খালি পেটে লেবুর রসের উপকারিতা

খালি পেটে লেবুর রসের উপকারিতা




প্রতিদিন সকালবেলা পানির সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে খেলে শরীরের রোগ ব্যাধি কমে যাবে। চলুন জেনে নেয়া যাক খালি পেটে লেবুর রসের উপকারিতা সম্পর্কেঃ-


হজমশক্তি বাড়ায় 

সকালে খালি পেটে লেবুর রস খেলে, আমাদের হজম শক্তি বৃদ্ধি পায়। লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, যা আমাদের পাকিস্তানীকে  হজম করতে সাহায্য করে। মানুষের বয়স বাড়ার সাথে সাথে হজম শক্তি কমে যায়। সকাল বেলা খালি পেটে লেবুর রস খেতে অসুবিধা হলে আপনি চাইলেও সাথে কিছু মধু মিশিয়ে এবং একটু লবণ দিয়ে খেতে পারেন। সকাল বেলা অনেকেই খালি পেটে ছোলা ভিজিয়ে খায়, এই সোলার সাথে যদি আপনি কয়েক টুকরো লেবু খুশি করে দেন তাহলে, আপনি পাবেন ফাইবার যার হজমশক্তি আরো বৃদ্ধি করবে।



★দেহের পিএইচ লেভেল ঠিক রাখে 


সকালবেলা ঘুম থেকে উঠে লেবুর রস খেলে দেহের পিএইচ লেভেল ঠিক রাখে যা আমাদের শরীরকে চাঙ্গা করে ওঠে এবং শরীর মন দুটোই ভালো থাকে এবং আমরা কাজে মনোযোগী হতে পারি। শরীরের দুর্বল ভাবটা আর থাকে না।


★শরীরের পানিশূন্যতা 


সকালে ঘুম থেকে উঠে পানির সাথে লেবুর রস মিশিয়ে খেলে আপনার শরীরের পানির চাহিদা অনেকটা পূর্ণ হবে। একটি পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন 5 থেকে 7  লিটার পানি খাওয়া প্রয়োজন আছে। পাঁচ থেকে সাত লিটার পানি খেতে হলে পানি আমাদের মুখ বিস্বাদ লাগে তার পানিকে সাধ পূর্ণ করার জন্য আপনি লেবুর রস মিশিয়ে পানি পান করতে পারেন এতে আপনার শরীরে পানির চাহিদা পূর্ণ হবে।


★গ্যাসের সমস্যা 


লেবুর রস পানির সাথে মিশিয়ে খেলে আপনি পর্যাপ্ত পানি পান করবেনআর পর্যাপ্ত পানি পান করার ফলে আপনি চিরতরে গ্যাস কে বিদায় দিতে পারবেন। 


★ওজন কমানো 


ওজন কমাতে লেবুর রসের ব্যাপক ভূমিকা রয়েছে। আপনি যদি আপনার শরীরের অতিরিক্ত মেদ কমাতে চান তাহলে এর জন্য লেবুর রসের জুড়ি নাই। নিয়মিত লেবুর রস সেবন করলে আপনার ওজন কমাতে সহায়তা করবে। কারণ লেবুর রসে রয়েছে পলিফেনলস যা মানুষের ক্ষুধা নিবারণে সহায়তা করে। তাহলে খাবার আগে একটু লেবুর রস পানির সাথে মিশিয়ে পানি পান করুন পানি খেলে ক্ষুধা অনেকটা কমে যায় এভাবে আপনি আপনার ডায়েট করতে পারবেন।


★কিডনিতে পাথর 


মানুষের শরীরে কিডনিতে পাথর হলে, লেবুর রস খেলে প্রতিনিয়ত তাহলে তা থেকে মুক্তি পাওয়া যায়। 

কারণ লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড যা পাথর জমা প্রতিরোধ করে এবং সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর হলে তাদের করতে সহায়তা করে। এছাড়া টিবি রোগ হলে লেবুর রস টিবি রোগ মুক্ত করতে কার্যকরী ভূমিকা পালন করে, কারণ লেবুতে সাইট্রিক এসিড, যা ওষুধের কার্যকরী ক্ষমতা বৃদ্ধি করে। 


★রূপচর্চায় লেবুর রসের উপকারিতা 



রূপচর্চায় লেবুর রস কার্যকরী ভূমিকা।লেবুর রস মধু মুখে প্রতি দিন ব্যবহার করলে মুখের ত্বক মসৃণ এবং সুন্দর উজ্জ্বল হয়। লেবুর রস ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসে এবং ব্ল্যাকহেডস বলিরেখা দূর হয়। গরমের সময় লেবুর রস ও পানি ব্যবহার করলে মুখ ঠান্ডা ভাব থাকে এবং মুখ কম ঘামে। মুখে ব্রণ কম হয় এছাড়া, ব্রণ  ও মেছতা দাগ দূর হয়।




লিভার সুস্থ রাখে 


আমাদের শরীরের ফিল্টার হিসেবে কাজ করে লিভার। লেবুর সাইট্রাস ফ্লাভোইনডস বর্জ্য ফেলে দিতে এবং ফ্যাট কমাতে সাহায্য করে, তাইলে এবার কে সুস্থ রাখতে লেবুর রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 


উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে লেবুর রসের  ভূমিকা 



লেবুতে পটাশিয়াম পাওয়া যায়, আর পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে।সেক্ষেত্রে সকাল বেলা খালি পেটে যদি আমরা লেবুর রস পান করি তাহলে আমাদের পটাশিয়ামের চাহিদাটা দূর হবে এবং উচ্চ রক্তচাপ থেকে আমরা পরিত্রাণ পাব। 



★কোষ্ঠকাঠিন্য 


সকাল বেলা খালি পেটে লেবুর রস পান করলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়। কারণ সকাল বেলা খালি পেটে লেবুর রসের সাথে একটু মধু ও লবণ মিশিয়ে খেলে কোষ্ঠকাঠিন্য চিরতরে দূর হবে। 



ডায়াবেটিসের জন্য উপকারী লেবুর রস 



লেবুর রসে ফাইবার পাওয়া যায় তার ডায়াবেটিস কমাতে সহায়তা করে। এবং লেবুতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরের, তাই ডায়াবেটিস রোগীদের প্রচুর পরিমাণে লেবুর রস পান করতে হবে। কারণ ডায়াবেটিস রোগীদের শরীরে প্রচুর পরিমাণে ফাইবার প্রয়োজন।তাই সকাল বেলা খালি পেটে লেবুর রস পান করলে উপকারিতা রয়েছে ডায়াবেটিস রোগীদের জন্য। নিয়মিত লেবুর রস খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখা যায়। 


★সংক্রমণ থেকে রক্ষা 


লেবুতে  প্রচুর পরিমানের অ্যান্টিব্যাকটেরিয়াল রয়েছে যা আমাদের  সংক্রমণের হাত থেকে রক্ষা করে। মুখের ত্বক শুষ্কতা এবং ছত্রাকজনিত রোগ এছাড়া ব্যাকটেরিয়া এবং জীবাণু থেকে আমাদেরকে রক্ষা করে লেবুর রস। তাই সকালে খালি পেটে লেবুর রসের উপকারিতা গুণাবলী বলে শেষ হবেনা লেবুতে আমাদের প্রচুর উপকার করে।



আমাদের শেষ কথাঃ- উপরের পোস্টটি পড়ে

সকাল বেলা খালি পেটে লেবুর রসের উপকারিতা সম্পর্কে জানলেন। এছাড়া লেবুর রসের উপকারিতা সম্পর্কে আরও কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্ট করুন এবং প্রতিনিয়ত স্বাস্থ্য টিপস পেতে আমাদের পেজের সাথে থাকুন। 


ধন্যবাদ সবাইকে আসসালামু আলাইকুম 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন