চুল পড়া বন্ধ করার কয়েকটি কার্যকারী ঔষধ

চুল পড়া বন্ধ করার কয়েকটি কার্যকারী ঔষধ



অধিকাংশ নারী ও পুরুষ চুল পড়া  সমস্যা নিয়ে ভুগছেন। তার মধ্যে বেশির ভাগ ভোগেন পুরুষেরা কারণ তারা নারীদের চেয়ে বেশিরভাগ সময় কাটায় বাহিরে। এবং নারীদের চেয়ে তাদের চুলের যত্ন কম নেয়া হয়। সব মিলিয়ে চুল পড়া সমস্যা বেশিরভাগ হয় অল্প বয়সের ছেলেদের। আজ চুল পড়া বন্ধ করার ঔষধ সম্পর্কে আপনাদের কিছু ধারণা দেওয়ার চেষ্টা করব। আবার কারো কারো মাথায় এমন ভাবে চুল পড়ে যে  টাকলু হয়ে যান। আর মাথার চুল যখন কমে যায় তখন আত্মবিশ্বাস হারিয়ে যায়। তাহলে কি উপায় হবে?


চুল পড়া সমস্যা নিয়ে আপনাকে বেশি চিন্তা করার কিছু নেই। এখনকার দিনে চুল পড়া বন্ধ করার জন্য অনেক রাস্তা আছে। আপনার চুল পড়া যদি বেশিরভাগ হয়ে যায় তাহলে আমাদের কিছু  উপায়ে খুব সহজে বন্ধ করতে পারবেন আপনার চুল পড়া। চলুন জেনে নেওয়া যাক উপায় গুলো কি।


চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়/চুল পড়া বন্ধ করার ঔষধ



চুল পড়া সমস্যা সমাধানের ঔষধ হলো ভিটামিন  ই ক্যাপসুল। এটি চুলের গোড়াকে শক্তিশালী করে থাকে। এবং মাথার রক্ত সঞ্চয় বাড়িয়ে দেয়। ফলে চুল গজাতে সাহায্য করে। এছাড়াও ভিটামিন ই ক্যাপশন আপনার চুলের স্বাস্থ্য কে ঠিক রাখে।চুল আরো ঘন কালো কুচ কুঁচে বানায়। শুধু চুল পড়া ঔষধ কিনে ব্যবহার করলেই চুল পড়া বন্ধ হবেনা। আপনাকে চুলের প্রতি যত্নশীল হতে হবে। চুলের প্রতি যত্নশীল না হলে চুল পড়া কমবে না। চুল পড়া বন্ধ করার ঔষধ চুলের প্রতি যত্নশীল।


অনেক সময় খাদ্য কম খেলে চুল পড়তে থাকে। খাদ্যে অভাবে আপনার শরীরে প্রোটিন কমে যায় তাই আপনার চুল পড়া শুরু করে। আপনার খাদ্যের তালিকায় প্রোটিন জাতীয় খাবার রাখতে হবে। যেমন মাছ , মাংস ,আরো অনন্যা খাবার ও রাখতে পারেন। অনেক সময় আপনার চুলের যত্ননের অভাবেও আপনার মাথার চুল উঠে যেতে পারে। চুলকে সব সময় পরিষ্কার রাখতে হবে। পরার্মশ অনুযায়ী চলতে পারলে আপনার চুল পড়া বন্ধ হবে এবং চুলের স্বাস্থ্য  ঠিক থাকবে। 


আপনাকে নিয়মিত চুলকে পরিস্কার করতে হবে। আপনার চুলে যদি খুশকি দরে তাহলে আপনার চুলের গোড়াকে নরম করবে এবং চুলের গোড়া নষ্ট করে দিবে। নিয়মিত পরিষ্কার করলে চুল পড়া বন্ধ হয়ে হবে। চুল পড়া বন্ধ করার ঔষধ। আপনাকে সব সময় চুলের যত্নশীল হতে হবে।


অনেকে ভেজা চুল  আঁচড়ায়। আসলেই  ভেজা চুল  আঁচড়াতে হয় না। এই নিয়ম টি অনেকেই মানেন না। ভেজা চুল আঁচড়ানোর সময় চিরুনি সাথে চুল পরে যাওয়া সম্ভবনা বেশি থাকে। চুল না পরিষ্কার করার কারনে চুলের গোড়া নরম হয়ে হয়ে যায় তখন ভেজা চুল আঁচড়ানোর সময় উঠে যায়। চুল পড়া বন্ধ করার ঔষধ। চলুন এখন আমরা কিছু ঔষধের মাধ্যমে চুল পড়া বন্ধের উপায় দেখি।



মেথি


এক চামচ মেথির সাথে আধা কাপ নারকেল তেল কয়েক মিনিট ভালো করে ফুটিয়ে নিন।কিছুক্ষণ ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে ভালোভাবে মাথায় মেসেজ করুন। এরপর এক ১ ঘন্টা অপেক্ষা করুন যাতে করে আপনার চুলের গোড়ায় পৌঁছাতে পারে। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


সরিষা ও মেহেদী


২০ টি মেহেদি পাতা ও ২৫০ মিলি সরিষার তেল ভালো করে ফুটিয়ে নিন। এরপর ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ রেখে দিন। ঠান্ডা হলে ভালো করে চুলের গোড়ায় ম্যাসাজ করে নিন। তারপর ২০ মিনিট রেখে দিন। ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে একবার ব্যবহার করেন। চুল পড়া বন্ধ করার ঔষধ এটা বেশ কার্যকর।


পেঁয়াজের রস



চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রসের কার্যকরী অপরিসীম ভূমিকা পালন করে। চুল পড়া বন্ধ করতে চাইলে পেঁয়াজের রস সরাসরি চুলে গোড়ায় ঢেলে দিন। যদি ঝাঁঝালো গন্ধ দূর করতে চান কয়েক ফোঁটা এসেনসিয়াল অলিভ অয়েল মিশিয়ে নিন। চুলের গোড়ায় দেওয়ার পর 20 মিনিট রেখে দিন। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


মধু ও ডিমের কুসুম



ডিমের কুসুম ও মধু ভালো করে মিশিয়ে নিন। মিশানোর পর চুলের গোড়ায় ভালো করে মেসেজ করে নিন। তারপর আধাঘন্টা অপেক্ষা করুন। ওষুধটি শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ করার ঔষধ,  একটি কার্যকরী ঔষধ।


তেল



কয়েক ধরনের তেল একসাথে মিশিয়ে হালকা করে গরম করে নিন। তারপর এটি ভালো করে আপনার মাথায় মেসেজ করে নিন। মেসেজ শেষ হলে ১৫ মিনিট পরে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি  সপ্তাহে একবার ব্যবহার করেন আপনার চুল ওঠা বন্ধ হয়ে যাবে এবং চুলের গোড়া শক্ত হবে ঘন হবে কাল হবে।


জিরা ও মধু, অলিভ অয়েল



১/৪ কাপ অলিভ অয়েল ১ চামচ জিরা একসঙ্গে ৪ ঘন্টা ভিজিয়ে রাখুন। ভালোভাবে ভিজে গেলে তেল আলাদা করে নিন এবং তার সঙ্গে খানিকটা মধু ভালো করে মিশিয়ে নিন। এরপর চুলের গোড়ায় ভালো করে মেসেজ করুন।মেসেজ করা হলে ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন ব্যবহার করুন। আশা করি দ্রুত কাজ করবে চুল পড়া বন্ধ করার ঔষধ গুলো।


আমাদের এই  টিপস যদি আপনি মেনে চলতে পারেন আশা করা যায় আপনার চুল ওঠা থেকে মুক্তি পাবেন। এবং আপনার চুল ঘন কালো হয়ে উঠবে খুব তাড়াতাড়ি।


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন