলেটগুলো খেলে আপনি চুলকানি থেকে চির মুক্তি পাবেন তবে অবশ্যই ক্রিম বা ট্যাবলেট খেতে হলে চিকিৎসকের পরামর্শ নিবেন এবং সেই অনুপাতে আপনি ওষুধ বা মলম নিবেন এবং তা চুলকানি স্থানে ব্যবহার করবেন। 


আমাদের শেষ কথাঃআশা করি উপরের পোস্টে পরে আপনারা রানের চিপায় চুলকানি ঘরোয়া ভাবে দূর করবেন কিভাবে এবং চুলকানির ঔষধ এবং মলমের নাম জানতে পেরেছেন। এছাড়া রানের চিপায় চুলকানি ঘোরয়া ভাবে দূর করতে কেনো পরমর্শ পেতে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। 


3 মন্তব্যসমূহ

  1. আমার রানের চিপায় ওনেক চুলকানি কোন টেবলেটটা ভালো হবে

    উত্তরমুছুন
  2. আমার রানের চিপায়, ফুতার মধ্যে প্রচুর চুলকানি হয়। আমি কোন মলমটি ব্যাবহার করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. রানের চিপায় চুলকানি একজিমা হলে কি মলম লাগানো উচিত

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন